‘সৃষ্টি সুখের উল্লাসে’ ফরিদা পারভীন

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৯, ০০:০০

বিনোদন প্রতিবেদক

দেশীয় সংগীত পরিমন্ডলের স্বপক্ষে ও উত্তরণে-জিটিভি আয়োজন করেছে ভিন্নধর্মী গবেষণামূলক অনুষ্ঠান নেকটার নিবেদিত ‘সৃষ্টি সুখের উল্লাসে’। অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য ‘শিল্পের সাথে সৃষ্টির গল্প’। এখানে বিভিন্ন সংগীতশিল্পী আমন্ত্রিত হবেন এবং শিল্পের সঙ্গে তাদের সৃষ্টির যে গল্প এবং সেই শিল্পের পরিবেশনায় এগিয়ে যাবে অনুষ্ঠান। পাশাপাশি বর্ণাঢ্য সংগীতজীবনের প্রাপ্তি-অপ্রাপ্তির কথা বলবেন আমন্ত্রিত অতিথি।

মূলত স্বাধীনতা-পূর্ববর্তী সময় থেকে শুরু করে স্বাধীনতা লাভের পর প্রায় ৫০ বছরে সংগীত জগতের এই পথ চলায় যাদের অবদান আমাদের পাথেয় হয়ে আছে, তাদের উপস্থিতিতে শিল্পী ও শিল্প সৃষ্টির গল্প নিয়েই অনুষ্ঠান নেকটার নিবেদিত ‘সৃষ্টি সুখের উল্লাসে’।

অনুষ্ঠানের এবারের পর্বে অতিথি হয়েছেন কিংবদন্তি সংগীতশিল্পী ফরিদা পারভীন। ফরিদা পারভীনের কর্মজীবন সংগীতময়। শুধু লালনের গান নয়, তিনি একাধারে গেয়েছেন আধুনিক এবং দেশাত্মবোধক গান। ফরিদা পারভীনের গাওয়া আধুনিক, দেশাত্মবোধক কিংবা লালন সাঁইয়ের গান সমানভাবেই জনপ্রিয়। তার জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘এই পদ্মা-এই মেঘনা-এই যমুনা-সুরমা নদীর তটে’, ‘তোমরা ভুলেই গেছো মল্লিকাদির নাম’, ‘নিন্দার কাঁটা যদি না বিঁধিল গায়ে প্রেমের কী সাধ আছে বলো’, ‘খাঁচার ভিতর’, ‘বাড়ির কাছে আরশি নগর’সহ অনেক গান।

সংগীতের প্রতি ভালোবাসা, সুরের মায়া তাকে প্রতিষ্ঠিত করেছে এক শ্রুতিমাধুর্যপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে। তার সংগীতজীবনের যত কথা এবং সংগীতের সমসাময়িক বিষয় নিয়ে কথা বলেছেন এই অনুষ্ঠানে। অনুষ্ঠানে তাকে নিয়ে কথা বলেছেন সুজেয় শ্যাম এবং শফি মন্ডল। কবি ও উপস্থাপক রেজাউদ্দিন স্টালিনের সঞ্চালনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন সাইফুল ইসলাম সাইফ।

আজ রাত ৯টায় অনুষ্ঠানটি জি-টিভিতে প্রচারিত হবে।

 

"