চাকরি ডেস্ট

  ২৬ এপ্রিল, ২০১৯

বিমানবাহিনীতে এমওডিসি পদে নিয়োগ

এমওডিসি (মিনিস্ট্রি অব ডিফেন্স কনস্টেবলারি) পদে জনবল নেবে বাংলাদেশ বিমানবাহিনী। ৮ এপ্রিল ইত্তেফাকের ৫ নম্বর পৃষ্ঠায় ‘এন্ট্রি নম্বর-৪৭’ উল্লেখ করে এ সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

যোগ্যতা : এসএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২ পাওয়া অবিবাহিত প্রার্থীরা এমওডিসি পদের জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়া বয়সসীমা ১৬ থেকে ২১ বছর (৩ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে), উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন, বুকের মাপ ন্যূনতম ৩০ ইঞ্চি (২ ইঞ্চি প্রসারণ), চোখ : ৬/৬।

উল্লেখ্য, নৌ/সেনা/বিমানবাহিনী বা অন্য কোনো সরকারি চাকরি থেকে বরখাস্ত/অপসারিত/স্বেচ্ছায় পদত্যাগ গ্রহণ/আদালত কর্তৃক ফৌজদারি মামলায় দ-প্রাপ্ত/সরকারি চাকরি থেকে নিষিদ্ধ ঘোষিত কেউ এ চাকরির জন্য আবেদন করতে পারবেন না।

বাছাই পরীক্ষা : প্রাথমিকভাবে বাছাইয়ের পর প্রার্থীদের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। এ পরীক্ষার প্রশ্নপত্র হবে এসএসসি সমমানের, বাংলা ও ইংরেজি বিষয়ে। এ পরীক্ষায় পাস করার পর পর্যায়ক্রমে ডাক্তারি পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

আবেদনের সময়সীমা : পরীক্ষার এক দিন আগ পর্যন্ত আবেদন করা যাবে। একেক জেলায় একেক দিন পরীক্ষা হবে। জেলাভেদে পরীক্ষা পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে ১৫ মে থেকে ১ আগস্ট ২০১৯। বিভিন্ন জেলার পরীক্ষার সূচি ও কেন্দ্রতালিকা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আবেদন যেভাবে : আবেদন সশরীরে কিংবা অনলাইনে করা যাবে।

ট্রাস্ট ব্যাংক লিমিটেড (টিবিএল) ও অন্যান্য সরকারি ব্যাংক থেকে ১৫০ টাকা মূল্যের মেশিন রিডেবল ব্যাংক ড্রাফট/পে-অর্ডার (অফেরতযোগ্য) জমা দিয়ে সরাসরি আবেদনপত্র সংগ্রহ করা যাবে। অনলাইনে আবেদন করতে চাইলে www.joinbangladeshairforce.mil.bd ওয়েবসাইটে গিয়ে Applz Now ক্লিক করতে হবে। আবেদন ফি ১৫০ টাকা t-cash, bKash, Rocket মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে জমা দেওয়া যাবে। আবেদনপত্রের নির্ধারিত অংশ অনলাইনে পূরণ করে, এর প্রিন্ট কপি সংগ্রহ করে, বাকি অংশ নিজের হাতে পূরণ করে প্রাথমিক বাছাই পরীক্ষার দিন কেন্দ্রে জমা দিতে হবে।

পরীক্ষার দিন কেন্দ্রে যেসব কাগজপত্র নিয়ে উপস্থিত হতে হবে:

* এসএসসি/সমমান যোগ্যতার সাময়িক সনদপত্র, প্রশংসাপত্র এবং নম্বরপত্র বা মার্কশিটের সত্যায়িত ফটোকপি।

* নাগরিকত্ব, চারিত্রিক সনদপত্র, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদপত্র। সনদপত্রের কপিতে সত্যায়নকারীর মোবাইল নম্বরও উল্লেখ করতে হবে।

* সদ্য তোলা পাসপোর্ট সাইজের ১২ কপি সত্যায়িত রঙিন ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট, কালারসহ হতে হবে)।

* বর্তমান অথবা সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র।

* স্থায়ী ঠিকানা প্রমাণের জন্য জন্মনিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

* জেলা অথবা বিভাগীয় পর্যায়ে খেলাধুলার কৃতিত্বের সনদ থাকলে সনদের সত্যায়িত ফটোকপি।

* মুক্তিযোদ্ধার পোষ্যদের ক্ষেত্রে গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত মুক্তিযোদ্ধা সনদপত্রের ফটোকপি এবং তাঁদের পোষ্য হিসেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপত্র।

* ক্ষুদ্র নৃগোষ্ঠীর ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসক কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত কপি জমা দিতে হবে।

* বর্তমান ঠিকানাসহ র৯র-রর্৪ একটি ফেরত খাম জমা দিতে হবে।

বেতন ও অন্যান্য সুবিধা : প্রশিক্ষণের সময় মাসে ৮৮০০ টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন নিয়োগপ্রাপ্তরা।

আবেদনপ্রক্রিয়া শেষে নিয়োগপ্রাপ্তদের চাকরিতে যোগ দেওয়ার সম্ভাব্য তারিখ ৬ অক্টোবর ২০১৯।

সূত্র : কালের কণ্ঠ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close