বিনোদন প্রতিবেদক

  ২২ মে, ২০২০

চলে গেলেন অভিনেত্রী আজমেরি জামান রেশমা

চলে গেলেন অভিনেত্রী ও নির্দেশক আজমেরি জামান রেশমা। গতকাল বুধবার দুপুরে রাজধানীর গ্রিনলাইফ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮২। আজমেরি জামানের পুত্রবধূ অভিনেত্রী ফারহানা মিঠু ও তার ছেলে রাহবার খান মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। তাকে মানিকগঞ্জের সিংগাইরে সমাহিত করা হয়েছে।

সাদাকালো যুগের অভিনেত্রী আজমেরি জামান রেশমা অনেক দিন লোকচক্ষুর আড়ালে ছিলেন। মঞ্চ, টেলিভিশন, চলচ্চিত্র কিংবা এ সংশ্লিষ্ট কোনো অনুষ্ঠানেও দেখা যায়নি তাকে। নিভৃতে নিজের মতোই কাটিয়েছেন জীবনের শেষ সময়গুলো।

১৯৬০ সালে রেশমা রেডিওতে ভয়েস আর্টিস্ট, উপস্থাপক ও সংবাদ পাঠক হিসেবে কর্মজীবন শুরু করেন। একই দশকে ‘জি না ভি মুশকিল’ সিনেমার মধ্য দিয়ে রূপালি জগতে পা রাখেন। তার উল্লেখযোগ্য বাংলা ও উর্দু সিনেমার মধ্যে রয়েছে ‘ভাওয়াল সন্ন্যাসী’, ‘মেঘের পরে মেঘ’, ‘নয়ন তারা’, ‘ইন্ধন’, ‘চাঁদ আর চাঁদনি’, ‘সূর্য ওঠার আগে’, ‘শেষ উত্তর’ প্রভৃতি।

টিভিতে মুনীর চৌধুরী অনূদিত উইলিয়াম শেক্সপিয়ারের ‘মুখরা রমণী বশীকরণ’ নাটকে মূল চরিত্রে অভিনয় করে পরের দশকে ব্যাপক আলোড়ন তোলেন রেশমা। আরো অভিনয় করেন ‘শেষের কবিতা’, ‘বৃত্ত থেকে বৃত্তে’, ‘সাঁকো পেরিয়ে’, ‘দিন বদলের পালা’সহ অনেক আলোচিত নাটকে।

তিনি দীর্ঘদিন মঞ্চে শিল্পনির্দেশকের কাজ করেছেন। ষাটের দশকে যুক্ত ছিলেন মঞ্চ সংগঠন ড্রামা সার্কেলের সঙ্গে। স্বাধীন বাংলাদেশেও মঞ্চে নির্দেশনা দিয়েছেন।

আজমেরি জামান রেশমার জন্ম মুন্সীগঞ্জে। তার স্বামী জামান আলী খান ছিলেন পিটিভির প্রথম প্রযোজক। তার ছোট বোন নাজমা আনোয়ার ও ভাগনি ইশরাত নিশাতও ছিলেন অভিনেত্রী। তারা দুজনই প্রয়াত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close