চাকরি ডেস্ক

  ১৭ আগস্ট, ২০১৮

সাত ব্যাংকে ৩২২ নিয়োগ

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ছয় ব্যাংক ও এক আর্থিক প্রতিষ্ঠানে ৩২২ জন নিয়োগের জন্য তিনটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বাংলাদেশ ব্যাংক ওয়েবসাইটের মাধ্যমে পদগুলোয় আবেদন করা যাবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী যেসব পদে লোক নিয়োগ দেওয়া হবে, সেগুলো হচ্ছেÑ অ্যাসিস্ট্যান্ট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার/অ্যাসিস্ট্যান্ট হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার/অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (আইটি) পদে সোনালী ব্যাংকে ৪৫ জন, রূপালী ব্যাংকে ৬৯ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১১ জন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ১ জন এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ১ জনসহ মোট ১২৭ জনকে নিয়োগ দেওয়া হবে। ঊর্ধ্বতন কর্মকর্তা (আইটি/আইসিটি) পদে সোনালী ব্যাংকে ২২ জন, জনতা ব্যাংকে ৭৪ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১৬ জন এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে ৮ জনসহ মোট ১২০ জন নিয়োগ পাবেন। সহকারী প্রোগ্রামার পদে সোনালী ব্যাংকে ৪৩ জন, রূপালী ব্যাংকে ২৮ জন ও বাংলাদেশ কৃষি ব্যাংকে ৪ জনসহ মোট ৭৫ জন নেওয়া হবে।

আবেদনের যোগ্যতা : অ্যাসিস্ট্যান্ট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার/অ্যাসিস্ট্যান্ট হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার/অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (আইটি) পদে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বা ইনফরমেশন সিস্টেমস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হতে হবে। ঊর্ধ্বতন কর্মকর্তা (আইটি/আইসিটি) পদে কম্পিউটার বিজ্ঞান, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, পদার্থ বা ফলিত পদার্থ বিষয়ে স্নাতকোত্তর বা চার বছর মেয়াদি স্নাতক হতে হবে। সহকারী প্রোগ্রামার পদে কম্পিউটার বিজ্ঞান, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বা টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর অথবা চার বছর মেয়াদি স্নাতক বা স্নাতক সম্মান ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। শিক্ষাজীবনে কমপক্ষে দুটি প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএ থাকতে হবে। এসএসসি ও এইচএসসি পর্যায়ে গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২.০০ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা বেশি হলে প্রথম বিভাগ বা শ্রেণি, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয় বিভাগ বা শ্রেণি ধরা হবে। ১ জুলাই ২০১৮ তারিখে সাধারণ প্রার্থীদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

আবেদনের নিয়ম : আবেদন করতে হবে অনলাইনে। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (বত্বপৎঁরঃসবহঃ.নন.ড়ত্ম.নফ) মাধ্যমে আবেদন করা যাবে। বিজ্ঞপ্তিও পাওয়া যাবে এতে। যারা এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক ওয়েবসাইটের রিক্রুটমেন্ট পোর্টালে রেজিস্ট্রেশন করেছেন, তারা লগইন করেই আবেদন করতে পারবেন। আগে রেজিস্ট্রেশন করা না থাকলে নতুন করে রেজিস্ট্রেশন করে আবেদন করতে হবে। আবেদনের সময় কোন ব্যাংকে চাকরি করতে ইচ্ছুক, তার ধারাবাহিক পছন্দক্রম উল্লেখ করতে হবে। আবেদনের জন্য কোনো ফি লাগবে না। অনলাইন আবেদন সাবমিট করার পর ট্র্যাকিং নম্বরযুক্ত ফরমটি সংরক্ষণ করতে হবে। আবেদনের সময় কোনো কাগজপত্র লাগবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে প্রয়োজনীয় কাগজপত্রের কপি জমা দিতে হবে। চাকরিরতদের প্রতিষ্ঠানের অনুমতি নিয়ে আবেদন করতে হবে। বিজ্ঞপ্তিভেদে আবেদন করা যাবে ৯ ও ২০ আগস্ট পর্যন্ত।

বেতন-ভাতা : পদগুলোতে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ২২০০০-৫৩০৬০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে। সঙ্গে সরকারি নিয়ম অনুযায়ী অন্যান্য ভাতা ও সুযোগ-সুবিধা পাওয়া যাবে। সূত্র : কালের কণ্ঠ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close