‘বস টু’ নিয়ে আশাবাদ

প্রকাশ : ১৫ জুন ২০১৭, ০০:০০

বিনোদন প্রতিবেদক

যৌথ প্রযোজনার ছবির নীতিমালা ভঙ্গ করায় ‘বস টু’ ছবিকে সিনেমা হলে প্রদর্শনের অনুমতি দেয়নি চলচ্চিত্র সেন্সরের প্রিভিউ কমিটি। এ-সংক্রান্ত একটি রিপোর্ট তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়। ফলে ছবিটি ঈদে মুক্তি পাওয়ার ব্যাপারে অনিশ্চয়তা দেখা দেয়। এটা পুরাতন খবর, নতুন তথ্য হলো মন্ত্রণালয়ের নির্দেশে আবার প্রিভিউ করতে যাচ্ছে চলচ্চিত্র সেন্সর বোর্ডের প্রিভিউ কমিটি।

গত সোমবার তথ্য মন্ত্রণালয় থেকে একটি নির্দেশনা দেওয়া হয় ছবিটি পুনরায় প্রিভিউ করার জন্য। দু’দিনের মধ্যেই রিপোর্ট পাঠানোর জন্য বলা হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

এ প্রসঙ্গে প্রিভিউ কমিটির সদস্য নাসির উদ্দিন দিলু বলেন, ‘মন্ত্রণালয় থেকে এ রকম একটি নির্দেশনা দেওয়া হয়েছে। এর প্রেক্ষিতে ছবিটি পুনরায় প্রিভিউ করব কমিটির চেয়ারম্যান এফডিসির ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষসহ সব সদস্যের উপস্থিতিতে।’

প্রিভিউ কমিটির আগের সিদ্ধান্ত কি বদল হতে পারে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নির্দেশনা যেহেতু দেওয়া হয়েছে অবশ্যই আগে দেখতে হবে কোনো কিছু বাদ পড়েছে কি না। তারপর আসলে বলতে পারব। এর আগে নয়।’

যৌথ প্রযোজনার নীতিমালায় বলা আছে, ছবি নির্মাণে সব কিছুতেই দুই দেশের সমান অংশগ্রহণ থাকতে হবে। ছবিটির বিরুদ্ধে চলচ্চিত্র ঐক্যজোটের নিয়ম ভঙ্গের অভিযোগ পাওয়ার পর গত মঙ্গলবার ছবিটি প্রিভিউ করে পরদিন বুধবার কমিটির প্রতিবেদন তথ্য মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়।

‘বস টু’ ছবিটি প্রযোজনা করেছে ভারতের জিৎ এন্টারটেইনমেন্ট লিমিটেড ও বাংলাদেশ থেকে জাজ মাল্টিমিডিয়া। পরিচালনা করেছেন ভারতে বাবা যাদব ও বাংলাদেশ থেকে জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ। ছবিতে প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন জিৎ, শুভশ্রী ও নুসরাত ফারিয়া। ‘নবাব’ ও ‘বস টু’ ছবি দুটি যৌথ প্রযোজনার নীতিমালা ভঙ্গ করেছে-এমন অভিযোগ এনে বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণের জন্য চলচ্চিত্র ঐক্যজোট সম্প্রতি প্রিভিউ কমিটি বরাবর চিঠি দেয়।

"