চলচ্চিত্রের গানে ফিরলেন রথীন্দ্রনাথ রায়

প্রকাশ : ১৮ মে ২০১৯, ০০:০০

বিনোদন প্রতিবেদক

বাংলা লোকসংগীতের জীবন্ত কিংবদন্তি রথীন্দ্রনাথ রায়। একসময় চলচ্চিত্রের গানের অপরিহার্য শিল্পী ছিলেন তিনি। কিন্তু ২০০০ সালে ‘হৃদয়ের বন্ধন’ সিনেমায় শেষবারের মতো কণ্ঠ দিয়েছিলেন তিনি। এবার দীর্ঘ ১৮ বছর পর আবার চলচ্চিত্রের গানে ফিরেছেন দেশবরেণ্য শিল্পী রথীন্দ্রনাথ রায়। সরকারি অনুদানে নির্মিত নিশীথ সূর্যের ‘পায়রার চিঠি’ সিনেমার ‘যাপিত জীবন আনন্দ লগন’ গানটিতে কণ্ঠ দিয়েছেন রথীন্দ্রনাথ। গানটির কথা লিখেছেন সিনেমাটির পরিচালক নিশীথ সূর্য নিজেই। সুরও দিয়েছেন তিনি। গানটির সংগীত পরিচালনা করেছেন মুশফিক লিটু। সম্প্রতি রাজধানীর ‘লং প্লে’ স্টুডিওতে এটির রেকর্ডিং সম্পন্ন হয়েছে।

এত বছর পর চলচ্চিত্রের গানে কণ্ঠ দেওয়া প্রসঙ্গে রথীন্দ্রনাথ রায় বলেন, ‘দীর্ঘদিন পর পায়রার চিঠি সিনেমার গান করার প্রস্তাব দেন পরিচালক নিশীথ সূর্য। কীর্তন আঙ্গিকের এ গানটি আমাকে ভেবেই সুর করা হয়েছে। এজন্যই প্লেব্যাক করেছি। দীর্ঘদিন পর একটি ভালো কথা ও সুরের গান গাইতে পেরে আমি আনন্দিত।’

প্রবীণ এ সংগীতশিল্পী এর আগে বহু সিনেমায় গান করেছেন। এর মধ্যে ‘অন্ধ বধূ’ সিনেমার ‘ও যার অন্তরে বাহিরে কোনো তফাত নাই’ এবং ‘নাগরদোলা’ সিনেমার ‘তুমি আরেক বার আসিয়া যাও মোরে কান্দাইয়া’ অন্যতম। এ দুটি গানের জন্য ‘বাচসাস’ পুরস্কার পেয়েছিলেন রথীন্দ্রনাথ রায়। এ ছাড়া ফকির মজনু শাহ সিনেমার ‘সবাই বলে বয়েস বাড়ে’ এবং ‘নালিশ’ সিনেমার ‘খোদার ঘরে নালিশ করতে দিল না আমারে’ গানগুলোর কথা এখনো ভূলতে পারেনি বাংলা গানের শ্রোতারা। সংগীতে বিশেষ অবদানের জন্য ১৯৯৫ সালে বরেণ্য এই শিল্পীকে রাষ্ট্রীয় সম্মাননা ‘একুশে পদক’ দেয় বাংলাদেশ সরকার।

 

"