বিনোদন প্রতিবেদক

  ১২ নভেম্বর, ২০১৯

বশির আহমেদকে শ্রদ্ধা জানিয়ে গাইলেন তারা

একুশে পদকপ্রাপ্ত ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত প্রয়াত কণ্ঠশিল্পী বশির আহমেদের ৮০তম জন্মবার্ষিকী আগামী ১৮ নভেম্বর। তার ৮০তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সুযোগ্য উত্তরসূরি তার দুই সন্তান হোমায়রা বশির ও রাজা বশিরের উদ্যোগে আগামী ১৭ নভেম্বর সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমিতে ‘বশির আহমেদ সম্মাননা ২০১৯’-এর আয়োজন করা হয়েছে। তার জন্মবার্ষিকীতে তার শিষ্য বাংলাদেশের সংগীতাঙ্গনের প্রথিতযশা সংগীতশিল্পী কনকচাঁপা ও হোমায়রা বশির, রাজা বশির গুরুর প্রতি গুরুদক্ষিণামূলক একটি বিষয়ভিত্তিক গান গেয়েছেন। গানের শিরোনাম হচ্ছে, ‘তোমার উপমা তুমি’। গানটি লিখেছেন এনামুল হক অপু। গানটির সুর সংগীত করেছেন রাজা বশির। গেল ১০ নভেম্বর গানটিতে তিনজনই কণ্ঠ দেন। এ সময়ে উপস্থিত ছিলেন বরেণ্য সংগীত পরিচালক মইনুল ইসলাম খান। বলা যায়, সেই ছোট্ট বয়সে বশির আহমেদের কাছেই গানে হাতেখড়ি কনকচাঁপার। টানা এক যুগ তার কাছেই গানে তালিম নিয়েছিলেন তিনি। ওস্তাদকে নিয়ে গান গাওয়া প্রসঙ্গে কনকচাঁপা বলেন, ‘সত্যি বলতে কী গানটির যেদিন ভয়েস দিলাম, সেদিন সারাটি দিনই আমি মিশ্র এক অনুভূতির মধ্য দিয়ে পার করেছি। বারবারই শুধু মনের ভেতর অনুশোচনা হচ্ছিল ওস্তাদজি বেঁচে থাকতে কেন এমন একটি গান করা হলো না। তার জীবদ্দশায় এমন একটি গান হলে তিনি নিশ্চয়ই ভীষণ খুশি হতেন।

হোমায়রা বশির বলেন, ‘সত্যি বলতে কী গুরু-শিষ্যের ভাবনা থেকেই রাজা এবং আমার মাথায় এমন একটি গানের উদ্ভাবন। কনক আপাকে যখন গানটির প্রস্তাব করেছি; তখন তিনি শুধু আফসোসই করলেন, সেই তো হলো, কিন্তু অনেক দেরি হয়ে গেল। তার পরও সান্ত¡না বা ভালোলাগা এই যে আব্বাকে নিয়ে এমন একটি কাজ করতে পেরেছি।

রাজা বশির বলেন, ‘আব্বাকে নিয়ে সম্মাননা অনুষ্ঠান, আব্বাকে নিয়ে গানÑ সবকিছুর মধ্যে আব্বা-আম্মাকে খুব মিস করছি। আমি আব্বার চেয়ে আম্মাকে একটু বেশিই মিস করছি, কারণ আমার কাজে আম্মা পদে পদে হয়তো বলতেনÑ এটা হয়নি, ওটা হয়নি।’

এদিকে এরই মধ্যে রাজার নির্দেশনাতেই গানটির মিউজিক ভিডিও নির্মিত হয়েছে। অনুষ্ঠানের দিন তা প্রদর্শিত হবে এবং সারগাম সাউ স্টেশনের ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close