গত সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদকপ্রাপ্তদের হাতে ২০১৫ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দেন। ২০১৫ সালে মুক্তি পাওয়া ‘জিরো ডিগ্রী’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন জয়া আহসান। একই দিন ভারতে আরেকটি পুরস্কার নিতে যাওয়ার কথা ছিল তার। কিন্তু তিনি নিজ দেশের পুরস্কারকে গুরুত্ব দিয়ে সেখানে না গিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আয়োজনে অংশ নিয়েছেন।

  ২৭ জুলাই, ২০১৭

মুখোমুখি

এই চরিত্রে অভিনয় করা চাপের ব্যাপার

জয়া আহসান

তুহিন খান নিহাল

বর্তমানে আপনি কী নিয়ে ব্যস্ত?

আমার হাতে এখন সরকারি অনুদানের ছবি ‘দেবী’। এই ছবিটি নির্মাণাধীন রয়েছে। আর বাংলাদেশ ও কলকাতায় কিছু ছবি রয়েছে সেগুলোর কাজ করব।

দেবী ছবিতে আপনাকে কোন চরিত্রে দেখতে পাবে দর্শক?

বলতে গেলে, ‘দেবী’ কোনো ক্লাসিক্যাল ছবি নয়। এটি নির্মিত হচ্ছে প্রখ্যাত কথা সাহিত্যক হুমায়ূন আহমেদের দেবী উপন্যাস অবলম্বনে। যে উপন্যাসটি হাজার হাজার পাঠকের পড়া। আর ছবি হিসেবে এটি যাতে গ্রহণযোগ্যতা পায়, সে চেষ্টা রয়েছে আমাদের।

যতটুকু জানি এই ছবিতে অভিনয়ের পাশাপাশি প্রযোজনায়ও রয়েছেনÑ

হ্যাঁ, একটি চরিত্র অভিনয় করলেও এই ছবিতে প্রযোজকও আমি। আমরা চেষ্টা করছি ভালো একটি ছবি দর্শকদের উপহার দিতে।

অভিনেত্রী ও প্রযোজকের মিশ্রণ নিয়ে কিছু বলবেন?

আসলে একটা মানসিক প্রেসার তো ছিল! এখানে আমার যে চরিত্রটা রয়েছে তার নাম রানু। এই চরিত্রে অভিনয় করা একটি চাপের ব্যাপার। আবার যদি এক কোটি লোক দেবী উপন্যাসটি পড়ে থাকে। তাহলে তাদের মাথায় এক কোটি ইমেজ রয়েছে। তো সে জায়গা মাথায় রেখে কাজটা করা। সিনেমার জায়গায় দেবীটা অন্য রকম হবে। তবে আমরা গল্পের কাছাকাছি থাকার চেষ্টা করব।

ছবিটি নির্মাণ করতে গিয়ে কেমন সহায়তা পেয়েছেন?

আমি এই ছবিতেই অসম্ভব সহায়তা পেয়েছি। প্রথমে আমি কৃতজ্ঞতা জানাই অনুদান কমিটিকে যারা আমাদের যোগ্য মনে করে, এই ছবিটিকে অনুদান প্রদানের করেছে। আমি চাইব ছবিটি হিট করুক। কারণ জনগণের টাকা আমাকে দিয়েছে আর এ কারণেই আমাদের দায়িত্ব হলো ভালো একটি ছবি দর্শকদের উপহার দেওয়া।

ছবিটি কবে নাগাদ পেতে পারে দর্শক?

এখন আমাদের চিত্রায়ণ চলছে। এদিকে শবনম ফারিয়ার বাবার ইন্তেকালের কারণে একটু অপেক্ষা করছি। কিছু শুটিং বাকি আছে। আশা করি খুব শিগগিরই শেষ হবে এবং মুক্তির দিনক্ষণ ঠিক হবে।

ভারতের সম্মাননা অনুষ্ঠানে না গিয়ে বাংলাদেশের চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে যোগ দিয়েছেন, এ বিষয়ে কিছু বলবেন?

আমাকে যে সম্মাননা দেওয়া হয়েছে তা বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান। যা একজন অভিনেতা-অভিনেত্রীর জন্য সবচেয়ে বড় পাওয়া। একই সঙ্গে আমাকে ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার একই দিনে একটি সম্মাননা দিচ্ছিল। দুটি একসঙ্গে হওয়ায় আমি সিদ্ধান্ত নিই, অবশ্যই আমাদের প্রধানমন্ত্রীর কাছ থেকে দেশের সর্বোচ্চ সম্মান গ্রহণ করব।

দেবী ছাড়া আর নতুন কোনো চলচ্চিত্র করছেন?

দেবীর সঙ্গে আমার শুটিং চলছে ‘বিউটি সার্কাস’, ‘আজকের দিন ভালো কাটলে সারা জীবন ভালো কাটবে’। এছাড়া আরো বেশ কয়েকটি ছবির কথা চলছে। আজই ‘খাঁচা’ নামে একটি ছবির সাইনিং করলাম। যা পরিচালনা করবেন আকরাম খান।

কলকাতায় কী কী ছবি করছেন?

কলকাতায় করছি দু-তিনটি ছবি। তার মধ্যে এখন কলকাতায় গিয়ে যেটি করব তাহলো ‘বৃষ্টি তোমাকে দিলাম’। ছবিটি পরিচালনা করছেন অর্ণব পাল। আর সম্প্রতি আমার একটি ছবি মুক্তি পাচ্ছে সেটি হলো ‘আমি জয় চ্যাটার্জি বলছি’। এই ছবির প্রমোশন ও একটি শর্টফিল্ম ‘ভালোবাসার শহর’ মুক্তি পেয়েছে ইউটিউবে। সেই শর্টফিল্মের কিছু ফেজবুক লাইভসহ কিছু কাজ রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist