তুহিন খান নিহাল

  ১২ ডিসেম্বর, ২০১৭

এক নজরে এবারের উচ্চাঙ্গসংগীত উৎসব

নাটকীয়তার অবসান হলো। দর্শকমনে ছোঁয়া দিয়ে যাওয়া প্রিয় উৎসব বেঙ্গল উচ্চাঙ্গসংগীতের আসর আবার বসতে যাচ্ছে। টানা পাঁচবারের সফল আয়োজনের পর এবারও বসতে যাচ্ছে উৎসবটির ষষ্ঠ আসর। আগামী ২৬ ডিসেম্বর ধানমন্ডির আবাহনী মাঠে শুরু হচ্ছে এবারের আসর; চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। পাঁচ বছর ধরে নিয়মিত শাস্ত্রীয় সংগীতের অনুষ্ঠানটি রাজধানীর আর্মি স্টেডিয়ামে হলেও এ বছর ভেন্যু না পেয়ে প্রথমে বাতিল হয় এই মনোমুগ্ধকর আয়োজন। নভেম্বরের শেষ সপ্তাহে আয়োজনটি ঘিরে বিদেশি শিল্পীদেরও আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু শেষ সময়ে এসে আর্মি স্টেডিয়ামে জায়গা না পাওয়ায় অনুষ্ঠানের ষষ্ঠ আসরটি বাতিল করা হয়েছিল-এমন খবর জানিয়েছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু। পরে জানানো হয়, গত ১৪ নভেম্বর বেঙ্গল ফাউন্ডেশন এই উৎসবের জন্য আবাহনী মাঠ বরাদ্দ পেয়েছে। এদিকে এই আসরটি পৃথিবীর সবচেয়ে বড় উচ্চাঙ্গসংগীত আসর হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

গত রোববার রাজধানীর একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলন করে আয়োজক প্রতিষ্ঠান বেঙ্গল ফাউন্ডেশন। জানানো হয়, আগামী ২৬ ডিসেম্বর থেকে প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে শুরু হয়ে পরদিন ভোর ৫টা পর্যন্ত উৎসব চলবে। রাত ১২টায় গেট বন্ধ হয়ে যাবে, বের হওয়া গেলেও আর প্রবেশ করা যাবে না। আবাহনী মাঠের পাশে আবাসিক এলাকা হওয়ায় বিশেষ সফটওয়্যার ব্যবহার করে শব্দ ছড়ানো নিয়ন্ত্রণ করা হবে। থাকছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

উৎসবের উদ্বোধনী দিনে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস, আবাহনী লিমিটেডের সভাপতি সালমান এফ রহমান, ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা ও স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী।

এই বিষয়ে আবুল খায়ের লিটু বলেন, আশা করছি এবার আরো বেশি জমজমাট হবে বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব। আমরা খুব আনন্দিত। ভেন্যু সমস্যায় শঙ্কায় ছিল এবারের উৎসবটি। অবশেষে সবার সমর্থন ও প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপে শেষ পর্যন্ত উৎসব হতে যাচ্ছে। আমাদের পাশে দাঁড়ানোর জন্য সরকারকে অনেক ধন্যবাদ। তিনি আরো বলেন, এবারে উৎসবটি উৎসর্গ করা হয়েছে গবেষক, চিন্তাবিদ ও শিক্ষাবিদ ড. আনিসুজ্জামানকে।

যারা থাকছেন দর্শক মাতাতেÑ

প্রথম দিন সন্ধ্যা ৭টায় কাজাখস্তান থেকে আসা ৫৮ সদস্যের আস্তানা সিম্ফনি ফিলহারমনিক অর্কেস্ট্রার সঙ্গে গ্রামি মনোনীত প্রখ্যাত বেহালা শিল্পী পদ্মভূষণ ড. এল সুব্রহ্মণ্যনের যুগল-বাদন পরিবেশিত হবে। এই মহোৎসবে আরো থাকবেন মেওয়াতি ঘরানার প্রবাদপ্রতিম শিল্পী পদ্মভূষণ পন্ডিত যশরাজ (খেয়াল), পন্ডিত বিশ্বমোহন ভট্ট (মোহনবীণা), বিদুষী কালা রামনাথ (বেহালা), পদ্মভূষণ বিদ্বান ভিক্কু বিনায়করাম (ঘাটম), ওডিশি নৃত্যশিল্পী সুজাতা মহাপাত্র, পন্ডিত বুধাদিত্য মুখার্জি (সেতার), পন্ডিত কৈবল্যকুমার গুরভ (খেয়াল), সাসকিয়া রাও (চেলো) এবং কত্থক নৃত্যদল অদিতি মঙ্গলদাস ড্যান্স কোম্পানিসহ অনেকে। এদের সঙ্গে মঞ্চ আলোকিত করবেন বিদুষী পদ্মা তলওয়ালকার (খেয়াল), পন্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার (সরোদ), ড. মাইসোর মঞ্জুনাথ (বেহালা), পন্ডিত রনু মজুমদার (বাঁশি), পন্ডিত কুশল দাস (সেতার), পন্ডিত দেবজ্যোতি বোস (সরোদ), রাকেশ চৌরাসিয়া (বাঁশি), পূর্বায়ন চট্টোপাধ্যায় (সেতার), রাজরূপা চৌধুরী (সরোদ), আবীর হোসেন (সরোদ) প্রমুখ। এই আয়োজনের মধ্যমণি হিসেবে থাকবেন পন্ডিত শিবকুমার শর্মা, পন্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, পন্ডিত অজয় চক্রবর্তী, ওস্তাদ রাশিদ খান, পন্ডিত উল্লাস কশলকার, ওস্তাদ শাহিদ পারভেজ খান। তবলায় সঙ্গত করবেন পন্ডিত অভিজিৎ ব্যানার্জি, পন্ডিত শুভঙ্কর ব্যানার্জি, পন্ডিত যোগেশ সামসি। বিদেশি শিল্পী ছাড়াও বাংলাদেশের পাঁচজন প্রতিভাবান নবীন নৃত্যশিল্পী স্নাতা শাহরিন, সুইটি দাশ, অমিত চৌধুরী, সুদেষ্ণা শ্যামাপ্রভা ও মেহরাজ হক তুষারসহ সরকারি সংগীত বিদ্যালয়, পরম্পরা সংগীতালয়ের ছাত্রছাত্রীরা এবারের উৎসবে অংশগ্রহণ করবেন।

নিরাপত্তার স্বার্থে কিছু বিধিনিষেধ

মাঠে ব্যাগ নিয়ে প্রবেশ করা যাবে না। ১২ বছরের কম বয়সী শিশুদের আনা যাবে না। মাঠে গাড়ি পার্কিংয়ের কোনো ব্যবস্থা থাকবে না। মাঠে একাধিকবার প্রবেশ ও প্রস্থান করা যাবে না। প্রতিবছরের মতো অনলাইনে নিবন্ধনের মাধ্যমে সংগ্রহ করতে হবে উৎসবে প্রবেশ পাস। আগামী ১৮ ডিসেম্বর থেকে শুরু হবে অনলাইন রেজিস্ট্রেশনের কার্যক্রম। বিনামূল্যে এই নিবন্ধন কার্যক্রম চলবে সীমিত সময়ের জন্য। িি.িনবহমধষপষধংংরপধষসঁংরপভবংঃ.পড়স থেকে অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে। অনলাইনের বাইরে ধানমন্ডির ৭/এ সড়কের ৬০ নম্বর বাড়ির জ্ঞানতাপস আবদুর রাজ্জাক বিদ্যাপীঠ এবং এয়ারপোর্ট রোডের খিলক্ষেতের বেঙ্গল সেন্টারে সরাসরি নিবন্ধন করা যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist