বিশেষ প্রতিনিধি

  ১০ জানুয়ারি, ২০১৮

মাঠে আরো প্রার্থী

দুই বড় দল আওয়ামী লীগ ও বিএনপির বাইরে অন্যান্য রাজনৈতিক দলও নির্বাচনী মাঠে নেমেছে। ইতোমধ্যেই কোনো কোনো দল মেয়র পদে তাদের প্রার্থী ঘোষণা করেছে। বাকিরা অপেক্ষায় ছিল তফসিল ঘোষণার। গতকাল তাফসিল ঘোষণা হওয়ায় দু-একদিনের মধ্যে এসব দলও তাদের প্রার্থী ঘোষণা করবে। এর বাইরে কিছু স্বতন্ত্র প্রার্থীর নামও শোনা যাচ্ছে। নির্বাচন কমিশন তফসিল ঘোষণার পর আইনগত প্রক্রিয়া সম্পন্ন করে তারা পুরোদমে প্রচারণায় নামবেন। এসব প্রার্থী প্রস্তুতিমূলক কার্যক্রম পরিচালনা করছেন। ফেসবুকসহ ইন্টারনেটভিত্তিক প্রচারণায় তুঙ্গে রয়েছেন তারা। নগরজুড়ে এসব প্রার্থীর কারো কারো ব্যানার, পোস্টার ও ফেস্টুন চোখে পড়ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বাম রাজনৈতিক দলগুলোর প্রধান জোট সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা থেকে একক প্রার্থী দেওয়ার প্রচেষ্টা চালাচ্ছেন বাম নেতারা। গত নির্বাচনে বামপন্থি দলগুলো থেকে দুজন প্রার্থী হয়েছিলেন। তারা হলেনÑ গণতান্ত্রিক বাম মোর্চাভুক্ত গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও সিপিবির প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ আল কাফী (কাফি রতন)। তবে এবার বামপন্থি দলগুলো ঐকবদ্ধভাবে প্রার্থী দেওয়ার চিন্তাভাবনা করছে। সেক্ষেত্রে জোনায়েদ সাকি বা কাফি রতনের মধ্য থেকে যে কেউ প্রার্থী হতে পারেন। এর মধ্যে সিপিবির জাতীয় পরিষদ সদস্য আবদুল্লাহ আল কাফি রতন সিপিবি ও বাসদ থেকে মেয়র পদে মনোনয়ন পেয়েছেন বলে জানিয়েছেন। এমনকি বাম দলগুলোর পক্ষ থেকে তাকে একক প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়ার কথা চিন্তাভাবনা করা হচ্ছে বলেও জানান তিনি।

বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী ঘরোয়াভাবে নির্বাচনী তৎপরতা শুরু করেছেন। চরমোনাইর পীরের নেতৃত্বাধীন ইসলামী আন্দোলন বাংলাদেশ নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছে। এর মধ্যে দলের যুগ্ম মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদকে প্রার্থী হিসেবে মনোনীত করা হয়েছে। আগের বার নির্বাচনে তিনি অংশ নিয়ে ১৮ হাজার ৫০ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ছিলেন। অবশ্য ভোট চলার সময়েই অনিয়মের অভিযোগে নির্বাচন বর্জন করেন। ইসলামী ঐক্যজোটের একাংশ থেকে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান মাওলানা জসিম উদ্দিনকে প্রার্থী করা হবে। গতবার ২০-দলীয় জোটের শরিক হিসেবে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালকে সমর্থন দিয়েছিল। এবার বিএনপি জোটের সঙ্গে তারা নেই। এ ছাড়া বহুল আলোচিত রাজনীতিবিদ ববি হাজ্জাজের নেতৃত্বে সম্প্রতি গঠিত জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) নির্বাচনে অংশ নিতে তৎপরতা শুরু করেছে। এ দলের প্রার্থী হিসেবে মাইলস ব্র্যান্ডের জনপ্রিয় কণ্ঠশিল্পী শাফিন আহমেদের নাম ঘোষণা করেন ববি হাজ্জাজ। শাফিন দলের উচ্চ পরিষদ সদস্য।

নাগরিক ঐক্যের মহাসচিব চৌধুরী ইরাদ আহমেদ সিদ্দিকী এরই মধ্যে মেয়র পদে প্রার্থিতার কথা ঘোষণা করেছেন। সাবেক প্রেসিডেন্ট ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট তাকে সমর্থন করেছে।

শিল্পপতি আদম তমিজি হক ডিএনসিসির উপনির্বাচনে আওয়ামী লীগ থেকে প্রার্থিতার লক্ষ্যে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। গুলশান-বনানী-বারিধারাসহ বিভিন্ন এলাকায় প্রচারণামূলক পোস্টার লক্ষ করা যাচ্ছে। আওয়ামী লীগ থেকে সমর্থন না পেলে এ শিল্পপতি স্বতন্ত্রভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist