অণিমার নির্দেশনায় ‘চিত্রাঙ্গদা’

প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ০০:০০

বিনোদন প্রতিবেদক

ঢাকার জগন্নাথ বিশ^বিদ্যালয়ের সংগীত বিভাগের আয়োজনে আজ থেকে দুই দিনব্যাপী ‘তৃতীয় সংগীত উৎসব ২০১৯’ শুরু হতে যাচ্ছে। বিশ^বিদ্যালয়ের বিজ্ঞান অনুষদসংলগ্ন মাঠে এ উৎসব প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন সংগীত উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক ও সংগীত বিভাগের চেয়ারম্যান অণিমা রায়।

২০১৭ সালে অণিমা রায়েরই উদ্যোগে এ বিশ^বিদ্যালয়ে ‘আন্তর্জাতিক সংগীত উৎসব ২০১৭’ অনুষ্ঠিত হয়। মাঝে এক বছর বিরতি নিয়েছেন তিনি আগের চেয়ে আরো ভালো একটি সংগীত উৎসব উপহার দেওয়ার লক্ষ্যে। আজ অনুষ্ঠানের উদ্বোধন করবেন বিশ^বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. মীজানুর রহমান। আগামীকালের অর্থাৎ উৎসবের শেষ দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

উৎসবের প্রথম দিনে অন্যান্য পরিবেশনার পাশাপাশি সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে সংগীত বিভাগের বিশেষ নিবেদন রবীন্দ্র নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। এর নির্দেশনায় আছেন অণিমা রায়। নৃত্য পরিচালনায় আছেন ওয়ার্দা রিহাব। সংগীত বিভাগের ৪২ জন শিক্ষার্থী এতে অংশগ্রহণ করবেন। ‘চিত্রাঙ্গদা’ নির্দেশনায় ও মঞ্চস্থ করা প্রসঙ্গে অণিমা রায় বলেন, ‘আমার জানামতে কোনো বিশ^বিদ্যালয়ে এবারই প্রথম চিত্রাঙ্গদা মঞ্চস্থ হতে যাচ্ছে। আমাদের বিভাগের শিক্ষার্থীদের রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন স্থান ঘুরে দেখিয়েছি। যাতে তাদের মধ্যে রবীন্দ্রনাথের প্রতি প্রেম, ভালোবাসা জাগ্রত হয়। তারা যেন নিজেই তা উপলব্ধি করে নৃত্যনাট্যে অংশগ্রহণ করতে পারেন। আমাদের শিক্ষার্থীরা সেই উপলব্ধি থেকেই চিত্রাঙ্গদায় অংশগ্রহণ করছেন এবং আমি তাদের নিয়ে খুবই আশাবাদী। ধন্যবাদ যারা এবারের সংগীত উৎসবকে সফল করতে আমার সঙ্গে থেকে অনেক শ্রম দিচ্ছেন। তাদের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ।’

অণিমা রায় জানান, এবারের উৎসবে সংগীতের সব ধারাকেই তিনি সম্পৃক্ত রাখার চেষ্টা করেছেন। দুই দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনে সংগীত পরিবেশন করবেন রথীন্দ্রনাথ রায়, খায়রুল আনাম শাকিল, ফেরদৌস আরা, তপন চৌধুরী, অদিতি মোহসীন, স্বাগতা মুখার্জি, রাজরূপা চৌধুরীসহ আরো অনেকে। দ্বিতীয় দিনে বেলা ১১টায় প্রবন্ধ পাঠ করবেন ড. অসিত রায়, আলোচনায় অংশ নেবেন ড. সৈয়দ মনজুরুল ইসলাম, ড. আ বা ম নূরুল আনোয়ার। দুপুর ১২টা ৩০ মিনিটে সম্মাননা প্রদান অনুষ্ঠান। এরপর সংগীত পরিবেশন করবেন সুবীর নন্দী, কিরণ চন্দ্র রায়, রেজওয়ানা চৌধুরী বন্যা, লাইসা আহমেদ লিসা, প্রিয়াংকা গোপসহ আরো অনেকে।

 

"