‘ধ্রুবতারা’র ১৫ বছর...

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

বিনোদন প্রতিবেদক
ama ami

২০০৫ সালের ভালোবাসা দিবসে এসআই টুটুল ও পার্থ মজুমদারের উদ্যোগে ব্যান্ডদল ‘ধ্রুবতারা’র যাত্রা হয়েছিল। তবে শুরুর দিকে এ ব্যান্ডদলের নাম ছিল ‘ফেস টু ফেস’। কিন্তু ২০০৮ সালে প্রয়াত বরেণ্য কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের পরামর্শে ব্যান্ডদলটির নাম পরিবর্তন করে রাখা হয় ‘ধ্রুবতারা’।

এসআই টুটুল বলেন, ‘সে সময় স্যার বলেছিলেন একটি বাংলাদেশি ব্যান্ডদলের নাম কেন ইংরেজিতে হবে। তোমাদের তো ধ্রুবতারা শিরোনামের একটি গান আছে। এ নাম রাখাটাই তো সুন্দর হবে। স্যারের কথা অনুযায়ীই শেষতক ফেস টু ফেস পরিবর্তন করে ধ্রুবতারা রাখা হয়।’

এসআই টুটুল জানান, দেশের জন্য যারা জীবন দিয়ে গেছেন, তাদের উদ্দেশ্য করেই ধ্রুবতারা গানটি করা হয়েছিল। তাই ‘ধ্রুবতারা’ নামটিই যথার্থ হিসেবেই রাখা হয়েছিল হুমায়ূন আহমেদের পরামর্শে। দেখতে দেখতে ‘ধ্রুবতারা’ আজ ১৫ বছরে অর্থাৎ দেড় দশকে পা দিল। দিনটিতে দলের ছয়জন আজ সন্ধ্যার পর রাজধানীর উত্তরাতে এক পারিবারিক আড্ডায় অংশ নেবেন বলে জানান এসআই টুটুল।

তিনি আরো বলেন, আমাদের ব্যান্ডদল ধ্রুবতারা হুমায়ূন স্যার ও আমার শ্রদ্ধেয় গুরু আইয়ূব বাচ্চুর স্নেহ বুকে নিয়ে এগিয়ে যাবে। আমরা চেষ্টা করব আমাদের প্রতিটি শোতে হুমায়ূন স্যার ও বাচ্চু ভাইকে শ্রদ্ধা জানিয়ে, সম্মান জানিয়ে সংগীত পরিবেশন করত। আরেকটি কথা বিশেষভাবে বলতে চাই, আজ থেকে ধ্রুবতারার ইউটিউব চ্যানেলে ধ্রুবতারা ব্যান্ড চালু হতে যাচ্ছে। ধ্রুবতারার কোনো গানের স্বত্ব কারো কাছে বিক্রি করে দেওয়া হয়নি। যদি কেউ আমাদের গান আমাদের ইউটিউব চ্যানেলে প্রকাশের পর অভিযোগ করেন, তবে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে এখনই যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

"