চাকরি ডেস্ক

  ২১ সেপ্টেম্বর, ২০১৮

নৌবাহিনীতে নাবিক ও এমওডিসি পদে নিয়োগ

বাংলাদেশ নৌবাহিনী এ-২০১৯ ব্যাচে শূন্যপদে নাবিক ও এমওডিসি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। বিজ্ঞপ্তি অনুসারে ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল), মেডিকেল, পেট্রলম্যান, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ড, এমওডিসি (নৌ) ও টোপাস পদে লোকবল নিয়োগ করা হবে। পদগুলোতে শুধু পুরুষ প্রার্থীরাই আবেদন করতে পারবেন। জেলাভেদে আবেদনের শেষ তারিখ ২২ অক্টোবর ২০১৮ তারিখ পর্যন্ত।

শিক্ষাগত যোগ্যতা : ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল) শাখায় আবেদনের জন্য প্রার্থীকে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি/সমমান পাস হতে হবে ও কমপক্ষে জিপিএ ৩.০০ থাকতে হবে। এসএসসিতে উচ্চতর গণিতধারী প্রার্থী ও বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ‘এ’ গ্রেড পেলে অগ্রাধিকার দেওয়া হবে। মেডিক্যাল শাখায় আবেদনের জন্য প্রার্থীদের বিজ্ঞান বিভাগ থেকে জীববিজ্ঞানসহ এসএসসি/সমমান পাস হতে হবে ও জিপিএ ৩.০০ পেতে হবে। পেট্রলম্যান, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ড ও এমওডিসি পদে যোগ্যতা ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে এসএসসি/সমমান। আর টোপাস শাখায় পঞ্চম শ্রেণি পাস প্রার্থীরা আবেদন করতে পারবে।

শারীরিক যোগ্যতা : উচ্চতা (সর্বনিম্ন) সিম্যান ও এমওডিসি ৫ ফুট ৬ ইঞ্চি, পেট্রলম্যান ৫ ফুট ৮ ইঞ্চি, অন্যান্য শাখা ৫ ফুট ৪ ইঞ্চি। প্রার্থীদের বুকের মাপ সাধারণ অবস্থায় ৩০ থেকে ৩২ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ২ ইঞ্চি বেশি হতে হবে। এ ছাড়া দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে। ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারণ করতে হবে।

অন্যান্য যোগ্যতা : প্রার্থীদের বয়স আগামী ১ জানুয়ারি ২০১৯ তারিখে ১৭ থেকে ২০ বছর হতে হবে। তবে এমওডিসি (নৌ) পদের জন্য বয়সসীমা ১৭ থেকে ২২ বছর। পদগুলোতে আবেদনের জন্য শুধু অবিবাহিত পুরুষ প্রার্থীরাই গ্রহণযোগ্য। এ ছাড়া আবেদনকারীদের সাঁতার জানতে হবে।

বেতন ও ভাতা : নিয়োগপ্রাপ্তদের সশস্ত্র বাহিনীর নিয়ম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এ ছাড়া অন্যান্য সুবিধাও থাকবে।

আবেদন প্রক্রিয়া : আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট

যঃঃঢ়://িি.িলড়রহহধাু.সরষ.নফ বিজ্ঞাপনে উল্লিখিত নিয়মে আবেদন করতে পারবেন। আবেদনের পর ভর্তির জন্য নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে সকাল ৮:০০ টায় উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে।

যোগাযোগ : পরিচালক পার্সোনেল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩।

ফোন : ০২-৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫। হেল্পলাইন : ০১৭৬৯-৭০২২১৫। ওয়েবসাইট : www.joinnavy.navy.mil.bd

সূত্র : ঢাকা টাইমস

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close