বদরুল আলম মজুমদার ও নাঈমুল হাসান, টঙ্গী থেকে ফিরে

  ১৪ জানুয়ারি, ২০১৮

আজ আখেরি মোনাজাত

শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আজ রোববার শেষ হচ্ছে তাবলীগ জামাতের তিন দিনব্যাপী ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আল্লাহর নৈকট্য লাভের আশায় ছুটে আসা ধর্মপ্রাণ মুসল্লিদের পদচারণায় ইজতেমার দ্বিতীয় দিন গতকাল শনিবার মুখর হয়ে উঠেছে শিল্পনগরী টঙ্গী। সন্ধ্যার পর গোটা টঙ্গী শহর পরিণত হয় বিশাল জনসমুদ্রে। এদিকে, আল্লাহ প্রদত্ত বিধি-বিধান ও রাসুলের প্রদর্শিত তরিকা অনুযায়ী, জীবন গড়তে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির জিকির-আসকার, ইবাদত-বন্দেগী আর পবিত্র কোরআনের গুরুত্বপূর্ণ বয়ান শুনে ইজতেমার দ্বিতীয় দিন অতিবাহিত করেছেন।

বর্তমানে ইজতেমা ময়দান জুড়ে বিরাজ করছে এক পুণ্যময় পরিবেশ। দুনিয়া ও আখেরাতের শান্তি কামনা, বিশ্ব মুসলিম উম্মাহর সমৃদ্ধি, সংহতি, অগ্রগতি কামনা এবং দেশ ও জাতির সার্বিক কল্যাণ প্রার্থনা করে, হেদায়েতি বয়ান শেষে তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বি আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে আশা করা হচ্ছে। আগামী ১৯ জানুয়ারি দ্বিতীয় দফায় তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা শুরু হবে এবং ২১ জানুয়ারি অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত।

গতকাল শনিবার বাদ ফজর থেকে আবেগ-অপ্লুত লাখো মুসল্লির কণ্ঠে উচ্চারিত ‘আমিন, আমিন’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠে তুরাগ তীর। হেদায়েতি বয়ান শেষে তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বি কাকরাইলের মাওলানা মোহাম্মদ জোবায়ের আজ বেলা ১১টায় আখেরি মোনাজাত পরিচলনা করবেন বলে জানিয়েছে আয়োজক কমিটির অপর মুরুব্বি মাওলানা গিয়াস উদ্দিন। প্রথম পর্বের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাতে ৮৬টি দেশের ১৫ হাজারের বেশি (বিদেশি) মুসল্লিসহ প্রায় ৩০ লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নেবেন বলে অনুমান করা হচ্ছে।

প্রথম দফার আখেরি মোনাজাত : প্রথম দফায় তিন দিনব্যাপী মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েতের আখেরি মোনাজাতে শামিল হওয়ার জন্য শনিবার থেকে ধর্মপ্রাণ মুসলমানরা রাজধানী ঢাকা ছাড়াও পার্শ্ববর্তী গাজীপুর, নরসিংদী, ভৈরব, সাভার, মানিকগঞ্জ, কালিয়াকৈর, কালীগঞ্জ, শ্রীপুর, কাপাসিয়াসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ইজতেমা ময়দানে ট্রেন, বাস, ট্রাক, মাইক্রোবাস, জিপ, কার এবং নৌকাসহ নানা ধরনের যানবাহনে ইজতেমা ময়দানে আসেন।

যান চলাচলে নিষেধাজ্ঞা : শনিবার মধ্য রাত থেকেই আব্দুল্লাহপুর, আশুলিয়া, টঙ্গীর নিমতলী, গাজীপুরের ভোগড়া বাইপাস সড়কে যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মোনাজাত শেষে পুনরায় যানচলাচল করবে। সেই সঙ্গে তুরাগ নদীতে সকল প্রকার নৌযান চলাচল ও পাড়াপাড়ে নিষেধাজ্ঞা জারি রয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার হারুন আর রশিদ।

অতিরিক্ত মাইক ব্যবস্থা : এদিকে মোনাজাতে অংশ নেওয়া মুসল্লিদের দুর্ভোগ কমাতে টঙ্গী, উত্তরাসহ আশপাশের ১০ কিলোমিটার এলাকাজুড়ে বিশেষ মাইকের ব্যবস্থা রয়েছে।

তীব্র শীতের প্রভাব : তীব্র শীতে ও কনকনে বাতাসে অনেক মুসল্লিকে দুর্ভোগ পোহাতে দেখা গেছে। বিশেষ করে বয়স্কদের ওযু- গোসলে বেশ বেগ পেতে হয়েছে। অনেক মুসল্লিকে প্যান্ডেলের নিচে কম্বল মুড়ি দিয়ে জবুথবু হয়ে বয়ান শুনতে দেখা গেছে।

যারা বয়ান করেছেন : শনিবার বাদ ফজর মাওলানা ইবরাহিম শেফার বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন শুরু হয়। এ ছাড়া বাদ জোহর বয়ান করেন মাওলানা ড. জাহিদ, বাদ আসর বয়ান করেন মাওলানা হজরত নূর রহমান, বাদ মাগরিব বয়ান করেন হজরত মাওলানা মারুফ। আজ রোববার বাদ ফজর বয়ান করেন মাওলানা আবদুল মতিন।

বয়ানে যা বলা হলো : বয়ানে শীর্ষ মুরুব্বি ও ইসলামী চিন্তাবিদরা বলেন, দ্বীন ও ইসলামের দাওয়াত আল্লাহ পাকের অসীম রহমতে ও অনুগ্রহে তাবলিগ জামাতের মাধ্যমে সারা দুনিয়ায় দ্বীন ইসলাম পুনরুজ্জীবিত করে নর-নারীর মধ্যে দাওয়াত পৌঁছে দিতে হবে। হজরত মুহম্মদ (সা.) উম্মতের জিম্মাদার হিসেবে ইমানিয়াত, ইবাদত, মোয়ামেলাত ও আখলাক অনুশীলনে জানমাল আল্লাহর রাস্তায় ছেড়ে দিয়ে জিন্দেগীতে কিছু সময় দাওয়াত, তালিম, জিকির, নামাজে মশগুল হওয়ার আহ্বান জানান ইসলামী চিন্তাবিদগণ। এসব বয়ান বাংলা, ফার্সি, মালয় ও তামিল, উর্দ্দুসহ কয়েকটি ভাষায় তাবলিগ জামাতের মুুরুব্বিদের তরজমা করে মুসল্লিদের মাঝে শোনানো হয়।

তাশকিলের কামরা স্থাপন : ইজতেমার প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশগ্রহণেচ্ছু মুসল্লিদের এ কামরায় আনা এবং তালিকাভুক্ত করা হয়। পরে কাকরাইলের মসজিদের তাবলিগী মুরুব্বিদের চূড়ান্ত সিদ্ধান্তু অনুযায়ী, এলাকা ভাগ করে তাদের দেশের বিভিন্ন এলাকায় তাবলিগী কাজে পাঠনো হয়।

মোনাজাতে ভিআইপিদের অংশ গ্রহণ : এবারের প্রথম পর্বের আখেরি মোনাজাতে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন অংশ নেবেন কি না শনিবার সন্ধ্যা পর্যন্ত চূড়ান্ত হয়নি। তবে বিশেষ ব্যবস্থায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা থেকে মোনাজাতে শরিক হতে পারেন বলে আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্বশীল একটি সূত্র থেকে জানা গেছে।

যৌতুকবিহীন বিয়ে : বিগত ইজতেমাগুলোতে যৌতুকবিহীন বিয়ে পড়ানোর রেওয়াজ থাকলেও এবার বিশ্ব ইজতেমার অন্যতম আকর্ষণ যৌতুকবিহীন বিয়ে গতবারের মতো এবারও অনুষ্ঠিত হয়নি।

হাসপাতালে ভর্তি মুসল্লি : ইজতেমায় আগত মুসল্লিদের মধ্যে বিভিন্ন রোগে আক্রান্ত দুই দিনে মোট আটজনকে টঙ্গী হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে ৯২৬ জনকে। গুরুতর অসুস্থ চারজনকে ঢাকায় রেফার করা হয়। টঙ্গী হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. মো. পারভেজ হোসেন জানান, অসুস্থ মুসল্লিদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে টঙ্গী হাসপাতালের বার্ন ইউনিট, হৃদরোগ ইউনিট, চক্ষু ইউনিট, অর্থপেডিক ইউনিট, সার্জারি ইউনিটের বিশেষজ্ঞ চিকিৎসকরা সার্বক্ষণিক চিকিৎসা সেবা অব্যাহত রাখেন।

প্রথম পর্বের আখেরি মোনাজাতে আজ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-কালিগঞ্জ সড়ক, দুপুর পর্যন্ত যানচলাচল বন্ধের কারণে টঙ্গী ও আশপাশের এলাকায় কলকারখনার মালিক কর্তৃপক্ষ বিশ্ব ইজতেমার জন্য একদিন কারখানা বন্ধের ঘোষণা দিয়েছেন। এদিকে, টঙ্গী থানার ওসি (তদন্ত) হাসানুজ্জামান জানান, বিশ্ব ইজতেমা মাঠ ও আশপাশের এলাকা থেকে মুসল্লিদের ব্যাগ টানা, পকেটকাটাসহ বিভিন্ন অপরাধে গত শনিবার পর্যন্ত শতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে। তাদের মধ্যে ৩৫ জনকে গাজীপুর আদালতে প্রেরণ করা হয়েছে।

বিশ্ব ইজতেমাকে ঘিরে টঙ্গীর বিভিন্ন স্থানে কাঁচা বাজার গড়ে উঠেছে। এসব বাজারে জিনিসপত্র চড়া দামে বিক্রি হচ্ছে। চাল-ডালসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বেশি দামে বিক্রি হচ্ছে। ইজতেমায় আগত মুসল্লিরা এক প্রকার বাধ্য হয়েই এসব জিনিসপত্র কিনছেন।

মুসল্লির মৃত্যু : বিশ্ব ইজতেমায় শুক্রবার রাতে বুকে ব্যথাজনিত কারণে নূর হামদনি আবদুর রহমান (৫৫) নামের এক মালয়েশীয় মুসল্লির মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে ইজতেমায় তিন মুসল্লির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে, মাগুরা জেলার মালিকা থানার খারিশপুর গ্রামের মৃত আবদুল কাউসারের ছেলে কাজী আজিজুল হক (৬০), বাসচাপায় ঢাকার পশ্চিম আগারগাঁও এলাকার কেরামত আলীর ছেলে আবদুল্লাহ মামুন মনার (৩৩) মৃত্যু হয়েছে।

প্রথম পর্ব শেষে চার দিন বিরতির পর দ্বিতীয় পর্ব শুরু হয়ে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এবারের বিশ্ব ইজতেমার পরিসমাপ্তি ঘটবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist