অমর একুশে গ্রন্থমেলা ঘিরে বই প্রকাশের ধুম পড়ে বাংলাদেশে। বই প্রকাশে রীতিমতো উৎসবে পরিণত হয়। এ উৎসবে সব শ্রেণি-পেশার লেখকের পাশাপাশি শোবিজ সাংবাদিকরা বই প্রকাশ করেন। তাদের কয়েকজনের বই নিয়ে এবারের প্রতিবেদন। লিখেছেন তুহিন খান নিহাল

  ১৮ ফেব্রুয়ারি, ২০১৯

বিনোদন সাংবাদিকদের বই

‘সিনেমা হলে তালা’

সারা দেশের সিনেমা হলের অতীত ও বর্তমান চলচ্চিত্র নিয়ে প্রকাশিত হয়েছে পূর্ণাঙ্গ গবেষণামূলক গ্রন্থ ‘সিনেমা হলে তালা’। লিখেছেন সাংবাদিক মঈন আবদুল্লাহ। তিনি দৈনিক আমাদের সময়ে কর্মরত। বাংলানামা প্রকাশনীর ব্যানারে বইটি পাওয়া যাচ্ছে বাংলা একাডেমি চত্বরের ৬৮নং স্টলে।

‘প্র্রেমভাগ্য’ ও ‘প্র্রেম এত সস্তা না’

বইমেলায় প্রকাশিত হয়েছে গীতিকার ও সাংবাদিক অনুরূপ আইচের ‘প্র্রেমভাগ্য’ ও ‘প্র্রেম এত সস্তা না’ নামের দুটি বই। বইগুলো পাওয়া যাচ্ছে একুশের বইমেলায় ‘শুদ্ধ প্রকাশ’-এর ৩৯৮ নম্বর স্টলে। পাশাপাশি তার আরো দুটি বই পাওয়া যাচ্ছে ‘সব্যসাচী’ ও ‘কালো’ প্রকাশনীর স্টলে। এ ছাড়াও অনুরূপ আইচের ‘প্র্রেমময়’ ও ‘অ্যালকোহল’ নামের দুটি বই ‘কালো’ ও ‘বাংলা প্রকাশ’-এর স্টলে পাওয়া যাচ্ছে।

‘ভালোবেসে চলে যেতে নেই’ ও ‘তিনটি টেলিভিশন নাটক’

দৈনিক মানবকণ্ঠে কর্মরত সাংবাদিক রেজাউর রহমান রিজভীর দুটি বই প্রকাশ পেয়েছে এবারের বইমেলায়। বই দুটি হচ্ছে গল্পগ্রন্থ ‘ভালোবেসে চলে যেতে নেই’ ও নাটকের বই ‘তিনটি টেলিভিশন নাটক’। দোয়েল প্রকাশনীর ব্যানারে বই দুটি একুশে গ্রন্থমেলার ২০৫নং স্টলে পাওয়া যাচ্ছে।

‘নাক নেই’

অমর একুশে গ্রন্থমেলায় সাংবাদিক রুদ্র হকের কবিতার বই প্রকাশিত হয়েছে। বইটির নাম ‘নাক নেই’। প্রকাশ করেছে ‘ঐতিহ্য’। বইটি ৬নং প্যাভিলিয়নে ঐতিহ্যের স্টলে পাওয়া যাচ্ছে। রুদ্র হক বর্তমানে বিডিনিউজ২৪-এ কর্মরত।

‘তারার মুখে তারার গল্প’

দেশি-বিদেশি রঙিন অঙ্গনের তারকাদের সঙ্গে আলাপচারিতা, আড্ডা, তাদের অনেক অজানা গল্প নিয়ে ‘তারার মুখে তারার গল্প’ শিরোনামের বই লিখেছেন সাংবাদিক পান্থ আফজাল। তিনি দৈনিক বাংলাদেশ প্রতিদিনে কর্মরত। দেশ পাবলিকেশন্সের ব্যানারে বইটি পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলায় ৩৮৮-৩৮৯নং স্টলে।

‘দুঃখিত স্যার’

গীতিকার, সাংবাদিক ওমর ফারুকের লেখা ‘দুঃখিত স্যার’ শিরোনামের একটি বই প্রকাশ পেয়েছে। ছয়টি গল্প দিয়ে সাজানো বইটি প্রকাশ পেয়েছে দেশ পাবলিকেশন্সের ব্যানারে। একুশে গ্রন্থমেলার ৩৮৮-৩৮৯নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

‘নানা রঙের মনগুলি’

প্রকাশ পেয়েছে গীতিকার, সাংবাদিক, তানভীর তারেকের বই ‘নানা রঙের মনগুলি’। ‘বরেণ্য কয়েকজন মানুষের সঙ্গে নিজের আলাপচারিতার কিছু কথা তিনি এ বইয়ে তুলে ধরেছেন। তানভির তারেক দৈনিক ইত্তেফাকে কর্মরত। ভাষাচিত্রের ব্যানারে বইটি একুশে গ্রন্থ মেলার ১২৯-১৩০ ও ১৩১নং স্টলে পাওয়া যাচ্ছে।

‘শিকার’

শোবিজ জগতের অলিগলির বিভিন্ন ফাঁদপাতা ঘটনা নিয়ে ‘শিকার’ শিরোনামের একটি বই লিখেছেন গীতিকবি ও সাংবাদিক জাহিদ আকবর। তিনি বর্তমানে দৈনিক ডেইলি স্টারে কর্মরত। ‘প্রিয়মুখ প্রকাশনীর ব্যানারে ‘শিকার’ বইটি একুশে বইমেলায় ১৭৬-১৭৭নং স্টলে পাওয়া যাচ্ছে।

‘কান কথা’

কান চলচ্চিত্র উৎসব নিয়ে বই লিখেছেন সাংবাদিক ও গীতিকার জনি হক। ঐতিহ্যের ব্যানারে বইটিতে লেখক নিজের কাভার করা কান উৎসবের গল্প তুলে ধরেছেন। তিনি বর্তমানে বাংলা ট্রিবিউনে কর্মরত। সোহরাওয়ার্দী উদ্যানের ৬নং প্যাভিলিয়নে ঐতিহ্যের স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

‘শর্মিলা’

একুশে প্রন্থমেলায় প্রকাশ পেয়েছে মাহতাব হোসেনের উপন্যাস ‘শর্মিলা’। দেশ পাবলিকেশন্সের ব্যানারে উপন্যাসটি পাওয়া যাচ্ছে ৩৮৮ নম্বর স্টলে। এ ছাড়াও বইমেলায় পাওয়া যাবে মাহতাব হোসেনের আরো একটি গল্পগ্রন্থ ‘রুদ্র বসন্ত’। ৯টি গল্পে আবৃত এ গ্রন্থ প্রকাশ করেছে ‘শুদ্ধ প্রকাশ’। ৩৯৮ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। তিনি দৈনিক কালের কণ্ঠে কর্মরত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close