চাকরি ডেস্ক

  ২৩ মার্চ, ২০১৯

৩৮৯ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ রেলওয়ে

বাংলাদেশ রেলওয়ে (পশ্চিমাঞ্চল/রাজশাহী) নিয়োগ সংক্রান্ত দুটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এক বিজ্ঞপ্তিতে ২ পদে মোট ৩৪১ জন, আরেকটিতে ৭ পদে মোট ৪৮ জন নিয়োগের কথা উল্লেখ করা হয়।

পদ ও যোগ্যতা

৬ মার্চ বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চল/রাজশাহী কর্তৃক প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে (ইত্তেফাক, পৃষ্ঠা-২) ‘মাতৃভাষা শিক্ষক’ পদে ৯ জন এবং ‘অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক’ পদে ৩৩২ জন কর্মী নিয়োগের কথা উল্লেখ করা হয়। মাতৃভাষা শিক্ষক পদে আবেদনের জন্য বিজ্ঞান বিভাগে এইচএসসি বা সমমান পাস হতে হবে। অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে এইচএসসি বা সমমান পাস হলেই আবেদন করা যাবে।

অন্যদিকে একই দফতর থেকে পৃথক আরেকটি নিয়োগ বিজ্ঞপ্তি (যুগান্তর, ৭ মার্চ, পৃষ্ঠা-১৩) প্রকাশিত হয়। এ বিজ্ঞপ্তি মতে, ৭ পদে মোট ৪৮ জন নিয়োগ দেওয়া হবে। টিএক্সআর পদে নেবে ৭ জন। এ পদে আবেদন করতে বিজ্ঞান বিভাগে এইচএসসি বা সমমান পরীক্ষায় পাস থাকতে হবে। টিকিট কালেক্টর গ্রেড-২ পদের (২ জন) জন্য এইচএসসি বা সমমানের পাশাপাশি হতে হবে সুস্বাস্থ্যের অধিকারী। প্রার্থীর উচ্চতা অন্তত ৫ ফুট ৫ ইঞ্চি থাকতে হবে।

পার্সেল সহকারী গ্রেড-২ (৮ জন) ও স্টোর মুন্সি (৬ জন) পদে এইচএসসি বা সমমান পাস হলেই আবেদন করা যাবে। ট্রেসার পদের (১৪ জন) এইচএসসি বা সমমান পাসসহ ট্রেসার ট্রেডে সার্টিফিকেট থাকতে হবে। টাইম কিপার পদে নিয়োগ পাবে ৫ জন। যোগ্যতা এইচএসসি বা সমমানের পাস। আমিন পদের (৬ জন) ক্ষেত্রে প্রার্থীর এইচএসসি বা সমমানের পাসসহ সার্ভে ট্রেডের সার্টিফিকেট থাকতে হবে।

এসব পদে ‘সাধারণ কোটা’র প্রার্থীর বয়স (২৪ মার্চ ২০১৯ তারিখে) হতে হবে ১৮ থেকে ৩০-এর মধ্যে। তবে মুক্তিযোদ্ধা কোটা, এতিম ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদন যেভাবে

বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট (www.railwaz.gov.bd) থেকে চাকরির আবেদন ফরম ও পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্ট করতে হবে। এর পর সদ্য তোলা পাসপোর্ট সাইজের তিন কপি ছবি প্রিন্ট করা আবেদন ফরম ও প্রবেশপত্রের নির্ধারিত স্থানে যুক্ত করতে হবে। আবেদনের সঙ্গে পরীক্ষার ফি বাবদ ১০০ টাকা ট্রেজারি চালানের (কোড নম্বর ১-৫১৩১-০০০০-২০৩১) মাধ্যমে জমা দিতে হবে এবং চালানের মূলকপি ও ডাকটিকিটসহ আবেদনকারীর বর্তমান ঠিকানা লেখা দুটি খাম আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। প্রয়োজনীয় কাগজসহ আবেদন আগামী ২৪ মার্চ ২০১৯ তারিখে অফিস চলাকালে ‘চিফ পার্সোনেল অফিসার (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী’ ঠিকানায় পৌঁছাতে হবে। আবেদন খামের বাঁ দিকের ওপরের অংশে পদের নাম ও প্রার্থীর নিজ জেলার নাম লিখতে হবে। সরকারি সংস্থা/আধা সরকারি সংস্থায় কর্মরত প্রার্থীদের আবেদন সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে পাঠাতে হবে।

সূত্র : কালের কণ্ঠ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close