বিনোদন ডেস্ক

  ০৪ জুলাই, ২০২০

বলিউডের ‘মাস্টারজি’ সরোজ খান আর নেই

একের পর এক মৃত্যুর খবরে বলিউড যেন থমকে দাঁড়িয়েছে। ইরফান খান, ঋষি কাপুর, সুশান্তের পর এবার এই শোকের সারিতে শামিল হলেন বলিউডের বিখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান। বৃহস্পতিবার মধ্যরাতে মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন তিনি মৃত্যুবরণ করেন।

গত ২০ জুন শ্বাসকষ্টের সমস্যা নিয়ে বান্দ্রার গুরু নানক হাসপাতালে ভর্তি হয়েছিলেন সরোজ খান। অন্যান্য লক্ষণ না থাকলেও শ্বাসকষ্টের সমস্যা থাকায় তার কোভিড-১৯ টেস্ট করা হয়। সেই টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছিল। মূলত ঠান্ডা লাগার জন্যই তার শ্বাসকষ্টের সমস্যা দেখা দিয়েছিল। ২৪ জুন পরিবারের পক্ষ থেকে জানানো হয়, পর্যবেক্ষণে থাকলেও তার অবস্থার উন্নতি হয়েছে। পরিস্থিতির অবনতি না হলে আগামী দুই থেকে তিন মধ্যে তাকে ছেড়ে দেওয়া হবে বলেও জানানো হয়। কিন্তু হাসপাতাল থেকে আর বাড়ি ফেরা হলো না সরোজের। হৃদযন্ত্র বিকল হয়ে বৃহস্পতিবার গভীর রাতে বিদায় নিলেন তিনি।

১৯৪৮ সালের ২২ নভেম্বর মুম্বাইতে সরোজ খানের জন্ম। তার আসল নাম নির্মলা নাগপাল। স্বাধীন কোরিওগ্রাফার হিসেবে তার কাজ শুরু হয় ১৯৭৮ সালে গীতা মেরা নাম সিনেমা দিয়ে। শ্রীদেবী ও মাধুরী দীক্ষিতের সঙ্গে কাজ করে তার ক্যারিয়ারের গ্রাফচিত্র ঊর্ধ্বমুখী হয়। চার দশক ধরে বলিউডের সঙ্গে জড়িত ছিলেন তিনি। দুই হাজারেও বেশি গানে কোরিওগ্রাফি করেছেন।

১৯৭৪ সালে ‘গীতা মেরা নাম’ সিনেমায় কোরিওগ্রাফির মাধ্যমে বলিউডে অভিষেক হয় তার। তিনবার জাতীয় পুরস্কারজয়ী সরোজ এরপর কাজ করেছেন একের পর এক সিনেমায়। ২০১৯ সালে ‘কলঙ্ক’ সিনেমায় মাধুরী দীক্ষিতের গানে শেষবারের মতো কোরিওগ্রাফি করেছিলেন তিনি।

সরোজের বিভিন্ন নাচের স্টেপ এখনো বলিউডে জনপ্রিয়। ২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্ত সরোজ খান একটি টিভি রিয়ুালিটি শোয়ের বিচারক ছিলেন। সরোজের মৃত্যুর খবরে শোকাহত বলিউড। অনেকে টুইট করে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close