বিনোদন প্রতিবেদক

  ১৫ আগস্ট, ২০২০

‘কমরদ্দির সম্বল’

মুজিব শতবর্ষে দেশের আনাচে-কানাচে এমন অনেক অতিসাধারণ মানুষের সন্ধান পাওয়া যাচ্ছে, যারা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা-ভালোবাসার অসাধারণ সব নজির তুলে ধরছেন। তেমনই একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে নাটক ‘কমরদ্দির সম্বল’। মাসুম রেজার চিত্রনাট্যে এটি নির্মাণ করছেন আবু হায়াত মাহমুদ। এতে নাম ভূমিকায় অভিনয় করছেন তারিক আনাম খান।

নির্মাতা জানান, ক্রাউন এন্টারটেইনমেন্ট প্রডাকশনের ব্যানারে নির্মিত এই নাটক আজ বাংলাভিশনে সম্প্রচার হবে। ‘কমরদ্দির সম্বল’-এর গল্প একজন কমরদ্দি ও তার কম্বল ঘিরে। যিনি ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর হাত থেকে একটা কম্বল পেয়েছিলেন। সেই কম্বলটি তিনি এখনো সংরক্ষণে রেখেছেন পরম মমতায়। নাটকের আরেকটি উল্লেখযোগ্য চরিত্র মুনাক্কা খুনকার। ৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু যখন সপরিবারে নিহত হলেন, তখন যারা রং পাল্টিয়ে মিশে গিয়েছিল বিশ্বাসঘাতকের দলে, তাদেরই একজন মুনাক্কা খুনকার। বঙ্গবন্ধুর ভক্ত বলে কমরদ্দিকে নিয়ে যে সবচেয়ে বেশি হাসাহাসি করত। একসময় যখন পটপরিবর্তন হয়, তখন মুনাক্কা খুনকার আবারও রং পাল্টিয়ে বিরাট ‘মুজিব ভক্ত’ হয়ে ওঠেন। যেভাবেই হোক, কমরদ্দির কম্বলটা নিজের দখলে আনতে চান মুনাক্কা। অনেক টাকা দিয়ে কিনে নিতে চান। কিন্তু কমরদ্দি কোনো লোভেই কম্বলটা হাতছাড়া করে না। এভাবে এগিয়ে যায় একজন বঙ্গবন্ধুপ্রেমী কমরদ্দি ও তার একমাত্র সম্বল কম্বলের গল্প।

কাজটি প্রসঙ্গে মাসুম রেজা বলেন, ‘তারিক ভাই আমার নাটকে অভিনয় করবেন জানলে আমার ভেতরে একটা চ্যালেঞ্জ কাজ করে। কারণ আমাদের টিভির সবচেয়ে শক্তিমান অভিনেতা হিসেবে আমি তাকেই মানি। গল্পের সিনপসিস পড়ে তারিক ভাই সম্মতি জানানোর পর নাটকের দৃশ্যাবলি ও সংলাপ রচনার সময় বেশ হাত কাঁপা কাঁপা একটা অনুভব হলো। কারণ একদিকে বঙ্গবন্ধু, অন্যদিকে তারিক আনাম খান। অবশেষে নাটকটির শুটিং শেষের পথে জেনে আরাম লাগছে।’ ‘কমরদ্দির সম্বল’-এর বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ, আইরিন তানি, শেখ মাহবুবুর রহমান প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close