বেঙ্গলের পাঁচ দিনব্যাপী বসন্ত উৎসব

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

বিনোদন প্রতিবেদক
ama ami

১৩ ফেব্রুয়ারি ফাল্গুনের প্রথম দিন। এ দিন বসন্তবরণের জন্য পালিত হয় বসন্ত উৎসব। এ উপলক্ষে ১২ থেকে ১৬ ফেব্রুয়ারি পাঁচ দিনব্যাপী বসন্ত উৎসব করবে বেঙ্গল ফাউন্ডেশন। ‘ফাগুন সমীরণে’ নামে ঢাকা লালমাটিয়ার কার্যালয়ে এ উৎসবের আয়োজন করা হবে বলে জানা গেছে। উৎসবে থাকবে সাহিত্য-আলোচনা, বই ও গানের অ্যালবাম প্রকাশনা এবং গানের আসর। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

প্রথম দিন ১২ ফেব্রুয়ারি থাকবে বই প্রকাশ, আলোচনা ও গানের আসর। এ দিন বিকেল সাড়ে ৪টায় আলাপে বিস্তারে রফিকুন নবী-রচিত ‘স্মৃতির পথরেখায়’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে আলোচনা করবেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, শিল্পী নিসার হোসেন ও শিল্প-সমালোচক মইনুদ্দীন খালেদ। গ্রন্থটির প্রকাশক বেঙ্গল পাবলিকেশন্স। সন্ধ্যা সাড়ে ৬টায় সংগীত পরিবেশন করবে গান পাগল।

দ্বিতীয় দিন ১৩ ফেব্রুয়ারি অ্যালবাম প্রকাশ ও গানের আসর। সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পী রথীন্দ্রনাথ রায়ের কণ্ঠে ধারণ করা ধরলা নদীর পারে অডিও অ্যালবামের মোড়ক উন্মোচন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। তৃতীয় দিন ১৪ ফেব্রুয়ারি বসবে গানের আসর। সন্ধ্যা সাড়ে ৬টায় সংগীত পরিবেশন করবে জলের গান। চতুর্থ দিন ১৫ ফেব্রুয়ারি বই প্রকাশ, আলোচনা ও গানের আসর থাকছে। বিকেল সাড়ে ৪টায় আলাপে বিস্তারে : প্রথমা প্রকাশিত সাদত হাসান মান্টোর কালো সীমানা (উর্দু থেকে ভাষান্তর : জাভেদ হুসেন) গ্রন্থটির ওপর আলোচনা করবেন প্রাবন্ধিক সুব্রত বড়–য়া। বেঙ্গল পাবলিকেশন্স প্রকাশিত বিশ্বজিৎ ঘোষ-লিখিত অতুলপ্রসাদ সেন গ্রন্থটির ওপর আলোচনা করবেন সংগীতশিল্পী আজিজুর রহমান তুহিন। সন্ধ্যা সাড়ে ৬টায় সুরের ধারার পরিবেশনায় অতুলপ্রসাদের গান। পঞ্চম দিন শনিবার, ১৬ ফেব্রুয়ারি নৃত্য, খেয়াল ও যন্ত্রসংগীত পরিবেশনা করা হবে। সন্ধ্যা সাড়ে ৬টায় বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের পরিবেশনায় অনুষ্ঠিত হবে ‘ফাগুন বৈঠক’।

"