ক্যারিয়ার ডেস্ক

  ২৪ জুন, ২০১৭

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক নিয়োগ

মার্কেটিং, মাইক্রো বায়োলজি ও সেন্টার ফর ইংলিশ ল্যাঙ্গুয়েজ-এই তিন বিভাগে তিনজন সহযোগী অধ্যাপক নিয়োগ দেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এর মধ্যে সেন্টার ফর ইংলিশ ল্যাঙ্গুয়েজ বিভাগের ক্ষেত্রে অধ্যাপকের শূন্য পদের বিপরীতে দেওয়া হবে এ নিয়োগ। আবেদনের শেষ তারিখ ৪ জুলাই।

যোগ্যতার মাপকাঠি : প্রার্থীকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক [সম্মান] কিংবা স্নাতকোত্তর-যে কোনো এক পর্যায়ে ন্যূনতম প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.৬০ এবং এসএসসি কিংবা এইচএসসির যেকোনো এক পর্যায়ে ন্যূনতম প্রথম বিভাগ বা জিপিএ ৪ পেয়ে উত্তীর্ণ হতে হবে। পিএইচডি বা সমমানের ডিগ্রিধারী প্রার্থীদের ন্যূনতম সাত বছরের অভিজ্ঞতা থাকা চাই। এর মধ্যে সহকারী অধ্যাপক বা সমমানের পদে ন্যূনতম তিন বছর এবং এমফিল বা সমমানের বিষয়ে এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে। অন্যদিকে, বিদেশি দ্বিতীয় মাস্টার্স ডিগ্রিধারী প্রার্থীদের অভিজ্ঞতা থাকা চাই দশ বছরের। এর মধ্যে সহকারী অধ্যাপক কিংবা সমমানের পদে চার বছরের অভিজ্ঞতা থাকা আবশ্যক। যেসব প্রার্থীর এ ধরনের উচ্চতর ডিগ্রি নেই, তাদের ন্যূনতম ১২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এর মধ্যে সহকারী অধ্যাপক বা সমমানের পদে থাকা আবশ্যক পাঁচ বছর এবং শিক্ষকতা বা সংশ্লিষ্ট বিষয়ে গবেষণার অভিজ্ঞতা।

শিক্ষাজীবনের কোনো স্তরে তৃতীয় শ্রেণি বা সমতুল্য ফল গ্রহণযোগ্য নয়। স্বীকৃত জার্নালে ন্যূনতম চারটি প্রকাশনা থাকতে হবে; এর মধ্যে সহকারী অধ্যাপক হিসেবে থাকতে হবে অন্তত দুটি। এ ক্ষেত্রে একক নামে প্রকাশিত প্রকাশনাকে দেওয়া হবে বিশেষ গুরুত্ব। তবে অভ্যন্তরীণ প্রার্থীদের ক্ষেত্রে অর্জনযোগ্য শিক্ষাগত যোগ্যতার শর্ত শিথিলযোগ্য। বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ক্ষেত্রে, বিশেষ করে শিক্ষার্থীদের সামগ্রিক শিক্ষা ও শিক্ষা আনুষঙ্গিক কর্মকা- পরিচালনায় এবং উচ্চতর গবেষণা ও প্রকাশনায় বিশেষ অবদান রাখাকে গণ্য করা হবে অতিরিক্ত যোগ্যতা হিসেবে।

আবেদন প্রক্রিয়া : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.jnu.ac.bd থেকে নির্ধারিত আবেদন ফরম [দুটি পৃথক ফরম] ডাউনলোড করে, পূরণ শেষে নির্ধারিত সময়ের মধ্যে পাঠিয়ে দিতে হবে এই ঠিকানায়Ñ‘রেজিস্ট্রার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।’ আবেদনপত্রের সঙ্গে সংযোজন করতে হবে-শিক্ষাগত যোগ্যতার সনদ ও নম্বরপত্র এবং অভিজ্ঞতার প্রমাণপত্রের সত্যায়িত প্রতিলিপি, সব গবেষণা প্রবন্ধ বা প্রকাশনার কপি এবং সদ্য তোলা পাসপোর্ট আকারের তিন কপি সত্যায়িত ছবি। এ পদের জন্য মোট ১১ সেট আবেদনপত্র দাখিল করতে হবে। এছাড়াও আবেদনপত্রের সঙ্গে সংযোজন করতে হবে ‘ট্রেজারার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা’ শিরোনামে ‘অগ্রণী ব্যাংক লিমিটেড, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা, ঢাকা’র অনুকূলে ৬০০ টাকার ব্যাংক ড্রাফট অথবা পে-অর্ডার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist