বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ

প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ০০:০০

চাকরি ডেস্ক

বাংলাদেশ সেনাবাহিনীতে ৫৩তম বিএমএ স্পেশাল কোর্স- ইঞ্জিনিয়ার্স/সিগন্যালস/ইএমই/এইসি ও ৪৬তম ডিএসএসসি (আরভিঅ্যান্ডএফসি) কোরে নিয়োগের জন্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে দরখাস্ত আহ্বান করেছে। আবেদনের শেষ তারিখ ২০ জুলাই ২০১৯।

আবেদনের যোগ্যতা

বয়স : প্রার্থীদের বয়স ১ জানুয়ারি ২০২০ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৫৭ কেজি (১২৬ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি), ওজন ৪৯ কেজি (১০৯ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ প্রার্থীরা নি¤œবর্ণিত কোর্সসমূহে বর্ণিত যোগ্যতাসাপেক্ষে আবেদন করতে পারবেন।

ইঞ্জিনিয়ার্স কোর-পুরুষ/মহিলা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং/নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে প্রথম শ্রেণি/সিজিপিএ-৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।

সিগন্যালস কোর-পুরুষ : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়রিং এবং ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে প্রথম শ্রেণি/সিজিপিএ-৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।

ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর-পুরুষ/মহিলা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়াল অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিক্যাল, নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়রিং বিষয়ে প্রথম শ্রেণি/ সিজিপিএ-৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।

রিমাউন্ট ভেটেরিনারি অ্যান্ড ফার্ম কোর-পুরুষ : এসএসসি এবং এইচএসসিতে পৃথকভাবে জিপিএ ৪.০০ এবং DVM/DVM&AH ডিগ্রিসহ ইন্টার্নশিপ সম্পন্নকারী ও কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

আর্মি এডুকেশন কোর- পুরুষ/মহিলা : এসএসসি এবং এইচএসসিতে পৃথকভাবে জিপিএ ৪.০০ এবং পদার্থবিদ্যা/গণিত/রসায়ন/আর্ন্তজাতিক সম্পর্ক/ফিন্যান্স/আরবি/বাংলা/ইংরেজি বিষয়ে সিজিপিএ ৩.০০ (৪.০০-এর মধ্যে) স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি হতে হবে।

জাতীয়তা : প্রার্থীদের জন্ম/ডোমিসাইল সূত্রে বাংলাদেশি হতে হবে।

বৈবাহিক অবস্থা : পুরুষ : অবিবাহিত হতে হবে। তবে ১ জানুয়ারি ২০২০ তারিখে ২৬ বছরের ওপরে বিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন।

মহিলা প্রার্থী : অবিবাহিতা/বিবাহিতা।

আবেদন করার পদ্ধতি : প্রার্থীরা https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে শুধু অনলাইনে আবেদন করতে পারবে। আবেদনকারী প্রার্থীরা টেলিটক এসএমএস অথবা VISA I Master Card অথবা Trust Bank Mobile Money, bKash, Rocket এর মাধ্যমে ১০০০ টাকা আবেদন ফি বাবদ জমা দিতে পারবেন। আবেদন ফি জমা দেওয়ার পর তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার কল-আপ লেটার পাওয়া যাবে।

বিএমএ প্রশিক্ষণ : নির্বাচিত হওয়ার পর প্রার্থীরা ক্যাডেট হিসেবে বিএমএতে ২৪ সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ করবেন।

কমিশন ও পাশ্চাৎ প্রবীণতা : প্রশিক্ষণ শেষে প্রার্থীদের সরাসরি ক্যাপ্টেন পদে কমিশন প্রদান এবং ক্যাপ্টেন পদে কমিশনের তারিখ থেকে ২ বছর পাশ্চাৎ প্রবীণতা প্রদান করা হবে।

সুযোগ-সুবিধা : বেতন ও ভাতা : দেশে-বিদেশে উন্নত প্রশিক্ষণ ও উচ্চতর ডিগ্রির সুযোগ। জাতিসংঘ

শান্তিরক্ষী বাহিনীতে যোগদানের সুযোগ, বাসস্থান প্রাপ্তি ও বিনা খরচে বিদেশে চিকিৎসা লাভের সুযোগ,

নির্ধারিত শর্তসাপেক্ষে ডিওএইচএস/এএইচএস-এ প্লট/ফ্ল্যাট প্রাপ্তির সুবিধা, নিজ সন্তানদের ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, বিইউপি, এমআইএসটি ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/ কলেজে অধ্যায়নের সুযোগ।

সূত্র : বাংলাদেশ জার্নাল

 

"