নিজস্ব প্রতিবেদক

  ২৯ জানুয়ারি, ২০১৮

কোচিং সেন্টারে সব নির্দেশনা উপেক্ষিত

বাইরে তালা ঝুলিয়ে ভেতরে ক্লাস!

কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা মানছেন না অনেকেই। সরকারের নির্দেশ অমান্য করে এসএসসি পরীক্ষার আগে অনেক কোচিং সেন্টারই তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। অনেক কোচিং সেন্টারের সামনে ঝুলছে বন্ধের বিজ্ঞপ্তি। কোনোটিতে আবার বাইরে তালা ঝুলিয়ে ভেতরে ক্লাস নেওয়া হচ্ছে। সরকারের নির্দেশনা অমান্য করে রাজধানীর বিভিন্ন এলাকায় কোচিং সেন্টারে এরকম কার্যক্রম চলতে দেখা গেছে।

আগামী বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) থেকে শুরু হতে যাচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা। পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে জরুরি সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সেখানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসএসসি পরীক্ষা শুরুর সাত দিন আগ থেকে কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেন। সে অনুযায়ী, গত শুক্রবার থেকে দেশের সকল কোচিং সেন্টার বন্ধ থাকার কথা থাকলেও অনেকেই সে নির্দেশনা অমান্য করে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, রাজধানীর ইন্দিরা রোডে ২৭/এ কনফিডেন্স কোচিং সেন্টার বাইরে থেকে বন্ধ রেখে ভেতরে ক্লাস চলছে। সেখানে আটজন শিক্ষার্থী ক্লাস করছিলেন। ক্লাসের শিক্ষক আমিনুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘কোচিং সেন্টার বন্ধ রাখা হয়েছে। তবে জরুরি ক্লাস থাকায় কয়েজন শিক্ষার্থীকে নিয়ে প্রস্তুতি নেওয়া হচ্ছে।’ শিক্ষার্থীদের কাছ থেকে জানতে চাইলে তারা বলেন, ‘কোচিং সেন্টার বন্ধ, তবে আমাদের অনুরোধে স্যার ক্লাস নিতে এসেছেন।’ এ নিয়ে তারা সংবাদ প্রকাশ না করারও অনুরোধ জানান। অপরদিকে, ইন্দিরা রোডের ৩৫/৩ নম্বর বাড়ির নিচতলায় গড়ে উঠেছে গ্লোবাল কোচিং সেন্টার। প্রতিষ্ঠানের ভেতরে গিয়ে দেখা যায়, অন্ধকার ফ্ল্যাটের ভেতরে লাইট জ্বালিয়ে দুইটি কক্ষে ১৫ জন শিক্ষার্থী নিয়ে কোচিং ক্লাস চলছে। নিয়মিত ভর্তি কার্যক্রমও চলছে সেখানে।

কোচিং সেন্টারের ম্যানেজার সালাউদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, গ্লোবাল কোচিং সেন্টার একাডেমিক নয়, ল্যাঙ্গুয়েজ শিক্ষা সেন্টার। সরকার একাডেমিক কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন, তবে ল্যাঙ্গুয়েজ ক্লাবগুলো নয়। এ কারণেই আমাদের কোচিং সেন্টারের কার্যক্রম চালু রাখা হয়েছে।

মিরপুর-১০ নম্বরের ৬৩ সেনপাড়ার বাড়ির পাঁচতলা ভবনে ভূঁইঞা কোচিং সেন্টারে গিয়ে দেখা যায়, এ কোচিং সেন্টারের এক অংশ বন্ধ রেখে অন্য অংশে একাধিক কোর্সের ক্লাস নেওয়া হচ্ছে। তিনটি ক্লাসে প্রায় ৫০ জনের মতো শিক্ষার্থী সে সময় উপস্থিত ছিলেন।

কোচিং সেন্টারের ম্যানেজার জব্বার ভূঁইঞা বলেন, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী, এসএসসি পরীক্ষার আগ পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ রাখা হয়েছে। তবে কয়েকজন শিক্ষার্থীকে নিয়ে প্রস্তুতিমূলক ক্লাস করানো হচ্ছে। নতুন ভর্তি ও ক্লাস কার্যক্রম বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের কথা চিন্তা করেই শুধু পরীক্ষার প্রস্তুতিমূলক কয়েকটি ক্লাস নেওয়া হচ্ছে।’

অন্যদিকে, সরকারি নির্দেশনা অনুযায়ী, গত শুক্রবার থেকে নামিদামি কোচিং সেন্টারগুলো বন্ধ রাখা হয়েছে। অনেকে প্রতিষ্ঠানের সামনে বন্ধের বিজ্ঞপ্তি লাগিয়ে দিয়েছেন। কেউ আবার কালো ব্যানারেও এমন নোটিস ঝুলিয়ে রেখেছেন। তবে সব নোটিসেই উল্লেখ করা হয়েছে, শিক্ষামন্ত্রীর নির্দেশনা অনুযায়ী, পরীক্ষা চলাকালীন কোচিং সেন্টার বন্ধ রাখা হচ্ছে।

কোচিং সেন্টার বন্ধের দায়িত্বে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার শেখ নাজমুল আলম বলেন, শিক্ষা মন্ত্রণালয় সকল কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। এসএসসি পরীক্ষা চলাকালীন দেশের সকল কোচিং সেন্টার বন্ধ রাখতে হবে। যদি কেউ এর ব্যত্যয় ঘটায় তবে সেসব কোচিং সেন্টারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী, সকল কোচিং সেন্টারই বন্ধ থাকবে। তবে যারা শুধু ল্যাংগুয়েজ কোর্স করাবে তাদের জন্য এই আইন শিথিল থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist