চাকরি ডেস্ক

  ১৪ অক্টোবর, ২০১৭

কারা অধিদফতরে ২২৮ নিয়োগ

বিভিন্ন পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কারা অধিদফতর। আবেদন করা যাবে ৩১ অক্টোবর পর্যন্ত।

ফার্মাসিস্ট পদে ৩৬ জন, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে ১ জন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ৩ জন, কারা সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৫৬ জন, কম্পিউটার মুদ্রাক্ষরিক কাম অফিস সহকারী পদে ২ জন, অফিস সহকারী পদে ৫ জন, ফ্যাক্টরি ওভারসিয়ার পদে ২ জন, টাস্ক টেকার পদে ৬ জন, গাড়িচালক পদে ৩৮ জন, শিক্ষক পদে ৩৪ জন, ক্যাশিয়ার পদে ১ জন, মাস্টার দর্জি পদে ১১ জন, দর্জি পদে ১৯ জন, ব্ল্যাকস্মিথ পদে ১২ জন, বুক বাইন্ডার ইনস্ট্রাক্টর পদে ১ জন, অফিস সহায়ক পদে ১ জন নিয়োগ দেবে কারা অধিদফতর। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ৪ আগস্টের দৈনিক ইত্তেফাক পত্রিকায়।

বিজ্ঞপ্তি ও আবেদন ফরম পাওয়া যাবে http://www.prison.gov.bd/news-events/details/1476 ওয়েব ঠিকানায় ও http://bit.ly/2y8SZW9 ওয়েবলিংকে।

আবেদনের যোগ্যতা

ফার্মাসিস্ট পদে আবেদনের জন্য থাকতে হবে ডিপ্লোমা ইন ফার্মা সনদ। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, কারা সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, কম্পিউটার মুদ্রাক্ষরিক কাম অফিস সহকারী পদে আবেদনের যোগ্যতা এইচএসসি। থাকতে হবে ওয়ার্ড প্রসেসিংসহ মেইল ও ফ্যাক্স আদান-প্রদানের অভিজ্ঞতা। বাংলা ও ইংরেজি মুদ্রাক্ষর লিখনে পদ তিনটিতে যথাক্রমে প্রতি মিনিটে সর্বনিম্ন ২৫ ও ৩০, ২০ ও ২৮ এবং ২০ ও ২০ শব্দ লিখতে হবে। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর ও সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের প্রার্থীদের সাঁটলিপিতে প্রতি মিনিটে বাংলা ও ইংরেজি লিখতে হবে যথাক্রমে ৫০ ও ৮০ এবং ৪৫ ও ৭০ শব্দ। কারা সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, কম্পিউটার মুদ্রাক্ষরিক কাম অফিস সহকারী পদে প্রার্থীদের থাকতে হবে কম্পিউটার প্রশিক্ষণ। অফিস সহকারী পদের জন্য কমপক্ষে দ্বিতীয় বিভাগে এইচএসসিসহ থাকতে হবে কম্পিউটার চালনায় দক্ষতা।

এসএসসি হলেই আবেদন করা যাবে ফ্যাক্টরি ওভারসিস পদে। অগ্রাধিকার পাবে কাপড় বোনা ও রং করা, কাঠমিস্ত্রি, কার্পেট তৈরি, কাপড়সহ বিভিন্ন ট্রেড কোর্স করা প্রার্থীরা।

অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে গাড়িচালক পদে। অগ্রাধিকার পাবেন হালকা ও ভারী যানবাহন চালানোর ড্রাইভিং লাইসেন্সধারী ও অভিজ্ঞ প্রার্থীরা। এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে শিক্ষক, ক্যাশিয়ার, মাস্টার দর্জি ও দর্জি পদে। শিক্ষক ও ক্যাশিয়ার পদের জন্য কমপক্ষে দ্বিতীয় বিভাগ থাকতে হবে। শিক্ষক পদের জন্য সার্টিফিকেট ইন এডুকেশন কোর্সে উত্তীর্ণরাও আবেদন করতে পারবেন। মাস্টার দর্জি ও দর্জি পদের জন্য থাকতে হবে সংশ্লিষ্ট কাজে দুই বছরের অভিজ্ঞতা। ব্ল্যাকস্মিথ, বুক বাইন্ডার ইনস্ট্রাক্টর ও অফিস সহায়ক পদে আবেদনের যোগ্যতা এসএসসি। ব্ল্যাকস্মিথ ও বুক বাইন্ডার ইনস্ট্রাক্টর পদে সংশ্লিষ্ট কাজে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ১ অক্টোবর তারিখে সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের জন্য বয়সসীমা ৩২ বছর।

আবেদনের নিয়ম

কারা অধিদফতরের ওয়েবসাইটে (www.prison.gov.bd) পাওয়া যাবে নির্ধারিত আবেদন ফরম। নির্দেশনা অনুসারে পূরণ করে ৩০ অক্টোববের মধ্যে পাঠাতে হবে কারা মহাপরিদর্শক, কারা অধিদফতর, ৩০/৩ উমেশ দত্ত রোড, বকশীবাজার, ঢাকা-১২১১ ঠিকানায়। বিজ্ঞপ্তির ক্রমিক ১ থেকে ১৫ নম্বর পদের জন্য ১০০ টাকা এবং ১৬ নম্বর পদের জন্য ৫০ টাকা ট্রেজারি চালানের মাধ্যমে জমা করতে হবে। কারা মহাপরিদর্শক, বাংলাদেশ বরাবর টাকা জমা দিতে হবে সোনালী ব্যাংকের যেকোনো শাখায় ১-৭৩৫১-০০০০-২০৩১ কোড নম্বরে। চালানের মূল কপি জমা দিতে হবে আবেদনপত্রের সঙ্গে। খামের ওপর প্রার্থীর পূর্ণাঙ্গ ঠিকানা, পদের নাম ও নিজ জেলার নাম উল্লেখ করে চার টাকা মূল্যের ডাকটিকিট সংবলিত ৯ বাই ৪ ইঞ্চি মাপের ফেরত খামসহ পাঠাতে হবে আবেদনপত্র। কোটায় আবেদন করলে তা খাম ও আবেদনপত্রের ওপর বড় করে লিখতে হবে।

যা লাগবে

আবেদনপত্রের সঙ্গে পাসপোর্ট সাইজের চার কপি সত্যায়িত ছবি জমা দিতে হবে। মৌখিক পরীক্ষার সময় লাগবে সব সনদের সত্যায়িত ফটোকপি। মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের ইউনিয়ন পরিষদ ও ওয়ার্ড কাউন্সিলর থেকে প্রত্যয়নপত্র জমা দিতে হবে।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি

৭০ নম্বরের লিখিত ও ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হবে। ৪৫ শতাংশ নম্বর পেলে পাস ধরা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলেই মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া যাবে। লিখিত পরীক্ষার সঙ্গে নেওয়া হবে ব্যবহারিক পরীক্ষাও।

বেতন ও সুযোগ-সুবিধা

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ফার্মাসিস্ট পদে বেতন দেওয়া হবে ১২৫০০-৩০২৩০ টাকা স্কেলে। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে ১১০০০-২৬৫৯০ টাকা, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ১০২০০-২৪৬৮০ টাকা, কারা সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, কম্পিউটার মুদ্রাক্ষরিক কাম অফিস সহকারী, অফিস সহকারী, ফ্যাক্টরি ওভারসিয়ার, টাস্ক টেকার ও গাড়িচালক পদে বেতন পাওয়া যাবে ৯৩০০-২২৪৯০ টাকা। শিক্ষক ও ক্যাশিয়ার পদের ৯০০০-২১৮০০ টাকা, মাস্টার দর্জি ও দর্জি পদে ৮৮০০-২১৩১০ টাকা, ব্ল্যাকস্মিথ ও বুক বাইন্ডার ইনস্ট্রাক্টর পদে ৮৫০০-২০৫৭০ টাকা ও অফিস সহায়ক পদে বেতন দেওয়া হবে ৮২৫০-২০০১০ টাকা স্কেলে।

সূত্র : কালের কণ্ঠ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist