বিনোদন প্রতিবেদক

  ২২ জানুয়ারি, ২০২০

শুরু হলো বাংলাবিদ চতুর্থ বর্ষ

বাংলা ভাষাকে আরো বড় পরিসরে ছড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে চতুর্থবারের মতো শুরু হলো টিভি রিয়্যালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। বাংলায় জাগো ভরপুর এ সেøাগান সামনে রেখে প্রতি বছরই শুদ্ধ বাংলার চর্চাকে নতুন প্রজন্মের কাছে আরো ছড়িয়ে দেওয়ার প্রত্যয়ে জনপ্রিয় চায়ের ব্র্যান্ড ‘ইস্পাহানি মির্জাপুর’-এ প্রতিযোগিতার আয়োজন করে থাকে; যা এ বছর আরো বড় পরিসরে আয়োজিত হতে যাচ্ছে। এ উপলক্ষে গতকাল আয়োজক প্রতিষ্ঠান এক সংবাদ সম্মেলন করেন। এ সময় উপস্থিত ছিলেন ইস্পাহানির পরিচালক জাহিদা ইস্পাহানি, মির্জা আহমেদ ইস্পাহানি ও এমাদ ইস্পাহানি। প্রধান অতিথি ছিলেন প্রফেসর ইমেরিটাস ড. সিরাজুল ইসলাম চৌধুরী, সভাপতিত্ব করেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীসহ আরো অনেকে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিকভাবে এ বছর দেশের সব বিভাগের ষষ্ঠ থেকে ১০ম শ্রেণির ছাত্রছাত্রীদের অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আটটি বিভাগীয় শহরের সঙ্গে কুমিল্লা শহরে এবারও প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ও নির্বাচিত সেরা ছাত্রছাত্রীদের মূল পর্বে নিয়ে আসা হবে। ২০টি পর্বের আকর্ষণীয় এ প্রতিযোগিতার মাধ্যমে প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীদের নির্বাচন করা হবে। প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক এবং ভাষা বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকমন্ডলী পুরো প্রক্রিয়ার সঙ্গে সক্রিয়ভাবে জড়িত থাকবেন। বিচারক হিসেবে বাংলাবিদে থাকছেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর এবং মিডিয়া ব্যক্তিত্ব ত্রপা মজুমদার।

আর এ রিয়্যালিটি শোর চতুর্থ বর্ষের জন্যে নিবন্ধন শুরু হয়েছে গতকাল থেকে, যা চলবে ২১ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত। অনুষ্ঠানে আরো জানানো হয়, চতুর্থ বছরের আয়োজনে বেড়ে যাচ্ছে প্রতিটি পর্বের দৈর্ঘ্য, বড় হচ্ছে স্টুডিওর আয়তন আর যুক্ত হবে নতুন নতুন খেলা। সেসঙ্গে আয়োজক প্রতিষ্ঠান আশা করে এ বছর নিবন্ধনের সংখ্যা প্রথমবারের মতো লক্ষাধিক ছাড়িয়ে যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close