বিনোদন প্রতিবেদক

  ১৪ নভেম্বর, ২০১৯

উচ্ছ্বসিত মমতাজ

বাংলাদেশের বাউল সম্রাজ্ঞী ও সংসদ সদস্য মমতাজ বেগম। গেল সপ্তাহ ছিল তার জীবনের অন্যতম স্মরণীয় সপ্তাহ। কারণ এ সপ্তাহেই দুটি রাষ্ট্রীয় স্বীকৃতি তার জীবনকে আরো অলঙ্কৃত করেছে। প্রথমবারের মতো একজন গায়িকা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও সেরা করদাতাও নির্বাচিত হয়েছেন মমতাজ বেগম। গত বুধবার এ তথ্য প্রকাশিত হয়। গত অর্থবছরে দেওয়া বার্ষিক কর বিবরণীর ভিত্তিতে সেরা করদাতা বিবেচিত হয়েছেন মমতাজ। আজ বিকালে রাজধানীর একটি হোটেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সেরা করদাতাদের মধ্যে টেক্স কার্ড, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করবেন। এদিকে গেল বুধবারের পরদিনই ঘোষণা আসে মমতাজের আবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তির। মমতাজ বেগম ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ সংগীতশিল্পী হিসেবে পুরস্কৃত হয়েছেন। হাসিবুর রেজা কল্লোল পরিচালিত ‘সত্তা’ সিনেমায় সেজুল হোসেনের লেখা ও বাপ্পা মজুমদারের সুরে ‘না জানি কোন অপরাধে দিলা এমন জীবন, আমারে পুড়াইতে তোমার এত আয়োজন’ গানটিতে কণ্ঠ দেওয়ার জন্য মমতাজ দ্বিতীয়বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। পরপর দুই দিনে দুটি রাষ্ট্রীয় স্বীকৃতি বা সম্মাননা প্রাপ্তিতে দারুণ উচ্ছ্বসিত মমতাজ বেগম।

মমতাজ বলেন, ‘সত্যি বলতে কী গানটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের যে স্বীকৃতি, সেটা আমার কাছে মনে হয় দর্শকের ভালোবাসা। সিনেমাটি মুক্তির আগেই গানটি এতটাই জনপ্রিয় হয়ে উঠেছিল যে, দর্শক গানটিকে সাদরে গ্রহণ করে নেয়। সিনেমাটি মুক্তির পর গানটির জনপ্রিয়তা আরো বেড়ে যায়। নানা ধরনের অনুষ্ঠানে এই গান গাওয়ার অনুরোধ আসেই। সেটা এক অন্যরকম ভালো লাগা। সেই ভালো লাগার সঙ্গে যুক্ত হলো গানটির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তি। তাই ভালো লাগাটা আরো বেশি কাজ করছে। ধন্যবাদ গানটির গীতিকার সেজুল হোসেন ও গানটির সুরকার বাপ্পা মজুমদারকে।

তিনি আরো বলেন, ‘সেরা করদাতা হওয়ার বিষয়টিও আমার জন্য অনেক বড় একটি সম্মাননাপ্রাপ্তি। সত্যি বলতে কী কর দেওয়া তো আমাদের দায়িত্বের মধ্যেই পড়ে। আমার যা যা দায়িত্ব সবই আমি সুষ্ঠুভাবে পালন করার চেষ্টা করি। করও তেমন একটি। আমি মনে করি, প্রত্যেক নাগরিকেরই কর দেওয়ার ব্যাপারে সচেতন হওয়া উচিত। আমি একজন নাগরিক হিসেবে গর্বিত। আমি এখনো টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত গানের জন্য কষ্ট করি, অনেক কষ্ট করে অর্থ উপার্জন করেই সেখান থেকে একটি অংশ কর দেই।’

এদিকে গেল মঙ্গলবার রাজধানীর অদূরে পুবাইলে নোমান রবিনের নির্দেশনায় বাল্যবিবাহ রোধে জনসচেতনতা গড়ে তুলতে একটি তথ্যচিত্রে কাজ করেছেন মমতাজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close