বিনোদন প্রতিবেদক

  ২২ মে, ২০১৯

বঙ্গমাতাকে নিয়ে গান গাইলেন বন্দনা

কিছুদিন আগের কথা। একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সংগীত পরিচালক সুজেয় শ্যাম আসমা বেগমের লেখা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে নিয়ে একটি গানের সুর সংগীত করেন। সুর সংগীত করার পর গানটি গাওয়ার জন্য তিনি বন্দনাকে নির্বাচিত করেন। সংগীতজীবনে এমন প্রস্তাব এর আগে কখনোই পাননি বন্দনা। তাই সুজেয় শ্যামের কাছ থেকে এমন একটি গান গাইবার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত হন বন্দনা। সময় করে গানটিতে কণ্ঠও দিয়ে ফেলেন তিনি। এরই মধ্যে ‘বঙ্গমাতা’ গানটি জি-সিরিজ থেকে প্রকাশিতও হয়েছে বলে জানান তিনি।

গানটি গাওয়া প্রসঙ্গে বন্দনা চক্রবর্ত্তী বলেন, ‘আমি শুরুতেই কৃতজ্ঞতা জানাই সুজেয় শ্যাম স্যারকে। কারণ তিনি যদি আমাকে এই গানটি গাওয়ার সুযোগ না করে দিতেন, তা হলে আমার কোনোভাবেই গানটি গাওয়া হয়ে উঠত না। আর বঙ্গমাতাকে নিয়ে বাংলাদেশে এটাই প্রথম কোনো গান। সেই গানটি গাওয়ার সৌভাগ্য হয়েছে আমার। এটা যে আমার জন্য কত বড় এক অর্জন, তা ভাষায় প্রকাশ করার মতো নয়। এমন একটি গান গাইতে পেরেছি, ভাবলেই পুলকিত হই আমি।’

সুজেয় শ্যাম বলেন, ‘বন্দনার কণ্ঠটা ভীষণ মিষ্টি। বঙ্গমাতাকে নিয়ে অনেক দরদ দিয়ে সে গানটি গেয়েছে। আমার নিজেরই প্রাণ জুড়িয়ে যায় তার কণ্ঠে এই গানটি শুনলে।’ এদিকে বন্দনা এরই মধ্যে সোহেল মেহেদীর সঙ্গে ‘মন দিওয়ানা’ নামের একটি গানে কণ্ঠ দিয়েছেন। গানটির সুর সংগীত করেছেন বিপুল দাস। ২০০৮ সালে তিনি ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করেছিলেন তিনি। প্রয়াত আহমেদ ইমতিয়াজ বুলবুল তার কণ্ঠে গান শুনে তাকে ‘সুরের চন্দনা’ নামে ভূষিত করেছিলেন। বন্দনার প্রথম একক অ্যালবাম ‘স্বপ্নে পাওয়া অতৃপ্ত ইচ্ছে’ প্রকাশিত হয় ফাহিম মিউজিক থেকে, এরপর তিনি ‘স্বপ্নচূড়া’, ‘দিওয়ানা’, ‘টিপটিপ বৃষ্টি’ মিক্সড অ্যালবামেও গান গেয়েছেন। কলকাতার অর্ণব চ্যাটার্জি ও দিল্লির সৌরভ নাহারের কাছে তিনি উচ্চাঙ্গসংগীতে তালিম নিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close