চাকরি ডেস্ক

  ২১ অক্টোবর, ২০১৭

মহিলাবিষয়ক অধিদফতরে নিয়োগ

‘উপজেলা পর্যায়ে মহিলাদের আয়বর্ধক প্রশিক্ষণ’ প্রকল্পের আওতায় ফ্রন্ট ডেস্ক ম্যানেজমেন্ট, ট্যুরিস্ট গাইড, ফ্যাশন ডিজাইন, সেলসম্যানশিপ, ভারমিন কম্পোস্ট, বিউটিফিকেশন, ব্লক বাটিক, টেইলরিং, শতরঞ্জি মেকিং, ক্রিস্টাল শো-পিস তৈরি, ডেকোরেটেড ক্যান্ডেল মেকিং ও উলেন ড্রেস, মাশরুম অ্যান্ড অ্যাপিকালচার বিষয়ে প্রশিক্ষক নেবে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের মহিলাবিষয়ক অধিদফতর। এক বছরের জন্য অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ তারিখ ৩০ অক্টোবর। প্রতিটি উপজেলায় দু’জন করে সারা দেশে ৪২৬টি উপজেলায় নেওয়া হবে মোট ৮৫২ জন। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে http://www.dwa.gov.bd/site/notices/bc7bd835-a4a7-46b7-ba38-cadcff54aabb লিংকে।

আবেদনের যোগ্যতা

এইচএসসি অথবা সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা থাকলে আবেদন করা যাবে প্রশিক্ষক পদে। থাকতে হবে সংশ্লিষ্ট পদে দুই বছরের অভিজ্ঞতা। ৩০ অক্টোবর তারিখে সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য বয়সসীমা ৩২ বছর। দেশের যেকোনো উপজেলায় প্রশিক্ষক পদে আবেদন করা যাবে।

আবেদনের নিয়ম

আবেদন ফরম পাওয়া যাবে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় (www.mowca.gov.bd) এবং মহিলাবিষয়ক অধিদফতরের (www.dwa.gov.bd) ওয়েবসাইটে। অ৪ সাইজের কাগজে ফরম প্রিন্ট করে নির্দেশনা অনুসারে পূরণ করে জমা দিতে হবে ৩০ অক্টোবরের মধ্যে। আবেদন করা যাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চাকরির এক পাতার নির্ধারিত ফরমেও। প্রতি উপজেলায় নেওয়া হবে দুটি করে ট্রেডের প্রশিক্ষক। উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় থেকে ট্রেডের নাম জানা যাবে। পরে প্রকল্প পরিচালক বরাবর লেখা আবেদনপত্র জমা দিতে হবে সংশ্লিষ্ট উপজেলার মহিলাবিষয়ক কর্মকতার কার্যালয়ে। খামের ডান পাশে পদের নাম, উপজেলা ও জেলার নাম লিখতে হবে। কোটায় আবেদন করলে খামের ওপর তা উল্লেখ করতে হবে। চাকরিরতদের আবেদন করতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে। আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে শিক্ষা সনদ, অভিজ্ঞতার সনদ, জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ ও নাগরিকত্ব সনদের সত্যায়িত কপি। লাগবে সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি। ফি বাবদ ১০০ টাকা ট্রেজারি চালানের মাধ্যমে প্রকল্প পরিচালক (আইজি), ঢাকা বরাবর জমা দিতে হবে। ১-৩০২১-৫০০৪-২০৩১ কোডে টাকা জমা দিয়ে চালানের মূল কপি আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে।

নিয়োগ পদ্ধতি

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্প সংশ্লিষ্টরা জানান, প্রথমে আবেদনপত্র যাছাই-বাছাই করা হবে। প্রতিটি উপজেলায় মহিলাবিষয়ক কার্যালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত বোর্ডের সিদ্ধান্ত অনুসারে নেওয়া হবে নিয়োগ পরীক্ষা। নিয়োগের জন্য সরকারের প্রচলিত নীতিমালা অনুসরণ করা হবে। পরীক্ষায় উত্তীর্ণ হলে দক্ষ ও অভিজ্ঞ প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি

পরীক্ষা হবে নিজ উপজেলায়। সারা দেশে একযোগেও হতে পারে পরীক্ষা, আবার হতে পারে ভিন্ন সময়েও। পরীক্ষার দিনক্ষণ মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। পরীক্ষার ধরন এখনো চূড়ান্ত না হলেও মৌখিক ও লিখিত পরীক্ষা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাই প্রস্তুতি নিতে হবে দুটির জন্যই। লিখিত পরীক্ষার জন্য শিক্ষাগত যোগ্যতা অনুসারে প্রস্তুতি নিতে হবে। সঙ্গে নেওয়া হতে পারে ট্রেড সংশ্লিষ্ট ব্যবহারিক বা টেকনিক্যাল পরীক্ষাও।

বেতন ও সুযোগ-সুবিধা

প্রশিক্ষকরা চুক্তিভিত্তিক মাসিক ১৫৬৫০ টাকা বেতন পাবেন। নিয়োগ এক বছরের জন্য হলেও মহিলাবিষয়ক অধিদফতর প্রয়োজন মনে করলে প্রকল্পের মেয়াদ বাড়াতে পারে। তখন বাড়তে পারে নিয়োগ চুক্তির মেয়াদও।

যোগাযোগ

যোগাযোগ করা যাবে প্রতিটি উপজেলার মহিলাবিষয়ক কার্যালয়ে। মহিলাবিষয়ক অধিদফতর, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, ৩৭/৩ ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা-এই ঠিকানায়ও যোগাযোগ করা যাবে।

সূত্র : কালের কণ্ঠ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist