চাকরি ডেস্ক

  ১৯ আগস্ট, ২০১৭

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে নিয়োগ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরে সিনিয়র স্টাফ নার্স ও মিডওয়াইফ পদে ৪ হাজার ৬০০ লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন। আবেদন করতে হবে অনলাইনে। সিনিয়র স্টাফ নার্স (অস্থায়ী) পদে ৪০০০ জন এবং মিডওয়াইফ (অস্থায়ী) পদে ৬০০ লোক নিয়োগ দেওয়া হবে। নিয়োগ দেওয়া হবে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) সচিবালয়ের মাধ্যমে। বিজ্ঞপ্তিটি অনলাইনে পাওয়া যাবে পিএসসির ওয়েবসাইট (bpsc.portal.gov.bd) I http://bit.ly/2vlIhd লিংকে।

আবেদনের যোগ্যতা

সিনিয়র স্টাফ নার্স পদে আবেদনের জন্য কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে নার্সিংয়ে স্নাতক ডিগ্রি অথবা ডিপ্লোমা-ইন-নার্সিং বা ডিপ্লোমা-ইন-সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি সার্টিফিকেটধারী হতে হবে। মিডওয়াইফ পদে আবেদনের জন্য প্রার্থীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মিডওয়াইফারি বিষয়ে স্নাতক ডিগ্রি বা কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মিডওয়াইফারি সার্টিফিকেটধারী হতে হবে। উভয় পদের ক্ষেত্রে থাকতে হবে বাংলাদেশ নার্সিং কাউন্সিলের নিবন্ধন। ১ আগস্ট ২০১৭ তারিখে সিনিয়র স্টাফ নার্স পদে সর্বোচ্চ বয়সসীমা ৩৬ বছর এবং মিডওয়াইফ পদে বয়সসীমা ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে।

কোনো বিদেশি নাগরিককে বিয়ে করলে বা বিয়ের জন্য প্রতিশ্রুতিবদ্ধ হলে সরকারের অনুমতি নিয়ে আবেদন করতে হবে এবং বিপিএসসি ফরম ৩-এর সঙ্গে লিখিত পরীক্ষার সময় তা জমা দিতে হবে।

আবেদনের নিয়ম

আবেদন করতে হবে অনলাইনে। এরই মধ্যে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। শেষ সময় ৩০ আগস্ট সন্ধ্যা ৬টা। বাংলাদেশ সরকারি কর্মকমিশনের ওয়েবসাইট (www.bpsc.gov.bd) বা টেলিটকের ওয়েবসাইটে (bpsc.teletalk.com.bd) ঢুকে নন-ক্যাডার অপশন নির্বাচন করে নির্ধারিত আবেদন ফরম ৫-এর নির্দেশনা মেনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করার সময় নির্ধারিত স্থানে প্রার্থীর ৩০০ বাই ৩০০ পিক্সেলের ছবি ও ৩০০ বাই ৮০ পিক্সেল সাইজের স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। ছবি ও স্বাক্ষরের ফাইল সাইজ ১০০ কিলোবাইটের বেশি হওয়া যাবে না। আবেদন ফরম পূরণ শেষে সাবমিট করার আগে ভুলভ্রান্তি আছে কি না ভালো করে দেখে নিতে হবে। আবেদন চূড়ান্ত দাখিল করার পর Applicants Copy-এর প্রিন্ট কপি সংরক্ষণ করতে হবে।

পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে ইউজার আইডি ব্যবহার করে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি বাবদ ৫০০ টাকা জমা দিতে হবে। পরীক্ষার ফি পরিশোধের জন্য টেলিটক প্রিপেইড নম্বরের মেসেজ অপশনে গিয়ে ইচঝ টংবৎ ওউ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। পরে ফিরতি মেসেজের নির্দেশনা অনুসারে তথ্য দেওয়ার পর পরীক্ষার ফি পরিশোধ হয়ে যাবে। পরে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

যা যা লাগবে

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা দেওয়ার আগে বিপিএসসি ফরম-৩ পূরণ করে জমা দিতে হবে। সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সব সনদ, মার্কশিটের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে। তবে সাক্ষাৎকারের সময় মূল সনদ দাখিল করতে হবে। বাংলাদেশ নার্সিং কাউন্সিল থেকে পাওয়া রেজিস্ট্রেশন সনদের সত্যায়িত কপি জমা দিতে হবে। ‘ও’ এবং ‘এ’ লেভেল ডিগ্রিধারীদের জন্য জন্ম তারিখ সংবলিত কাগজপত্র দাখিল করতে হবে। বিদেশি ডিগ্রিধারী হলে লাগবে ইকুইভ্যালেন্স সনদ। চাকরি থেকে ইস্তফাদানকারী অথবা অপসারিত ব্যক্তিদের জন্য ইস্তফাপত্র বা অপসারণপত্রের সত্যায়িত কপি দাখিল করতে হবে। চাকরিরত অবস্থায় থাকলে ছাড়পত্রের সত্যায়িত কপি জমা দিতে হবে। কোটার বেলায় সংশ্লিষ্ট সনদের সত্যায়িত কপি দিতে হবে। স্থায়ী ঠিকানা পরিবর্তিত হলে চেয়ারম্যানের স্বাক্ষরিত সনদ জমা দিতে হবে। ফরম ৫-এ যেভাবে পূরণ করা হয়েছে ফরম ৩-এ ঠিক সেভাবেই পূরণ করতে হবে।

নিয়োগ পদ্ধতি

সরকারের প্রচলিত নিয়ম মেনে নিয়োগ দেওয়া হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণরাই নিয়োগ পাবে। তবে নিয়োগ পেতে গেলে আবেদনকৃত পদের সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে প্রার্থীর যথেষ্ট জ্ঞান রাখতে হবে। বিপিএসসি ফরম ৫-এ পূরণ করার সময় পরীক্ষার কেন্দ্রের নাম ‘ঢাকা’ উল্লেখ করতে হবে। লিখিত পরীক্ষা হবে ঢাকায়।

বেতন ও সুযোগ-সুবিধা

সিনিয়র স্টাফ নার্স ও মিডওয়াইফ পদে নিয়োগের পর জাতীয় বেতন স্কেল দশম গ্রেড অনুসারে ১৬০০০-৩৮৬৪০ টাকা বেতন পাবেন। পাওয়া যাবে অন্যান্য সুযোগ-সুবিধা।

যোগাযোগ

যেকোনো তথ্য পাওয়ার জন্য www.bpsc.gov.bd ওয়েবসাইট দেখতে হবে। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৫৫০০৬৬৫৭ ও ৫৫০০৬৮৩৪ নম্বরে ফোনে যোগাযোগ করা যাবে।

সূত্র : কালের কণ্ঠ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist