চলে গেলেন গিরিশ কারনাড

প্রকাশ : ১১ জুন ২০১৯, ০০:০০

বিনোদন ডেস্ক

ভারতীয় খ্যাতিমান নাট্যকার, অভিনেতা ও পরিচালক গিরিশ কারনাড আর নেই। গতকাল সোমবার বেঙ্গালুরুর নিজের বাড়িতে মৃত্যুবরণ করেন সংস্কৃতি জগতের বহুমুখী প্রতিভাধর এই ব্যক্তিত্ব। তার বয়স হয়েছিল ৮১ বছর। ভারতের অত্যন্ত সম্মানজনক জ্ঞানপীঠ সাহিত্য পুরস্কার পাওয়া গিরিশ একাধারে ছিলেন নাট্যকার, অভিনেতা এবং নির্দেশক। তবে নাট্যচর্চায় সময় দিয়েছেন বেশি। চার দশকের বেশি সময় ধরে নাট্যচর্চার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। অসংখ্য নাটক লিখেছেন। হিন্দি ছাড়াও বেশ কয়েকটি ভাষায় অভিনয় করেছেন গিরিশ।

গত শতাব্দীর ষাটের দশক থেকে ভারতীয় কন্নড় ভাষায় লেখক হিসেবে গিরিশ পরিচিতি পেতে শুরু করেন। পদ্মশ্রী এবং পদ্মভূষণ পেয়েছিলেন গিরিশ। ঝুলিতে আছে চারটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডও। এর মধ্যে তিনটি শ্রেষ্ঠ পরিচালক হিসেবে আর একটি পেয়েছেন চিত্রনাট্যকার হিসেবে। পরিচালক হিসেবে পেয়েছেন জাতীয় পুরস্কারও।

অভিনেতা হিসেবে কাজ করেছেন প্রায় ৫০ বছর। ১৯৭০ সালে মুক্তি পায় তার অভিনীত প্রথম ছবি সংস্কার। এরপর একে একে বহু ছবিতে অভিনয় করেন। সালমান খানের সঙ্গে ২০১২-এ ‘এক থা টাইগার’ এবং ২০১৭-এ ‘টাইগার জিন্দা হ্যায়’তেও গিরিশের অভিনয় দেখেছে দর্শক। এ ছাড়া বহু টেলিভিশন সিরিয়ালে অভিনয় করেছেন গিরিশ কারনাড।

 

"