র‌্যাবের পৃথক অভিযানে ৭ জঙ্গি গ্রেফতার

প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

রাজধানী ঢাকার বসুন্ধরা ও সবুজবাগ এলাকা থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের তিন সদস্য, চাঁপাইনবাবগঞ্জ তিন জেএমবি ও কক্সবাজারে এক জেএমবি সদস্যকে আটক করেছে র‌্যাব। ঢাকায় গ্রেফতাররা হলেনÑ মোহাম্মদ হোসেন, আহমেদুল পাটোয়ারী ওরফে সানি ও সিয়াম ওরফে আবু মুসাদ।

গত শনিবার রাতে নিজ নিজ বাসা থেকে তাদের গ্রেফতার করা হয় বলে র‌্যাব-১১-এর জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার আলেপ উদ্দিন জানান। এ সময় তাদের কাছ থেকে জঙ্গিবাদী বই, লিফলেট ও জঙ্গি অর্থায়নে ব্যবহার হবে এমন নগদ দুই লাখ টাকা উদ্ধার করা হয়।

এদিকে চাঁপাইনবাবগঞ্জের প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জের সদর ও শিবগঞ্জ উপজেলায় অভিযান চালিয়ে উগ্র মতবাদের বইসহ তিন জেএমবি সদস্যকে আটক করেছে র‌্যাব। র‌্যাব-৫-এর উপ-অধিনায়ক মেজর এ এম আশরাফুল ইসলাম জানান, সদরের চক আলমপুর-কালিনগর এলাকা ও শিবগঞ্জ উপজেলার লক্ষ্মীপুর মোবারকপুর গ্রাম থেকে গত শনিবার শেষ রাতে তাদের আটক করা হয়। এরা হলো- শিবগঞ্জের ধোবরা মতিবাজার গ্রামের নেফাউর রহমানের ছেলে আজিবুল হক, একই গ্রামের সাইদুর রহমানের ছেলে সাইফুল ইসলাম ও লক্ষ্মীপুর মোবারকপুর গ্রামের আইনাল হকের ছেলে তাজামুল হক। এ সময় তাদের কাছ থেকে চারটি জিহাদি বই, দুটি মুঠোফোন, তিনটি সিমকার্ড, একটি টর্চ লাইট ও জাতীয় পরিচয়পত্র উদ্ধার করা হয়। পরে তাদের দেওয়া তথ্যে লক্ষ্মীপুর মোবারকপুর গ্রামের তাজামুল হকের বাড়িতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয় বলে জানান তিনি।

কক্সবাজারের উখিয়া উপজেলা থেকে নব্য জেএমবির সদস্য শরফুল আউয়ালকে আটক করেছে র‌্যাব। গত শনিবার শেষরাতে র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের সদস্যরা গোপন তথ্যের ভিত্তিতে উখিয়া উপজেলার রতœাপালং ইউনিয়নের কোটবাজার এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। আটক জেএমবি সদস্য চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার নালানগর মুন্সিবাড়ী এলাকার জামশেদ চৌধুরীর ছেলে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জেএমবি সদস্য বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে বলে জানিয়েছেন র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর মো. রুহুল আমিন।

জঙ্গি তৎপরতায় জড়িত থাকার অভিযোগে শরফুলের বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন থানায় চারটি মামলা রয়েছে । এ ছাড়া তার বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে বলেও এ র‌্যাব কর্মকর্তা জানান।

"