ক্রীড়া প্রতিবেদক

  ১৯ জানুয়ারি, ২০১৮

বাংলাদেশের সামনে হাথুরুর শ্রীলঙ্কা

‘পেশাদার ক্রিকেটে এমন ঘটনা নিয়মিত দেখা যায়। সম্প্রতি যে কোচ ছিল তার মুখোমুখি হওয়াটাও এটাই প্রথম নয়। সত্যি বলতে আমরা এর পুরোটাই ভুলে গেছি। এখানে তাকে নিয়ে আর ভাবার সুযোগই নেই।’-বলছিলেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। কথাগুলো যে চন্ডিকা হাথুরুসিংহকে নিয়ে বলা হচ্ছে, সেটা বোঝাই যাচ্ছে।

শ্রীলঙ্কার ভাবী কোচকে ঘিরে কেন এত আলোচনা, সেটা ক্রিকেটপ্রেমীদের অজানা নয়। আগের সিরিজেও যিনি ছিলেন বাংলাদেশের কোচ, আজ তিনিই টাইগারদের প্রবল প্রতিদ্বন্দ্বীর নাম। কিন্তু পেশাদার ক্রিকেটে যে আবেগ দেখানোর সুযোগ নেই, সেটা বাংলাদেশ অধিনায়কের কথাতেই স্বচ্ছ। তাই হাথুরু নয়, নিজেদের নিয়েই ভাবছে স্বাগতিক শিবির।

লাল-সবুজ জার্সিধারীদের এই ভাবনার কেন্দ্রবিন্দুতে জয়। আজ ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে সফরকারী শ্রীলঙ্কাকে আতিথেয়তা দেবে বাংলাদেশ। এই দলটার কোচ হাথুরু বলেই কি না গত কয়েক মাসে আলোচনা অনেকদূর এগিয়েছে। এর মধ্যে শ্রীলঙ্কার হয়ে বাংলাদেশের সাবেক কোচের অভিষেকটাও হয়ে গেছে। কিন্তু হাথুরুর নতুন অধ্যায়ের শুরুটা হলো দুঃস্বপ্নের। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের শততম ম্যাচে তার দল জিম্বাবুয়ের কাছে হেরে গেছে ১২ রানে। এই দলটার সঙ্গে সম্প্রতি দেশের মাটিতে ৩-২ ব্যবধানে সিরিজও হেরেছিল শ্রীলঙ্কা।

তবে বাংলাদেশের সঙ্গে লঙ্কানদের শেষ সিরিজটা অমীমাংসিত থেকে গেছে ১-১ ব্যবধানে। ওই সিরিজটা হয়েছিল শ্রীলঙ্কার মাটিতে। আর আজকের ম্যাচটা টাইগারদের দুর্গ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। এখানেই নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের কাছে নাটকীয়ভাবে হেরেছিল লঙ্কানরা। ওই হারটা যে দ্বিতীয় ম্যাচটা দলের জন্য কঠিন করে দিয়েছে, সেটা সংবাদ সম্মেলনে বলেছিলেন সফরকারী অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস, ‘ঘরের মাঠে গত দুই বছরে শীর্ষস্থানীয় প্রায় সব দলকে হারিয়েছে বাংলাদেশ। এই ম্যাচটা আমাদের জন্য খুব কঠিন এবং চ্যালেঞ্জিং। আজ (বুধবার) যেমন খেলেছি, তেমনটা খেলতে পারব না। এভাবে খেললে বাংলাদেশকে হারানো যাবে না।’

পরশু হারার পর প্রবল চাপ থেকেই কথাগুলো বলেছিলেন শ্রীলঙ্কান অধিনায়ক। বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে সেই ম্যাথুসকে নিয়ে উদ্বেগের শেষ নেই সিংহদের। ইনজুরির কারণে যে আজকের ম্যাচে অনিশ্চিত হয়ে পড়েছেন তিনি। তার পরিবর্তন হিসেবে নিরোশান ডিকভেলাকে প্রস্তুত রেখেছে শ্রীলঙ্কা। তবে দলপতির জন্য ম্যাচের আগমুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবে লঙ্কানরা। শেষ পর্যন্ত যদি ম্যাথুস মাঠে নামতে না পারেন, তাহলে চতুর্থ লঙ্কান অধিনায়ক হিসেবে ওয়ানডেতে একশ ম্যাচের মাইফলক ছোঁয়ার জন্য অপেক্ষায় থাকতে হবে তাকে।

অপেক্ষায় আছেন তামিম ইকবালও। টাইগার ওপেনারের অপেক্ষাটা লঙ্কান লিজেন্ড সনাথ জয়সুরিয়াকে ছাড়িয়ে যাওয়ার। কোনো নির্দিষ্ট ভেনুতে (মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম) সর্বোচ্চ রানের রেকর্ড গড়ার হাতছানি দেশসেরা ওপেনারের সামনে। রেকর্ড থেকে মাত্র ১২৬ রান দূরে আছেন তামিম।

সম্ভাব্য একাদশ :

বাংলাদেশ : তামিম ইকবাল, এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, সাব্বির রহমান, মাশরাফি বিন মর্তুজা, সঞ্জামুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

শ্রীলঙ্কা : উপুল থারাঙ্গা, কুশল পেরেরা, ডিনেশ চান্দিমাল, অ্যাঞ্জেলো ম্যাথুস/নিরোশান ডিকভেলা, কুশল মেন্ডিস, অ্যাশলে গুনারতেœ, থিসারা পেরেরা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, সুরঙ্গ লাকমল, আকিলা ধনঞ্জয়া, দুষ্মন্ত চামিরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist