প্রিয়াঙ্কা গোপের ডক্টরেট ডিগ্রি অর্জন

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৯, ০০:০০

বিনোদন প্রতিবেদক

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী প্রিয়াঙ্কা গোপ তার শ্রুতিমধুর কণ্ঠ এবং সুরেলা গায়কির জন্য শ্রোতা-দর্শকের কাছে এক ভিন্নমাত্রায় সমাদৃত। এবার এই গুণী সংগীতশিল্পী নিজের সংগীত ক্যারিয়ারে অন্যরকম এক উপাধিতে ভূষিত হলেন। প্রিয়াঙ্কা এবার ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন। গত ২৮ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এবং ৩০ জুলাই সিন্ডিকেট সভায় ‘উত্তর ভারতীয় শাস্ত্রীয় সংগীতের বৈচিত্র ও নান্দনিকতা’ বিষয়ের ওপর প্রিয়াঙ্কা গোপ পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

নিজের জীবনের এমন এক অর্জনে দারুণ উচ্ছ্বসিত প্রিয়াঙ্কা। নিজের এই সাফল্যে পরিবারের সবার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। পাশাপাশি এই ডিগ্রি অর্জনে যারা সব সময় পাশে থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন, তাদের প্রতিও কৃতজ্ঞ প্রিয়াঙ্কা। তিনি বলেন, ‘আমার মা ভানু রানী গোপ, বাবা বাসুদেব গোপ, স্বামী সুবীর মিত্র, কন্যা রাজন্তি, তত্ত্বাবধায়ক ড. কুহেলী ইসলাম, যুগ্ম তত্ত্বাবধায়ক অধ্যাপক ড. বেগম আকতার কামালের প্রতি অশেষ কৃতজ্ঞতা জানাই। তাদের তত্ত্বাবধান, সহযোগিতা ও অনুপ্রেরণা আমাকে এগিয়ে যেতে ও আত্মবিশ্বাসী হতে প্রতিনিয়ত সাহস জুগিয়েছে।’ এ ছাড়া আমার সংগীতচর্চা এবং লেখাপড়ায় বিভিন্ন গুণীজনের সান্নিধ্য ও সহযোগিতা পেয়েছি। তাদের প্রতিও কৃতজ্ঞ। যারা আমায় নিঃস্বার্থভাবে জ্ঞানদান করেছেন এবং ভালোবাসা দিয়েছেন, তাদের সবাইকে আমার প্রণাম ও কৃতজ্ঞতা। আমার গুরু, শিক্ষক, সাক্ষাৎকার প্রদানকারী গুণীজন, বন্ধু, কলিগ, সিনিয়র-জুনিয়র ভাই/বোন, ছাত্রছাত্রী, আমার ভক্ত-শ্রোতা সর্বোপরি সব সংবাদমাধ্যমের শ্রদ্ধেয় সাংবাদিকসহ সবার প্রতি আন্তরকি ধন্যবাদ বিভিন্নভাবে আমাকে সহযোগিতা করার জন্য। এভাবেই যেন সারাজীবন তাদের আশীর্বাদ নিয়ে পথ চলতে পারি। আর সারাজীবনর শুদ্ধসুরের সঙ্গে থেকে যেন বাংলাদেশের সংগীতাঙ্গনকে আরো সমৃদ্ধ করতে পারিÑ এই আশীর্বাদ চাই সবার কাছে। নিজের নামের আগে ডক্টরেট শব্দটি এখন জুড়ে দিতে পারবেন এ বিষয়ও তাকে এখন বেশ পুলকিত করছে।

এদিকে অনেকটা হঠাৎ করেই কদিন আগেই বৃষ্টিস্নাত দিনে বৃষ্টি নিয়ে নিজেই প্রিয়াঙ্কা একটি গান লিখে ফেলেন। গানের কথা হচ্ছে ‘মাঝে মাঝে মনে হয় বৃষ্টির জন্যই বাঁচি’। গানটির সুর সংগীত করেছেন তুষার। তবে গানটি কবে কোন ব্যানার থেকে প্রকাশিত হবে; সে ব্যাপারে কোনো নিশ্চয়তা দেননি প্রিয়াঙ্কা গোপ। প্রিয়াঙ্কা বলেন, ‘এর আগেও কয়েকটি গান লিখেছি। তবে এবার গান লিখে সুর সংগীত করে আপাতত ভয়েস দিয়ে রেখেছি। মন চাইলে প্রকাশ করব। না চাইলে নিজের শোনার জন্যই রেখে দেব।’ ইউটিউবে প্রকাশিত প্রিয়াঙ্কার ‘ভুল তো মানুষেরই হয়’ গানটিও শ্রোতা-দর্শকের কাছে বেশ সমাদৃত হয়েছে। গানটি লিখেছেন কবির বকুল এবং সুর-সংগীত করেছেন শেখ জসীম। এদিকে প্রিয়াঙ্কা ইউসুফ আহমেদ খানের সংগীত পরিচালনায় ‘বিদেশ’ নামক একটি সিনেমায় প্লেব্যাক করেছেন। গানটি লিখেছেন সাখাওয়াত হোসেন মারুফ। সানী জুবায়েরের সংগীত পরিচালনায় ‘অনিল বাগচীর একদিন’ সিনেমায় গান গেয়ে প্রিয়াঙ্কা প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। উল্লেখ্য, প্রিয়াঙ্কা গোপ ঢাকা বিশ^বিদ্যালয়ের সংগীত বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

 

"