বিনোদন প্রতিবেদক

  ০২ অক্টোবর, ২০১৯

পথচলার ৪ দশক...

নাট্যাঙ্গনের এ সময়ের প্রিয় দুই মুখ মাসুম বাশার ও মিলি বাশার। কয়েক বছর ধরে টিভি নাটকে বাবা-মায়ের ভূমিকায় অভিনয় করে দুজনই বেশ প্রশংসা কুড়িয়েছেন। যে কারণে ছোট পর্দায় বাবা-মায়ের ভূমিকায় দুজনকেই বেশ ব্যস্ত থাকতে হয়। তবে বাস্তব জীবনেও মাসুম বাশার ও মিলি বাশার সুখী দম্পতি। তাদের দুই মেয়ে নাবিলা বাশার ও নাজিবা বাশার। ছোট মেয়ে নাজিবা বাশারও অভিনয়ে সম্পৃক্ত। মাসুম ও মিলির অভিনয়ের দুনিয়ায় মূলত পথচলা শুরু হয় ‘ঢাকা থিয়েটার’-এ কাজ করার মধ্য দিয়ে। ১৯৭৪ সালের শেষ দিকে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নির্দেশনায় ‘মুনতাসির ফ্যান্টাসি’ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে মঞ্চে মাসুমের দাপুটে পদচারণা শুরু হয়। অন্যদিকে ১৯৭৯ সালে মিলির ‘শকুন্তলা’ নাটকে একই পরিচালকের নির্দেশনায় অভিনয়ের মধ্য দিয়ে যাত্রা হয়। একসঙ্গে পথ চলতে চলতে ভালো লাগা আর ভালোবাসার এক খাঁটি বন্ধন তৈরি হয় মাসুম ও মিলির মধ্যে। পরবর্তীতে ১৯৮২ সালের ৩০ জুলাই তারা বিয়ে করেন। একসময় দেশের বাইরেও দীর্ঘদিন কাটান এ তারকা পরিবার। কয়েক বছর আগে দেশে ফিরে মাসুম ও মিলি আবার অভিনয়ে ব্যস্ত হয়ে ওঠেন। টেলিভিশনে মাসুম ও মিলি প্রথম একসঙ্গে কাজ করেন মাতিয়া বানু শুকুরের নির্দেশনায় ‘আগুন আল্পনা’ ধারাবাহিকে। এরপর তারা দুজন একসঙ্গে চ্যানেল আইতে প্রচার চলতি ‘প্রিয় দিন প্রিয় রাত’, এজাজ মুন্নার নতুন ধারাবাহিক ‘শহর আলী’সহ ইমরাউল রাফাত, আশফাক নিপুণ, মেহেদী হাসান জনিসহ আরো বেশ কয়েকজন পরিচালকের একক নাটকেও অভিনয় করেন। সিনেমায়ও তারা দুজন একসঙ্গে অভিনয় করেছেন। মোস্তফা কামাল রাজের ‘যদি এক দিন’ সিনেমায় অভিনয় করেছেন। এছাড়াও তারা দুজন প্রয়াত সাইদুল আনাম টুটুলের ‘কালবেলা’, তানভীর মোকাম্মেলের ‘রূপসা নদীর বাঁকে’ সিনেমায়ও অভিনয় করেছেন। দুটি বিজ্ঞাপনেও একসঙ্গে মডেল হিসেবে কাজ করেছেন তারা দুজন। অভিনয়কে পেশা হিসেবে বেছে নিয়ে দুজনই সন্তুষ্ট।

মাসুম বাশার বলেন, ‘অভিনয়টা আমি সব সময় দারুণ উপভোগ করি। অভিনয় করলেই আমি সুস্থ থাকি, ভালো থাকি। তবে কিছু কিছু পরিচালক আছেন কাজ করিয়ে পারিশ্রমিক নিয়ে নানা তালবাহানা করেন। অভিনয় শিল্পী সংঘ, ডিরেক্টরস গিল্ড, প্রযোজক সমিতির শিল্পী এবং পরিচালকদের ক্ষেত্রে নো অবজেকশন সার্টিফিকেট বিষয়টির দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করলে এর থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।’ মিলি বাশার বলেন, ‘দেখতে দেখতে জীবন থেকে অনেকটা সময়ই চলে গেছে। এখন অভিনয় করতেই বেশি ভালো লাগে। অভিনয় এবং পরিবারের সবাইকে নিয়ে ভালোভাবে থাকতে চাই। আর একটি কথা না বললেই নয়, আমার অভিনয়জীবনের চলার পথে অনেক বড় অনুপ্রেরণা হিসেবে কাজ করে আমার স্বামী মাসুম বাশার। তার সুস্থতা কামনা করি সব সময়।’

এদিকে টিভিতে মাসুম অভিনীত প্রথম অভিনয় করেন বদরুন্নেসা আব্দুল্লাহর নির্দেশনায় এবং মিলি অভিনয় করেন আতিকুল হক চৌধুরীর নির্দেশনায়। ১৯৭৯ সালে মাসুম ও মিলির পরিচয়ের পর থেকে আজকের দিন পর্যন্ত তাদের পথচলার ৪ দশক চলছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close