চাকরি ডেস্ক

  ০৫ জানুয়ারি, ২০১৮

সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী সাধারণ ট্রেড (জিডি) এবং কারিগরি ট্রেডে লোকবল নিয়োগ দেওয়া হবে। সাধারণ ট্রেড (জিডি) পদের জন্য আবেদন করতে পারবেন নারী-পুরুষ উভয়েই, তবে কারিগরি ট্রেডে শুধু পুরুষ প্রার্থীরাই আবেদন করতে পারবেন। ইতোমধ্যে শুরু হয়ে গেছে আবেদনপ্রক্রিয়া। এসএমএসের মাধ্যমে পদগুলোতে আবেদন করা যাবে ৬ জানুয়ারি, ২০১৮ তারিখ পর্যন্ত।

আবেদনের যোগ্যতা

সাধারণ ট্রেড (জিডি) পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স আগামী ২৭ জানুয়ারি, ২০১৮ তারিখে ১৭ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে এবং প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। এ ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ নারী প্রার্থীরা অগ্রগণ্য।

কারিগরি ট্রেডে আবেদনের জন্য প্রার্থীর বয়স আগামী ২৭ জানুয়ারি, ২০১৮ তারিখে ১৭ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে এবং প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অথবা এসএসসি ভকেশনাল থেকে সংশ্লিষ্ট কারিগরি বিষয়সহ কমপক্ষে জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। তবে কারিগরি পেশায় চালক পদের প্রার্থীদের বয়স আগামী ২৭ জানুয়ারি, ২০১৮ তারিখে ১৮ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে এবং প্রার্থীকে যেকোনো বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.০-সহ এসএসসি পাস, বৈধ ড্রাইভিং লাইসেন্সধারী এবং বিআরটিএ কর্তৃক অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ড্রাইভিং কাম অটোমেকানিকস কোর্স করা হতে হবে। এ ক্ষেত্রে টিটিটিআই থেকে ড্রাইভিং প্রশিক্ষণের সনদপ্রাপ্তপ্রার্থীদের যোগ্য বলে বিবেচনা করা হবে।

সাধারণ ট্রেড (জিডি) এবং কারিগরি ট্রেডে আবেদনের জন্য পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন কমপক্ষে ৪৯.৯০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। তবে বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তা ও সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি।

সাধারণ ট্রেড (জিডি) পদে আবেদনের জন্য নারী প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৩ ইঞ্চি, ওজন কমপক্ষে ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। তবে বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তা ও সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ১ ইঞ্চি। উভয় পদের প্রার্থীদের অবশ্যই স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ, অবিবাহিত এবং সাঁতার জানা থাকতে হবে।

আবেদন পদ্ধতি

সাধারণ ও কারিগরি, উভয় ট্রেডে আবেদনের জন্য আবেদনকারীকে টেলিটক প্রি-পেইড মুঠোফোন ব্যবহার করে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনপ্রক্রিয়া এবং কোন কোন জেলা থেকে নারী এবং পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন তার বিস্তারিত তালিকা পাওয়া যাবে <যঃঃঢ়://নরঃ.ষু/২অবৎ৪ঝড> ঠিকানায়।

নির্বাচনপ্রক্রিয়া

সঠিকভাবে এসএমএসের মাধ্যমে আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করার পর আবেদনকারী প্রার্থীদের আগামী ১৪ জানুয়ারি থেকে ১১ জুন, ২০১৮ তারিখের মধ্যে নিজ নিজ জেলার নির্ধারিত তারিখ, সময়, স্থানে প্রয়োজনীয় কাগজপত্রসহ উপস্থিত হয়ে লিখিত পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষায় প্রার্থীর বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান এবং বুদ্ধিমত্তা যাচাই করা হবে। সফলভাবে সব পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্য থেকে নিয়োগের দিন চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।

বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা

চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীরা সশস্ত্রবাহিনীর পদমর্যাদা অনুযায়ী নির্ধারিত স্কেলের বেতন পাবেন। এ ছাড়া চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা উচ্চশিক্ষার সুযোগ, ভাতা, পেনশনসহ বিনামূল্যে আহার ও বাসস্থান, নিজ পরিবারবর্গ এবং বাবা, মা বা শ্বশুর-শাশুড়ির জন্য সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসার সুবিধা, বিনামূল্যে সরকারি পোশাক-পরিচ্ছদ, নিজ ও পরিবারবর্গের জন্য ভর্তুকি মূল্যে রেশন ক্রয়, সেনাবাহিনী কর্তৃক পরিচালিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের জন্য যোগ্যতা সাপেক্ষে উচ্চশিক্ষার সুযোগ, চাকরির শর্তসাপেক্ষে সেনাপল্লীতে প্লটপ্রাপ্তির সুবিধা, নীতিমালা অনুযায়ী জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদান করে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ পাবেন।

বিস্তারিত জানতে যোগাযোগ

পরিচালক

পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদফতর

অ্যাডজুটেন্ট জেনারেল শাখা, সেনাবাহিনী সদর দফতর, ঢাকা সেনানিবাস

সূত্র : প্রথম আলো

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist