কাইয়ুম আহমেদ

  ২০ জানুয়ারি, ২০১৮

সাংগঠনিক সফরে উন্নয়ন কর্মকান্ড তুলে ধরবে আ.লীগ

তৃণমূলে দল গোছানোসহ অন্তর্কোন্দল মেটানোর আশা

আগামী সংসদ নির্বাচন সামনে রেখে সারা দেশে সাংগঠনিক সফরে নামছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। আগামী শুক্রবার (২৬ জানুয়ারি) থেকে দেশব্যাপী এ সফরে নামছেন তারা। নেতাদের ভাষ্য, জনপ্রিয় নেতারা যেন আড়ালে না থাকেন, সেদিকটা লক্ষ রেখেই এবার সাংগঠনিক যাত্রা করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ উপলক্ষে দলের সভাপতিম-লীর সদস্যদের নেতৃত্বে ১৫টি টিম গঠন করা হয়েছে। টিমগুলো আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগ পর্যন্ত সংগঠনের জেলা, মহানগর, উপজেলা, থানা পর্যায়ে সাংগঠনিক সফরে যাবেন এবং স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে অংশ নেবেন। সরকারের উন্নয়ন কার্যক্রম জনগণের সামনে তুলে ধরা এবং তৃণমূলে দল গোছানোসহ অন্তর্কোন্দল মেটানোই এ সফরের উদ্দেশ্য বলে জানিয়েছে দলীয় সূত্র। এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আওয়ামী লীগ নেতাদের দেশব্যাপী এ সাংগঠনিক সফরকে সফল করার লক্ষ্যে সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাদের প্রতি প্রয়োজনীয় নির্দেশনাও দিয়েছেন।

সূত্র জানিয়েছে, ২০১৮ সাল জুড়েই নির্বাচনমুখী কর্মকা- চলবে। দুটি প্রক্রিয়ায় এ কাজ এগিয়ে যাবে। একটি হলো পোলিং এজেন্টস প্রশিক্ষণ কর্মসূচি। যেখানে প্রথমে মাস্টার্স ট্রেইনার্স তৈরি করা হবে, যারা বিভাগে গিয়ে এজেন্ট প্রশিক্ষকদের প্রশিক্ষণ দেবেন। এরপর এজেন্ট প্রশিক্ষকরা জেলায় গিয়ে স্থানীয় এজেন্টদের প্রশিক্ষণ দেবেন। এভাবে তৃণমূল পর্যন্ত প্রশিক্ষণ পৌঁছে যাবে। আরেকটি হলো দলের ওয়ার্ড থেকে জেলা-মহানগর পর্যন্ত কমিটিগুলোকে গুছিয়ে আনা। যেখানে কমিটি দেওয়ার দরকার সেখানে কমিটি দেওয়া হবে, যেখানে বিভাজন মেটানো দরকার সেখানে তাই করা হবে। এ ছাড়া প্রার্থী মনোনয়নের জন্য তৃণমূল থেকে পাঠানো প্যানেলের মাধ্যমে প্রার্থী চূড়ান্ত করার যে প্রক্রিয়া চালু করা হয়েছে, সেটাকে প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে আরো জোরদার করা হবে। এসব কার্যক্রমের মাধ্যমে দল নির্বাচনমুখী হয়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেন ওই নীতিনির্ধারক।

আওয়ামী লীগের সংশ্লিষ্ট সূত্র জানায়, একেকজন প্রেসিডিয়াম সদস্যের নেতৃত্বে ১৫টি টিম সারা দেশ সফর করবে। সফরে জেলা-মহানগর, থানা-উপজেলায় বর্ধিত সভা করা হবে। এসব সভার মাধ্যমে সরকারের উন্নয়ন কার্যক্রম তুলে ধরা হবে। এতে নেতাকর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বাড়ার পাশাপাশি সংগঠন আরো মজবুত হবে বলে মনে করছেন দলের শীর্ষনেতারা। গত ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে রাজধানী ঢাকাসহ সারা দেশে দিনটি সমাবেশ ও র‌্যালির মাধ্যমে পালিত হয়। আগামী ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস যথাযথভাবে পালন করবে দলটি। আর মার্চজুড়ে দলীয় কর্মসূচিতে ব্যস্ত থাকবেন ক্ষমতাসীনরা। ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণ দিবস, ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস। পরের মাস এপ্রিলের ১৭ তারিখে রয়েছে মুজিবনগর সরকার দিবস। অবশ্য এপ্রিলের শুরু থেকেই দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলা সফর বাড়িয়ে দেবেন। নিকট অতীতে যাননি এমন জেলাগুলোয় যাবেন তিনি। সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প উদ্বোধন ও ভিত্তিপ্রস্তরের পাশাপাশি প্রতিটি জেলায় জনসভা করবেন তিনি। যাকে এক অর্থে নির্বাচনী সফরও বলা যেতে পারে।

দলীয় প্রধানের সফরের সমান্তরালে কেন্দ্রীয় নেতারাও সাংগঠনিক সফরে সারা দেশে বর্ধিত সভা-জনসভা-পথসভা চালিয়ে যাবেন। এভাবে চলবে জুলাই পর্যন্ত। অবশ্য এর মধ্যেই ২৩ জুন আনন্দ-উৎসবের আমেজে দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে। আর আগস্টজুড়ে চলবে শোকের কর্মসূচি। বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের পাশাপাশি দলের প্রতিটি সহযোগী সংগঠন একটি করে শোকসভার আয়োজন করবে। এ ছাড়া ভাতৃপ্রতিম ও সমমনা সংগঠনগুলোর কর্মসূচি তো থাকছেই। আগস্ট শেষ হলেই সেপ্টেম্বর থেকে পুরো দল নামবে প্রকাশ্যে নির্বাচনী কার্যক্রমে। আওয়ামী লীগের নির্বাচন সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আগামী ডিসেম্বরেই হতে পারে জাতীয় নির্বাচন।

দলটির প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ বলেন, ২০১৮ সালে দল নির্বাচন নিয়ে ব্যস্ত থাকবে। ইতোমধ্যে প্রার্থী মনোনয়নের কাজ চলছে। যারা মনোনয়ন পেতে ইচ্ছুক তারা যে যার এলাকায় ছোটাছুটি করছেন। দলীয় কর্মসূচিগুলো যথাযথভাবে পালন করা হবে। সব মিলিয়ে ২০১৮ হবে নির্বাচনময়।

আওয়ামী লীগের নীতিনির্ধারকরা মনে করছেন, জাতীয় নির্বাচনে পোলিং এজেন্টরা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। তারাই নির্বাচনে কেন্দ্রভিত্তিক সমন্বয় করেন। তাই তাদের প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ লক্ষ্যে দলটি প্রথমে মাস্টার পোলিং এজেন্ট প্রশিক্ষণ দেবেন। এরপর তারা পর্যায়ক্রমে ১২ লক্ষাধিক পোলিং এজেন্টকে প্রশিক্ষণ দেবেন। যাতে তারা নির্বাচনী আইন ও বিধিমালা এবং ভোটদানের পুরো প্রক্রিয়া সম্পর্কে দক্ষ হয়ে ওঠেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist