বাংলা একাডেমিতে ‘বাংলা গানের উৎসব’

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

বিনোদন প্রতিবেদক

ইন্টারন্যাশনাল সেন্টার ফর বেঙ্গলি মিউজিকের (আইসিবিএম) উদ্যোগে আগামী মার্চে বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী ‘বাংলা গানের উৎসব’। বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চেয়ারম্যান ও আইসিবিএমের প্রতিষ্ঠাতা ড. লীনা তাপসী খান বিষয়টি নিশ্চিত করেছেন। ৮ মার্চ থেকে শুরু হয়ে এ উৎসব চলবে ৯ মার্চ পর্যন্ত।

উৎসবের প্রথম দিন নজরুলসংগীত এবং দ্বিতীয় দিন রবীন্দ্রসংগীতের পরিবেশনা অনুষ্ঠিত হবে। বিকেল ৫টায় অনুষ্ঠান শুরু হয়ে চলবে ৯টায় পর্যন্ত। এ ছাড়া এ উৎসবে বাংলা সংগীতের বিভিন্ন ধারা এবং গবেষণামূলক কর্মকান্ড নিয়ে আলোচনা করা হবে। প্রথম দিনের আয়োজনে কিছুটা ভিন্নতা থাকবে। ওইদিন সকাল ১০টায় শুরু হবে উদ্বোধনী ও প্রতিযোগিতামূলক অনুষ্ঠান। এ প্রতিযোগিতায় দেশের আটটি বিভাগ থেকে আটজন প্রতিযোগী অংশ নেবেন। এ আটজন থেকে সেরা তিনজনকে নির্বাচন করে পুরস্কার দেওয়া হবে।

এ উৎসবে প্রতিযোগীরা রবীন্দ্র, নজরুল, লালনগীতি, লোক, বাউল, ভাটিয়ালি, আধুনিকসহ বাংলা সংগীতের যেকোনো ঘরানার গান পরিবেশনের সুযোগ পাবেন। খ্যাতনামা শিল্পীদের চেয়ে উদীয়মান শিল্পীদেরই বেশি প্রাধান্য দেওয়া হবে এ উৎসবে। বিশেষ করে বাংলা গানের বিশেষ একটি ঘরানা নিয়ে নিয়মিত চর্চা-গবেষণা করছেনÑ এমন শিল্পীদের এ আয়োজনে অধিক গুরুত্ব দেওয়া হবে। এ ছাড়া দেশীয় সংগীতের অগ্রগতির লক্ষ্যে এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন আইসিবিএমের প্রতিষ্ঠাতা ড. লীনা তাপসী

খান।

 

"