টঙ্গী প্রতিনিধি

  ২১ জানুয়ারি, ২০১৮

শেষ হচ্ছে ৫৩তম বিশ্ব ইজতেমা

আজ আখেরি মোনাজাত

মাওলানা সাদবিরোধী এক সংবাদ সম্মেলনের ঘোষণা দেন ইজতেমা আয়োজক কমিটির একাংশের মুরব্বিরা। গতকাল শনিবার সকাল ৯টায় এ ঘোষণা দেওয়া হলেও দুপুর সাড়ে ১২টায় অনিবার্য কারণবশত তা স্থগিত করা হয়। মাওলানা সাদ ইস্যুতে এমন নাটকীয়তার মধ্য দিয়ে আজ রোববার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। এরই মধ্য দিয়ে শেষ হচ্ছে দুই পর্বের তাবলিগ জামাতের তিন দিনব্যাপী ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আল্লাহর নৈকট্য লাভের আশায় শেষ সময়ের জন্য মুসল্লিরা ছুটে আসছেন ইজতেমা মাঠে। ইজতেমার দ্বিতীয় দিনে গতকাল শনিবার মুসল্লির পদভারে মুখর হয়ে ওঠে শিল্পনগরী। সন্ধ্যার পর গোটা টঙ্গী শহর পরিণত হয় জনসমুদ্রে।

এদিকে আল্লাহ প্রদত্ত বিধিবিধান ও রাসুলের প্রদর্শিত তরিকা অনুযায়ী জীবন গড়ার আহ্বান জানিয়ে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির জিকির-আসকার, ইবাদত-বন্দেগি আর পবিত্র কোরআনের আলোকে গুরুত্বপূর্ণ বয়ানের মধ্য দিয়ে গতকাল ইজতেমার দ্বিতীয় দিন অতিবাহিত করেছেন। বর্তমানে ইজতেমা ময়দান এলাকাজুড়ে এক পুণ্যময় পরিবেশ বিরাজ করছে। দুনিয়া ও আখিরাতের শান্তি কামনার পাশাপাশি বিশ্ব মুসলিম উম্মাহর সমৃদ্ধি, সংহতি, অগ্রগতি এবং দেশ-জাতির সার্বিক কল্যাণ প্রার্থনা করে ও হেদায়েতি বয়ান শেষে তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি আখেরি মোনাজাত পরিচলনা করবেন বলে আশা করা হচ্ছে। টঙ্গীর তুরাগতীরে অনুষ্ঠিত বহু কাক্সিক্ষত এই আখেরি মোনাজাতে লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি মহান আল্লাহর দরবারে রহমত ও হেদায়েত প্রার্থনা করবেন। গতকাল শনিবার বাদ ফজর থেকেই অশ্রুসিক্ত নয়নে আল্লাহর কাছে আত্মসমর্পণে ব্যাকুল হয়ে ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন লাখো মুসল্লি।

আজকের মোনাজাতের আগে মাওলানা আবদুল মতিন ইমান ও আমলের ওপর বয়ান করবেন। হেদায়েতি বয়ান শেষে তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি কাকরাইলের মাওলানা মোহাম্মদ জোবায়ের আজ সকাল ১০টা থেকে বেলা ১১টার মধ্যে আখেরি মোনাজাত পরিচলনা করবেন বলে জানিয়েছে আয়োজক কমিটির অন্য এক মুরব্বি মাওলানা ড. রফিকুল ইসলাম। প্রথম পর্বের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী বিদেশি মুসল্লিসহ এবারের আখেরি মোনাজাতে ৭৯টি দেশের ১০ হাজারের বেশি বিদেশি মুসল্লিসহ প্রায় ৩০ লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নেবেন বলে অনুমান করা হচ্ছে।

যান চলাচলে নিষেধাজ্ঞা : গত পর্বের ন্যায় শনিবার মধ্যরাত থেকেই আব্দুল্লাহপুর, আশুলিয়া, টঙ্গীর নিমতলী, গাজীপুরের ভোগড়া বাইপাস সড়কে যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেই সঙ্গে তুরাগ নদে সব ধরনের নৌযান পারাপারেও নিষেধাজ্ঞা জারি করা রয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার হারুন আর রশিদ।

অতিরিক্ত মাইক ব্যবস্থা : মোনাজাতে অংশ নেওয়া মুসল্লিদের দুর্ভোগ কমাতে টঙ্গী, উত্তরাসহ আশপাশের ১০ কিলোমিটার এলাকাজুড়ে বিশেষ মাইকের ব্যবস্থা রয়েছে।

যারা বয়ান করেছেন : গতকাল শনিবার বাদ ফজর ও বাদ মাগরিব মাওলানা মোহাম্মদ জোবায়েরের বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন শুরু ও সমাপ্তি ঘটে। এ ছাড়া বাদ জোহর বয়ান করেন মাওলানা শেখ ইসমাইল, বাদ আসর বয়ান করেন মাওলানা রবিউল।

বয়ানে যা বলা হলো : বয়ানে শীর্ষ মুরব্বি ও ইসলামী চিন্তাবিদরা বলেন, দ্বীন ও ইসলামের দাওয়াত আল্লাহ পাকের অসীম রহমতে ও অনুগ্রহে তাবলিগ জামাতের মাধ্যমে সারা দুনিয়ায় দ্বীন ইসলাম পুনরুজ্জীবিত করে নর-নারীর মধ্যে দাওয়াত পৌঁছে দিতে হবে। হজরত মোহাম্মদ (সা.) উম্মতের জিম্মাদার হিসেবে ইমানিয়াত, ইবাদত, মোয়ামেলাত ও আখলাক অনুশীলনে জানমাল আল্লাহর রাস্তায় ছেড়ে দিয়ে জিন্দেগিতে কিছু সময় দাওয়াত, তালিম, জিকির, নামাজে মশগুল হওয়ার আহ্বান জানান ইসলামী চিন্তাবিদরা। এসব বয়ান বাংলা, ফার্সি, মালয়, তামিল, উর্দুসহ কয়েকটি ভাষায় তাবলিগ জামাতের মুুরব্বিদের তরজমা করে মুসল্লিদের মাঝে শোনানো হচ্ছে।

তাশকিলের কামরা স্থাপন : ইজতেমার প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশগ্রহণেচ্ছু মুসল্লিদের এ কামরায় আনা হচ্ছে এবং তালিকাভুক্ত করা হচ্ছে। পরে কাকরাইলের মসজিদের তাবলিগী মুরব্বিদের চূড়ান্ত সিদ্ধান্তু অনুযায়ী এলাকা ভাগ করে তাদেও দেশের বিভিন্ন এলাকায় তাবলিগী কাজে পাঠানো হবে।

যৌতুকবিহীন বিয়ে : বিগত ইজতেমাগুলোতে যৌতুকবিহীন বিয়ে পড়ানোর রেওয়াজ থাকলেও এবার বিশ্ব ইজতেমার অন্যতম আকর্ষণ যৌতুকবিহীন বিয়ে গতবারের মতো এবারও অনুষ্ঠিত হয়নি।

ট্রাফিক পুলিশের তৎপরতা : এবারের আখেরি মোনাজাতে আজ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-কালীগঞ্জ সড়ক দুপুর পর্যন্ত যান চলাচল বন্ধের কারণে টঙ্গী ও আশপাশের এলাকায় কল-কারখনার মালিক কর্তৃপক্ষ বিশ্ব ইজতেমার জন্য এক দিন কারখানা বন্ধের ঘোষণা দিয়েছে।

পকেটমার ও হকার আটক : টঙ্গী থানার ওসি (তদন্ত) হাসানুজ্জামান জানান, বিশ্ব ইজতেমা মাঠ ও আশপাশের এলাকা থেকে মুসল্লিদের ব্যাগ টানা, পকেটকাটাসহ বিভিন্ন অপরাধে গতকাল শনিবার পর্যন্ত শতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে। তাদের মধ্যে ২৫ জনকে গাজীপুর আদালতে প্রেরণ করা হয়েছে।

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি : বিশ্ব ইজতেমা ঘিরে টঙ্গীর বিভিন্ন স্থানে কাঁচাবাজার গড়ে উঠেছে। এসব বাজারে জিনিসপত্র চড়া দামে বিক্রি হচ্ছে। চাল-ডালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বেশি দামে বিক্রি হচ্ছে। ইজতেমায় আগত মুসল্লিরা এক প্রকার বাধ্য হয়েই এসব জিনিসপত্র কিনছেন।

মুসল্লির মৃত্যু : বিশ্ব ইজতেমায় শুক্রবার রাতে বুকে ব্যথাজনিত কারণে জামালপুর জেলার মোবারক হোসেন ওরফে মহর আলী (৬০) ও ঢাকার কেরানীগঞ্জ এলাকার শহীদুল্লাহ (৬৫) ঠান্ডাজনিত কারণে মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে দুই পর্বের ইজতেমায় ছয় মুসল্লির মুত্যু হয়েছে।

প্রথম পর্ব শেষে টানা চার দিন বিরতির পর গত ১৯ জানুয়ারি দ্বিতীয় পর্ব শুরু হয়ে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আজ পরিসমাপ্তি ঘটবে বিশ্ব ইজতেমার ৫৩তম পর্বের। আগামী ১১ জানুয়ারি অনুষ্ঠিত হবে ৫৪তম বিশ্ব ইজতেমা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist