‘বারো ভোল্টের বারেক’

প্রকাশ : ০৯ জুলাই ২০১৯, ০০:০০

বিনোদন প্রতিবেদক

প্রায় ২০-২৫ বছর আগের একটি গ্রাম। যেখানে তখনো বিদ্যুতের আলো এসে পৌঁছায়নি। এই গ্রামের চৌধুরী পরিবারের মেয়ে সুমিদের ঘরে শুক্রবারের বাংলা ছায়াছবি দেখার জন্য গ্রামের তরুল-তরুণীরা ভিড় জমায়। যে কারণে সুমি গর্ববোধ করে। এদিকে এলাকায় একমাত্র ব্যাটারি চার্জার ব্যবসায়ী বারেক। ফলে সুমিকে ব্যাটারি চার্জ দিতে বারেকের দোকানে যেতে হয়। কিন্তু ব্যাটারির প্লেট নষ্ট হয়ে যাওয়ায় চার্জ বেশি দিন থাকে না। সেটা সুমি মানতে নারাজ। তার ধারণা, বারেকের দেওয়া প্রেমের প্রস্তাবে সে রাজি হয়নি বলে ইচ্ছা করে বারেক তার সঙ্গে এমনটা করছে। অন্যদিকে, সুমি বারেকের প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করলে বারেক খুব ভেঙে পড়ে।

সুমির বান্ধবী লতা এসে বারেকের পাশে দাঁড়ায়। লতার পরামর্শে সুমিকে পাওয়ার প্ল্যান হিসেবে বারেক লতার সঙ্গে প্রেমের অভিনয় শুরু করে। আর নিজে টিভি কিনে গ্রামের সবাই তার ঘরেই এখন থেকে টিভি দেখবে বলে সুমিকে চ্যালেঞ্জ ছুড়ে দেয় লতা। ফলে দুই বান্ধবীর সম্পর্ক খারাপ হতে থাকে। এরপরই ঘটতে থাকে নানা ঘটনা। এমন একটি গল্প নিয়েই এগিয়েছে ‘বারো ভোল্টের বারেক’ নামের একটি একক নাটকের দৃশ্যপট। বিদ্যুৎ রায়ের রচনায় নাটকটি নির্মাণ করেছেন কাজী সাইফ আহমেদ।

নাটকের নাম ভূমিকায় বারেক চরিত্রে অভিনয় করেছেন মীর সাব্বির। এ ছাড়া রয়েছেন শম্পা হাসনাইন, ইরা শিকদার, অবিদ রেহান, মনিরসহ অনেকে।

নাটকটি নিয়ে নির্মাতা সাইফ বলেন, গতানুগতিক ঘরানার বাইরে এসে একটা ভিন্ন স্বাদের গল্পের দায়বদ্ধতা থেকেই এই প্লটটি বেছে নেওয়া। দর্শক নাটকটি দেখতে দেখতে নব্বই দশকের শেষ সময়ের গ্রামীণ সেই পরিবেশে নিজেকে আবিষ্কার করবে।

এদিকে নির্মাতা সূত্রে জানা গেছে, নাটকটি আসছে ঈদে একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত হবে।

 

"