গেটকিপার নেবে রেলওয়ে

প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৯, ০০:০০

চাকরি ডেস্ক

রেলপথ মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের লেভেলক্রসিং গেটগুলোর পুনর্বাসন ও মান উন্নয়ন’ প্রকল্পে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে ১৯০ জন গেটকিপার।

এই পদে এসএসসি পাস হলেই আবেদন করা যাবে। ২০ জানুয়ারি ২০১৯ তারিখে বয়সসীমা ১৮-৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা কোটা, এতিম ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সীমা ৩২ বছর। আবেদন ফরম বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট (www.railway.gov.bd) থেকে ডাউনলোড করে এফোর সাইজের কাগজে প্রিন্ট করে নিতে হবে। সদ্য তোলা পাসপোর্ট সাইজের তিন কপি ছবি আবেদনপত্র ও প্রবেশপত্রের নির্ধারিত স্থানে পেস্ট করতে হবে। প্রয়োজনীয় তথ্যের ঘর পূরণ করে আবেদনপত্র ২০ জানুয়ারির মধ্যে ‘প্রধান প্রকৌশলী (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী ঠিকানায় সরাসরি বা ডাকযোগে পৌঁছাতে হবে। পরীক্ষার ফি বাবদ ৫০ টাকার ডিডি অথবা পে-অর্ডার আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে। সরকারি সংস্থা বা আধাসরকারি সংস্থায় কর্মরতদের নিজ দফতরের মাধ্যমে আবেদন করতে হবে। খামের বাঁ-দিকের ওপরের অংশে পদের নাম ও নিজ জেলার নাম স্পষ্ট করে উল্লেখ করতে হবে।

পরীক্ষা পদ্ধতি

মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। আবেদন যাচাই-বাছাইয়ের পর যোগ্যদের ঠিকানায় মৌখিক পরীক্ষার প্রবেশপত্র পাঠানো হবে। ৫০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। একজন প্রার্থীকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। নিয়োগ পরীক্ষা নেওয়া হবে বাংলাদেশ রেলওয়ের রাজশাহী ও চট্টগ্রাম কেন্দ্রে। মৌখিক পরীক্ষার সময় শিক্ষাগত যোগ্যতার সনদ, জাতীয় পরিচয়পত্র, চারিত্রিক সনদ, কোটাসংশ্লিষ্ট সনদসহ অন্যান্য ক্ষেত্রে প্রযোজ্য সব সনদের মূলকপি সঙ্গে রাখতে হবে।

পরীক্ষার প্রস্তুতি

মৌখিক পরীক্ষায় প্রার্থীর নিজের সম্পর্কেই সাধারণত প্রশ্ন করা হয়। এর পাশাপাশি সাধারণ জ্ঞান থেকেও প্রশ্ন করা হয়ে থাকে। দেখা হয় শারীরিক যোগ্যতাও। জানতে চাওয়া হতে পারে সচেতনতা, সতর্কতা, নিয়মানুবর্তিতা ও দায়িত্ব পালনের বিষয়ে।

বেতন-ভাতা

নিয়োগপ্রাপ্তরা ৩০ জুন ২০১৯ পর্যন্ত চাকরি করতে পারবেন। পরবর্তী সময়ে প্রকল্পের মেয়াদ বাড়ানো হলে বাড়তে পারে চাকরির মেয়াদও। এ পদে ২০১৫ জাতীয় বেতন স্কেলের গ্রেড-২০ অনুসারে পশ্চিমাঞ্চল রেলওয়ের আওতাধীন রাজশাহী ও খুলনা মেট্রোপলিটন এলাকায় ১৪৯৫০ টাকা এবং অন্যান্য স্থানের জন্য ১৪৪৫০ টাকা হারে মাসিক বেতন পাবেন। সূত্র : কালের কণ্ঠ

"