শেষ হলো ‘গানের ঝরনাতলায়’

প্রকাশ : ১৭ জুন ২০১৯, ০০:০০

বিনোদন প্রতিবেদক

নিয়মিত সংগীত চর্চার মৌলিক অংশ হিসেবে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে বৃহস্পতিবার শুরু হয় ‘গানের ঝরনাতলায়’। তিন দিনব্যাপী এ অনুষ্ঠানের শেষ দিন ছিল শনিবার। ওইদিন সন্ধ্যায় সংগীতশিল্পী চন্দনা মজুমদারের কণ্ঠে ধারণ করা রাধারমণের গানের অ্যালবাম ‘প্রাণবন্ধু বিহনে’ প্রকাশ হয়। অ্যালবামটির মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট সংগীতশিল্পী আকরামুল ইসলাম।

মোড়ক উন্মোচনের পর শিল্পী চন্দনা মজুমদার অ্যালবামের রাধারমণের গানসহ আরো শ্রোতাপ্রিয় কিছু লোকগান গেয়ে শোনান। তার সঙ্গে যন্ত্রানুসঙ্গে ছিলেন তবলায় এনামুল হক উমর, কি বোর্ডে বিনোদ রায়, ঢোলে দশরথ দাশ, দোতরায় রতন কুমার রায় ও বাঁশিতে মামুন।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় আয়োজনের প্রথম দিন অনুষ্ঠিত হয় বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের ছাত্রছাত্রীদের নিয়মিত শাস্ত্রীয়সংগীত আসর বৈঠক। ছিল শিক্ষার্থীদের দলীয় তবলাবাদন, এসরাজ ও সারেঙ্গী যুগলবন্দি এবং খেয়াল পরিবেশনা। এছাড়া শাস্ত্রীয়সংগীতের নানা বিষয় ঘিরে বেঙ্গল ফাউন্ডেশনের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে সম্প্রতি সংযোজিত নতুন ভিডিওগুলোর কিছু অংশ দর্শক শ্রোতাদের কাছে তুলে ধরা হয়। পরদিন শুক্রবার ছিল বিশিষ্ট শিল্পী ফাহিম হোসেন চৌধুরী, নবীন গায়ক নূর-ই-রেজিয়া মম ও আদ্রিনা জামালীর কণ্ঠে রবীন্দ্রনাথের

পরিবেশিত গান।

 

"