ফায়ার সার্ভিসে কাজের সুযোগ

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

চাকরি ডেস্ক
ama ami

ফায়ারম্যান ও স্টেশন অফিসার পদে ৫৩৯ জন নিয়োগ দেবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর। অনলাইনে আবেদন করা যাবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। বিজ্ঞপ্তি অনুযায়ী ফায়ারম্যান পদে ৫১৬ জন এবং স্টেশন অফিসার পদে ২৩ জনকে অস্থায়ী ভিত্তিতে নেওয়া হবে। ফায়ারম্যান পদের বিজ্ঞপ্তিটি ১১ আগস্টের দৈনিক ইত্তেফাক ও স্টেশন অফিসার পদের বিজ্ঞপ্তি একই দিনের ডেইলি সানে ছাপা হয়েছে। বিজ্ঞপ্তি পাওয়া যাবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের ওয়েবসাইটেও (fireservice.gov.bd)।

আবেদনের যোগ্যতা

ফায়ারম্যান (পুরুষ) পদে আবেদনের জন্য এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। স্টেশন অফিসার (পুরুষ) পদে স্নাতক বা সমমানের শিক্ষাগত যোগ্যতা থাকলে আবেদন করা যাবে। উভয় পদে উচ্চতা চাওয়া হয়েছে ৫ ফুট ৪ ইঞ্চি ও বুকের মাপ ৩২ ইঞ্চি। শারীরিক গঠনে কোনো ত্রুটি থাকা যাবে না। ১ আগস্ট ২০১৮ তারিখে ফায়ারম্যান পদে সাধারণ প্রার্থীদের বয়স ১৮ থেকে ২০ বছর, স্টেশন অফিসার পদে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। উভয় পদে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর। হালকা ড্রাইভিং লাইসেন্স থাকলে অগ্রাধিকার দেওয়া হবে ফায়ারম্যান পদে।

আবেদনের নিয়ম

অনলাইনে fscd.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। এরই মধ্যে শুরু হয়েছে আবেদনপ্রক্রিয়া। আবেদন করা যাবে ৫ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। অনলাইনে প্রয়োজনীয় তথ্য পূরণের পর প্রার্থীর রঙিন ছবি ও স্বাক্ষরের স্ক্যান কপি আপলোড করতে হবে। ছবির আকার হবে ৩০০ বাই ৩০০ পিক্সেল এবং স্বাক্ষরের আকার ৩০০ বাই ৮০ পিক্সেল। ছবি ও স্বাক্ষর আপলোডের পর সব তথ্য ঠিক আছে কি না দেখে আবেদন সাবমিট করতে হবে। আবেদন সাবমিটের পর ইউজার আইডি, ছবি ও স্বাক্ষরযুক্ত অ্যাপ্লিকেন্ট কপি পাওয়া যাবে। পিডিএফ ফাইলটি ডাউনলোড ও প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে টেলিটক প্রিপেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে। ফায়ারম্যান পদে পরীক্ষার ফি ৫০ টাকা, স্টেশন অফিসার পদে ১০০ টাকা। প্রাথমিকভাবে কোনো কাগজপত্র লাগবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে।

বেতন-ভাতা

স্টেশন অফিসার পদে ১১০০০-২৬৫৯০ টাকা স্কেলে, ফায়ারম্যান পদে ৮৮০০-২১৩১০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে। মিলবে সরকারি নিয়মানুযায়ী অন্যান্য ভাতা ও সুযোগ-সুবিধা।

সূত্র : কালের কণ্ঠ

 

"