চাকরি ডেস্ক

  ২৯ জুন, ২০১৮

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক নিয়োগ

সাধারণ ট্রেড (জিডি) ও কারিগরি ট্রেডে সৈনিক নেবে বাংলাদেশ সেনাবাহিনী। পুরুষ ও মহিলা উভয় প্রার্থীরাই সাধারণ ট্রেডে (জিডি) আবেদন করতে পারবেন। কারিগরি ট্রেডে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। উভয় পদের প্রার্থীদের অবশ্যই সাঁতার জানতে হবে এবং অবিবাহিত হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা : সাধারণ ট্রেড এবং ড্রাইভার ট্রেডে যেকোনো বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.০০ পেয়ে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই আবেদন করা যাবে।

কারিগরি ট্রেডে আবেদনের জন্য বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৩.০০ পেয়ে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং সংশ্লিষ্ট ট্রেড কোর্সে যোগ্য অথবা সংশ্লিষ্ট কারিগরি বিষয়সহ এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। চালক পেশায় আবেদনকারীদের ড্রাইভিং কাম অটোমেকানিক্স কোর্স যোগ্য এবং বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। তবে টিটিটিআই থেকে ড্রাইভিং প্রশিক্ষণের সনদ থাকলেও আবেদন করা যাবে।

বয়স : ২৭ জানুয়ারি ২০১৯ তারিখে সাধারণ ট্রেডে আবেদনকারীদের বয়স ১৭ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে। কারিগরি ট্রেডে প্রার্থীদের বয়সসীমা ১৭ থেকে ২১ বছর। শুধু ড্রাইভার ট্রেডে বয়সসীমা ১৮ থেকে ২১ বছর।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি থাকতে হবে। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে। ওজন ও বুকের মাপ সাধারণ প্রার্থীদের মতোই থাকতে হবে।

আবেদনের সময়সীমা : টেলিটক মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে। ইতোমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ৩০ জুন ২০১৮ তারিখ পর্যন্ত।

সূত্র : বাংলানিউজ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist