নিজস্ব প্রতিবেদক

  ০৮ জানুয়ারি, ২০১৮

নির্ভুল ভোটার তালিকায় হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সুষ্ঠু ও নির্ভুল ভোটার তালিকা করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। গতকাল রোববার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ভোটার তালিকা হালনাগাদ সংশোধনী কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। এই খসড়া ভোটার তালিকার ওপর আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত দাবি আপত্তি সংশোধনের বিষয়ে আবেদন গ্রহণ করা হবে। ২২ জানুয়ারির মধ্যে সংশোধনগুলো নিষ্পত্তি করে ৩১ তারিখে খসড়া তালিকা চূড়ান্ত করা হবে।

এজন্য আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার, উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক, জেলা নির্বাচন কর্মকর্তা এবং উপজেলা নির্বাচন কর্মকর্তাদেরকে আমরা একদিনের একটি ব্রিফিং দিয়েছি। এই ভোটার তালিকার ওপরই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সুতরাং, আমরা চাই সামনে ভোটার তালিকাটি হবে নির্ভুল।

এর আগে ২ জানুয়ারি চলতি বছর হালনাগাদের পর খসড়া ভোটার তালিকা প্রকাশ করে ইসি। খসড়া তালিকায় বলা হয় দেশে বর্তমানে ভোটার ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার পাঁচ কোটি ২৪ লাখ ৬২ হাজার ৮৬৫ জন এবং নারী ভোটার পাঁচ কোটি ১৫ লাখ ৮৯ হাজার ১৮ জন।

ওইদিন ভারপ্রাপ্ত সচিব জানান, গত বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত মোট ভোটার ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। এবার হালনাগাদে অন্তর্ভুক্ত হয়েছে ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জন। এরমধ্যে পুরুষ ১৬ লাখ ৩২ হাজার ৯৭১ জন এবং নারী ১৬ লাখ ৯৯ হাজার ৬২২ জন। এবার হালনাগাদ তালিকা থেকে মৃত ভোটার বাদ দেওয়া হয়েছে।

ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ আরো বলেন, আগামী ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। যাচাই-বাছাই শেষে চূড়ান্ত তালিকায় ভোটার কম- বেশি হতে পারে।

বৈঠকে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনু বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist