চাকরি ডেস্ক

  ১০ মে, ২০১৯

৯৮৪ জনকে চাকরি দেবে প্রাণিসম্পদ অধিদপ্তর

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে প্রাণিসম্পদ অধিদপ্তর রাজস্ব খাতে ৬১০ এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পে ৩৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে। রাজস্ব খাতে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তিটি ২৫ এপ্রিল জনকণ্ঠে এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের বিজ্ঞপ্তিটি ২৪ এপ্রিল যুগান্তরে প্রকাশ করা হয়।

পদ ও যোগ্যতা : প্রাণিসম্পদ অধিদপ্তরের রাজস্ব খাতে ভিএফএ পদে ২৬৯ জন, কম্পাউন্ডার পদে ৭০ জন, পোল্ট্রি টেকনিশিয়ান পদে ৯ জন, এফএ (এ/আই) পদে ২৬২ জন নিয়োগ পাবে। বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস হলেই এসব পদের জন্য আবেদন করা যাবে।

অন্যদিকে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পে (এলডিডিপি) অফিস সহকারী নেবে ৩ জন। যোগ্যতা থাকতে হবে দ্বিতীয় শ্রেণিতে স্নাতক পাস এবং অফিস সহকারী পদে ৩-৫ বছরের কাজের অভিজ্ঞতা। ড্রাইভার নেওয়া হবে ৩৬০ জন। এসএসসি পাস ও গাড়ি চালনায় ৩-৫ বছরের অভিজ্ঞতা। অফিস সহায়ক ৩ জন। একই কাজে ৩-৫ বছরের অভিজ্ঞতাসহ অষ্টম শ্রেণি পাস। ব্যক্তিগত সহকারী ২ জন। ৩-৫ বছরের অভিজ্ঞতাসহ দ্বিতীয় শ্রেণিতে স্নাতক পাস। অ্যাকাউন্ট্যান্ট ৩ জন। সংশ্লিষ্ট কাজে ৫ থেকে ৭ বছরের অভিজ্ঞতাসহ অ্যাকাউন্টিং/ফিন্যান্স অথবা ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর। ডাটা এন্ট্রি অপারেটর ৩ জন। এইচএসসিসহ একই কাজে ৩-৫ বছরের অভিজ্ঞতা। রাজস্ব খাতের প্রার্থীদের বয়স ২৭ মে তারিখে ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের বেলায় ৩২ বছর। মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়স ৩০ বছর। প্রকল্পের ক্ষেত্রে অ্যাকাউন্ট্যান্ট পদের বেলায় বয়স সর্বোচ্চ ৪০ বছর এবং অন্য সব পদের প্রার্থীর বয়স ১৮ থেকে ৩২ বছর। রাজস্ব খাতে যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে তা প্রকাশিত বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে। প্রকল্পের সব পদেই সারা দেশের যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবে।

আবেদন যেভাবে : রাজস্ব খাতে আবেদন করতে হবে অনলাইনে। প্রাণিসম্পদ অধিদপ্তরের ওয়েবসাইট (www.dls.gov.bd) থেকে আবেদন ফরম ও ফরম পূরণের নিয়মাবলি পাওয়া যাবে। আবেদন করতে হবে ২৭ মে বিকেল ৫টার মধ্যে।

নিয়োগ পরীক্ষার ফি বাবদ বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংক থেকে ১০০ টাকার (অফেরতযোগ্য) মূল্যমানের ট্রেজারি চালানের স্ক্যান করা কপি আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে। প্রকল্পের ক্ষেত্রে আবেদন করতে হবে প্রাণিসম্পদ অধিদপ্তরের নির্ধারিত ফরমে।

আবেদন ফরমটি পাওয়া যাবে অধিদপ্তরের ওয়েবসাইটে। পূরণকৃত আবেদন ফরম ডাক বা কুরিয়ারে পৌঁছানোর শেষ তারিখ ১৩ মে বিকেল ৫টা পর্যন্ত।

আবেদনের সঙ্গে শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ, ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি, চারিত্রিক সনদ, নাগরিকত্ব সনদ এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপি গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে। এ ছাড়া ড্রাইভার পদের জন্য ড্রাইভিং লাইসেন্সের কপি (সত্যায়িত) জমা দিতে হবে। সব পদের জন্যই ১০ টাকার ডাকটিকিট সংবলিত যোগাযোগের ঠিকানাসহ ফেরত খামও আবেদনের সঙ্গে যুক্ত করতে হবে।

বেতন-ভাতা : ভিএফএ, কম্পাউন্ডার, পোল্ট্রি টেকনিশিয়ান ও এফএ (এ/আই) পদে নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেলের (২০১৫) ১৪তম গ্রেডে ১০২০০-২৪৬৮০ টাকা বেতন পাবেন। প্রকল্পের ক্ষেত্রে অফিস সহকারী ৩৫ হাজার, ড্রাইভার ৩০ হাজার, অফিস সহায়ক ২০ হাজার, ব্যক্তিগত সহকারী ২৫ হাজার, অ্যাকাউন্ট্যান্ট ৩৫ হাজার এবং ডাটা এন্ট্রি অপারেটর ৩০ হাজার টাকা বেতন পাবেন।

সূত্র : কালের কণ্ঠ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close