চাকরি ডেস্ক

  ১৮ নভেম্বর, ২০১৭

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে রিসোর্স টিচার নিয়োগ

সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ) আওতায় অস্থায়ী ভিত্তিতে রিসোর্স টিচার (আরটি) পদে এক হাজার লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। দেশের ১৪২টি উপজেলায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে পাঠদান করবেন এসব শিক্ষক। এক বছরের জন্য নিয়োগ দেওয়া হলেও বাড়তে পারে প্রোগ্রামের মেয়াদ। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে http://sesip.gov.bd/wp-content/uploads/2017/11/RT-recruitment.pdf লিংকে।

আবেদনের যোগ্যতা

রিসোর্স টিচার (আরটি) পদে আবেদনের জন্য যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে গণিত, বিজ্ঞান বা ইংরেজিতে স্নাতক, স্নাতক (সম্মান) অথবা স্নাতকোত্তর হতে হবে। স্নাতকের বেলায় গণিত ও বিজ্ঞানে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর ও ইংরেজিতে ৪৫ শতাংশ নম্বর থাকতে হবে। বিএড, ডিপ-ইন-এড, এমএড ডিগ্রি থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। ১ জুলাই ২০১৭ তারিখে প্রার্থীর বয়সসীমা অনূর্ধ্ব ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর। অগ্রাধিকার পাবেন মহিলা ও বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্বাচিত উপজেলা ও সংশ্লিষ্ট জেলার প্রার্থীরা।

নির্বাচিত উপজেলার নাম পাওয়া যাবে বিজ্ঞপ্তি ও ওয়েবসাইটে (www.sesip.gov.bd)। এনটিআরসিএ থেকে নিবন্ধিত না হলেও সদ্য পাস করা প্রার্থীরা আবেদন করতে পারবেন। চাকরিরতদের আবেদন করতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে।

আবেদনের নিয়ম

অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আবেদন করা যাবে ২১ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত। সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ) ওয়েবসাইটে (www.sesip.gov.bd) পাওয়া যাবে আবেদন ফরম। ফরম পূরণ করতে হবে ওয়েবসাইটে দেওয়া নির্দেশনা মেনে। ফরম সাবমিট করার আগে ভুলত্রুটি আছে কি না দেখে নিতে হবে। ফরমের নির্ধারিত স্থানে আপলোড করতে হবে জেপিজি বা পিএনজি ফরমেটের ছবি (৩০০ বাই ৩০০ পিক্সেল) ও স্বাক্ষর (৩০০ বাই ৮০ পিক্সেল)। পিডিএফ ফরমেটে আপলোড করতে হবে এসএসসির সনদ ও স্নাতক বা স্নাতক (সম্মান) পর্যায়ের মার্কশিট। ফাইলের সাইজ এক এমবির বেশি হওয়া যাবে না। ডিক্লারেশন অংশে ফরমে দেওয়া সব ধরনের তথ্য সঠিক ও সত্য বলে ঘোষণা দিতে হবে। আবেদন প্রক্রিয়া শেষ হলে ছবি ও স্বাক্ষরযুক্ত অ্যাপ্লিকেন্টস কপি ও কনফার্মেশন এসএমএস পাবে আবেদনকারী। অ্যাপ্লিক্যান্টস কপি প্রিন্ট বা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে।

যা যা লাগবে

সাক্ষাৎকারের সময় সব শিক্ষা সনদের মূল অথবা সাময়িক কপি ও মার্কশিট জমা দিতে হবে। কোটায় আবেদন করলে জমা দিতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে স্বাক্ষরিত ও প্রতিস্বাক্ষরিত সনদের মূল কপি। লাগবে নাগরিকত্ব সনদের মূল কপি, কমপক্ষে পাঁচ বছরের পরিচিত এবং ন্যূনতম অষ্টম গ্রেডের সরকারি কর্মকর্তা অথবা নিজ এলাকার ইউপি চেয়ারম্যান/মেয়র, কমিশনার/কাউন্সিলরের থেকে পাওয়া চারিত্রিক সনদ। সংশ্লিষ্ট জেলার বাইরের প্রার্থীও আবেদন করতে পারবে। তবে কমপক্ষে এক বছর নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা করবেন-এই মর্মে ৩০০ টাকার স্ট্যাম্পে অঙ্গীকারনামা দিতে হবে সাক্ষাৎকারের সময়। অনলাইনে দেওয়া তথ্যের সঙ্গে সাক্ষাৎকারের সময় আনা কাগজপত্রের তথ্যে মিল না থাকলে প্রার্থিতা বাতিল হয়ে যাবে।

বেতন

সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ) নিয়ম অনুসারে রিসোর্স টিচার (আরটি) পদে নিয়োগপ্রাপ্তরা সর্বসাকল্যে ২০৩০০ টাকা বেতন পাবেন।

যোগাযোগ

পরীক্ষাসংক্রান্ত যাবতীয় তথ্য প্রার্থীর মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। জানা যাবে সেসিপের ওয়েবসাইট (www.sesip.gov.bd) থেকেও। সরাসরি যোগাযোগ করা যাবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, দ্বিতীয় ব্লক, ১৬ আবদুল গনি রোড, ঢাকা-১০০০ ঠিকানায়।

সূত্র : কালের কণ্ঠ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist