বিনোদন প্রতিবেদক

  ১৯ মার্চ, ২০১৯

ভাওয়াইয়া গানের রাজকুমার

শিল্পী শফিউল আলম রাজা

বাংলার ঐতিহ্যবাহী ভাওয়াইয়া গানের জনপ্রিয় শিল্পী শফিউল আলম রাজা আর নেই। গত রোববার দুপুরে রাজধানীর পল্লবী এলাকার নিজের ভাড়া বাসার দরজা ভেঙে পুলিশ তার লাশ উদ্ধার করে। সে সময় তার লাশ বিছানায় শোয়া অবস্থায় ছিল। পুলিশের ধারণা, হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে।

সাংবাদিকতা দিয়ে যাত্রা শুরু করেন রাজা। কিন্তু পরবর্র্তীকালে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায় জন্ম নেওয়া শফিউল আলম রাজা শ্রোতা-দর্শকের কাছে ‘ভাওয়াইয়া রাজা’ হিসেবে পরিচিত হয়ে ওঠেন। কৈশোরে বাবা মরহুম নাজমুল হক ও মা মরহুম শামসুন্নাহার বেগমের উৎসাহ এবং অনুপ্রেরণায় তার গান শেখা শুরু। সংগীতে প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা গ্রহণ করেননি। তবে ভাওয়াইয়ার কিংবদন্তি-গীতিকার, সুরকার এবং শিল্পী নুরুল ইসলাম জাহিদের কাছে সংগীতের তাত্ত্বিক বিষয়ে জ্ঞান অর্জন করেছেন রাজা। সফিউল আলম রাজা বাংলাদেশ বেতারের ‘বিশেষ’ ও বাংলাদেশ টেলিভিশনের ‘প্রথম’ শ্রেণির শিল্পী ছিলেন। এ ছাড়া তিনি দেশের সবগুলো চ্যানেলে নিয়মিত সংগীত পরিবেশন করতেন।

সংগীত পরিবেশন করেছেন বিদেশি বিভিন্ন মঞ্চ এবং মিডিয়াতেও (এর মধ্যে কলকাতার তারা মিউজিক এবং কলকাতা টিভি উল্লেখযোগ্য)। লোক সংগীতের অন্যতম ধারা ভাওয়াইয়া গানের প্রচার ও প্রসারের লক্ষ্যে শিল্পী রাজা ২০০৮ সালে রাজধানীতে ‘ভাওয়াইয়া’ গানের দল প্রতিষ্ঠা করেন। এছাড়াও ২০১১ সালে রাজধানীতে প্রতিষ্ঠা করেন ‘ভাওয়াইয়া স্কুল’। যে স্কুলে ভাওয়াইয়ার ওপর এক বছরের ফ্রি সার্টিফিকেট কোর্স করানো হয়।

শ্রোতা-দর্শকের কাছে ‘ভাওয়াইয়া রাজা’, ‘ভাওয়াইয়া রাজকুমার’ ও ‘ভাওয়াইয়ার ফেরিওয়ালা’ নামে পরিচিতি পেয়েছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত পরিবার, সহকর্মী, ভক্ত-অনুরাগীদের শোকে ভাসিয়ে জীবনের ওপারে পাড়ি জমালেন গানের সেই প্রিয়মুখ শফিউল আলম রাজা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close