চাকরি ডেস্ক

  ০৮ ফেব্রুয়ারি, ২০১৯

সেনাবাহিনীতে লেফটেন্যান্ট হতে চাইলে

লেফটেন্যান্ট পদে যোগ দিতে পারেন বাংলাদেশ সেনাবাহিনীতে। আবেদন করতে পারবেন ২০১৯ সালের নিয়মিত এইচএসসি পরীক্ষার্থীরাও। প্রশিক্ষণের পাশাপাশি চলবে পড়াশোনাও। জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক ও অবিবাহিতরা আবেদন করতে পারবেন। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরতদের বৈবাহিক অবস্থা শিথিলযোগ্য। সেনা, নৌ, বিমানবাহিনী ও সরকারি চাকরি থেকে বরখাস্ত হলে, ফৌজদারি আদালতে দন্ডপ্রাপ্ত হলে কিংবা আইএসএসবি থেকে দুবার বাদ পড়লে আবেদন করা যাবে না। বিজ্ঞপ্তি পাওয়া যাবে bit.lz/2HBNoOI লিংকে। আবেদনের শেষ তারিখ ২৩ ফেব্রুয়ারি।

আবেদনের যোগ্যতা

এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের কমপক্ষে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে দুটি বিষয়েই ন্যূনতম ‘বি’ গ্রেড কিংবা ‘ও’ লেভেলে কমপক্ষে দুইটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড, একটিতে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটিতে ‘এ’ গ্রেড ও একটিতে ‘বি’ গ্রেড থাকতে হবে। আবেদন করতে পারবেন ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও। পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি চাওয়া হয়েছে। উচ্চতা ও বয়সের সঙ্গে ওজনের সামঞ্জস্য থাকতে হবে। ১ জানুয়ারি ২০২০ তারিখে বয়সসীমা ১৭ থেকে ২১ বছর। সশস্ত্র বাহিনীতে কর্মরতদের বেলায় বয়সসীমা ১৮ থেকে ২৩ বছর।

আবেদন অনলাইনে

আবেদন করা যাবে joinbangladesharmz.armz.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে। আবেদনের শেষ তারিখ ২৩ ফেব্রুয়ারি। আবেদন ফি বাবদ ১০০০ টাকা জমা দেওয়া যাবে ট্রাস্ট ব্যাংক টি-ক্যাশ, বিকাশ, রকেট, ভিসা বা মাস্টার কার্ডের মাধ্যমে। আবেদনের নিয়ম, ফি পরিশোধের পদ্ধতি ও অন্যান্য নিয়ম বিজ্ঞপ্তিতে দেওয়া আছে।

বাছাই প্রক্রিয়া

৩ থেকে ২১ মার্চ পর্যন্ত প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা নেওয়া হবে। বিভিন্ন সেনানিবাসে নির্বাচনী পরীক্ষা হবে। প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত পরীক্ষা নেওয়া হবে। ২৪ মে লিখিত পরীক্ষা হবে প্রার্থীর সাক্ষাৎকারপত্রে উল্লিখিত কেন্দ্রে। লিখিত পরীক্ষায় প্রশ্ন করা হবে বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের তালিকা প্রকাশ করা হয় বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েব ঠিকানায়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ঢাকা সেনানিবাসে আইএসএসবিতে অংশ নিতে হবে।

পরীক্ষার তারিখ

www.issb-bd.org ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

প্রশিক্ষণ

নির্বাচিত ক্যাডেটদের বাংলাদেশ মিলিটারি একাডেমিতে থাকতে হবে চার বছর। প্রথম তিন বছর দেওয়া হবে প্রশিক্ষণ। প্রশিক্ষণ শেষে লেফটেন্যান্ট পদে কমিশন দেওয়া হবে। চতুর্থ বছর বিইউপির অধীনে আন্তর্জাতিক সম্পর্ক, অর্থনীতি, বিবিএ, পদার্থবিদ্যা বিষয়ে স্নাতক সম্মান কিংবা এমআইএসটির অধীনে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি নেওয়ার সুযোগ পাওয়া যাবে।

সুযোগ-সুবিধা

লেফটেন্যান্টরা সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন-ভাতা পাবেন। রয়েছে বাসস্থান, প্লট ও ফ্ল্যাটপ্রাপ্তির সুবিধা এবং উন্নত মানের চিকিৎসা সুবিধা। জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদান, বিদেশে প্রশিক্ষণসহ রয়েছে অনেক সুযোগ-সুবিধা।

joinbangladesharmz.armz.mil.bd ওয়েবসাইটে মিলবে বিস্তারিত তথ্য।

সূত্র : কালের কণ্ঠ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close