বাংলা একাডেমিতে ‘বাংলা গানের উৎসব’

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

বিনোদন প্রতিবেদক
ama ami

ইন্টারন্যাশনাল সেন্টার ফর বেঙ্গলি মিউজিকের (আইসিবিএম) উদ্যোগে আগামী মার্চে বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী ‘বাংলা গানের উৎসব’। বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চেয়ারম্যান ও আইসিবিএমের প্রতিষ্ঠাতা ড. লীনা তাপসী খান বিষয়টি নিশ্চিত করেছেন। ৮ মার্চ থেকে শুরু হয়ে এ উৎসব চলবে ৯ মার্চ পর্যন্ত।

উৎসবের প্রথম দিন নজরুলসংগীত এবং দ্বিতীয় দিন রবীন্দ্রসংগীতের পরিবেশনা অনুষ্ঠিত হবে। বিকেল ৫টায় অনুষ্ঠান শুরু হয়ে চলবে ৯টায় পর্যন্ত। এ ছাড়া এ উৎসবে বাংলা সংগীতের বিভিন্ন ধারা এবং গবেষণামূলক কর্মকান্ড নিয়ে আলোচনা করা হবে। প্রথম দিনের আয়োজনে কিছুটা ভিন্নতা থাকবে। ওইদিন সকাল ১০টায় শুরু হবে উদ্বোধনী ও প্রতিযোগিতামূলক অনুষ্ঠান। এ প্রতিযোগিতায় দেশের আটটি বিভাগ থেকে আটজন প্রতিযোগী অংশ নেবেন। এ আটজন থেকে সেরা তিনজনকে নির্বাচন করে পুরস্কার দেওয়া হবে।

এ উৎসবে প্রতিযোগীরা রবীন্দ্র, নজরুল, লালনগীতি, লোক, বাউল, ভাটিয়ালি, আধুনিকসহ বাংলা সংগীতের যেকোনো ঘরানার গান পরিবেশনের সুযোগ পাবেন। খ্যাতনামা শিল্পীদের চেয়ে উদীয়মান শিল্পীদেরই বেশি প্রাধান্য দেওয়া হবে এ উৎসবে। বিশেষ করে বাংলা গানের বিশেষ একটি ঘরানা নিয়ে নিয়মিত চর্চা-গবেষণা করছেনÑ এমন শিল্পীদের এ আয়োজনে অধিক গুরুত্ব দেওয়া হবে। এ ছাড়া দেশীয় সংগীতের অগ্রগতির লক্ষ্যে এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন আইসিবিএমের প্রতিষ্ঠাতা ড. লীনা তাপসী

খান।

 

"