সচেতনতামূলক ধারাবাহিক নির্মাণে অপু

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৮, ০০:০০

বিনোদন প্রতিবেদক

রাশেদ মামুন অপুকে সাধারণত দর্শক একজন অভিনেতা হিসেবেই বেশি চেনে। কিন্তু মূলত একজন নাট্যনির্দেশক হিসেবে মিডিয়াতে তার পথচলা শুরু হয়েছিল। তার নির্দেশিত প্রথম নাটক ছিল চ্যানেল ওয়ানে প্রচারিত ‘লেফট রাইট লেফট’। এরপর তিনি ‘ঈশ্বরের গল্প’সহ বেশ কিছু নাটক নির্মাণ করেন। রাশেদ মামুন অপু প্রথম অভিনয় করেন নোমান রবিন নির্দেশিত ‘সিটি বাস’ নাটকে। এরপর অপুকে অভিনয়েই বেশি দেখা যায়। এবার একটি চ্যালেঞ্জিং কাজ নিয়ে দর্শকের সামনে আসছেন তিনি। সামাজিক সচেতনতামূলক বিশ পর্বের মিনি ধারাবাহিক নাটক নিয়ে আসছেন তিনি। প্রতি পর্বে তিন মিনিটের মধ্যে দর্শক সামাজিক সচেতনতামূলক বিভিন্ন ধরনের বার্তা পাবেন।

এরই মধ্যে রাজধানীর উত্তরাসহ বিভিন্ন লোকেশনে বিশ পর্বের মিনি ধারাবাহিক নির্মাণের কাজ শেষ হয়েছে বলে জানান। রাশেদ মামুন অপু বলেন, আমি তো মিডিয়াতে একজন নাট্যনির্দেশক হতেই এসেছিলাম। কিন্তু পরে নিজেকে অভিনয়েই ব্যস্ত করে তুলি। তবে নির্মাণের সুপ্ত বাসনাটা সব সময়ই মনের ভেতর থেকে যায়। যে কারণে ভালো কাজ পেলে আমি নির্মাণের চেষ্টা করি। বিশ পর্বের মিনি ধারাবাহিক ঠিক তেমনি ভালো কাজ। সমাজের মানুষের জন্য জনসচেতনতামূলক কাজ এটি। তাই আমি অনেক আন্তরিকতা নিয়ে কাজটি করেছি। আশা করি ভালো লাগবে দর্শকের এবং সেই সঙ্গে দেশের মানুষের উপকারও হবে। অপুর এই মিনি ধারাবাহিকের বিষয় হচ্ছে যক্ষ্মা, লিঙ্গবৈষম্য, বাল্যবিবাহসহ নানা বিষয়।

অপু জানান, তার ধারাবাহিকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কাজী উজ্জ্বল, ওবিদ রেহান, তানিন তানহা, মৌনতা, নূসরাত জাহান পাপিয়া, অধরা, জামাল রেজা, মার্শাল, লিমন, তিতান চৌধুরীসহ চল্লিশজন শিল্পী এতে অভিনয় করেছেন। শিগগিরই দেশের বেশ কয়েকটি বেসরকারি চ্যানেলে এই মিনি ধারাবাহিক প্রচারে আসবে। এরপর দেশের বাইরেও ইংরেজি সাবটাইটেলের মাধ্যমে প্রচারের ব্যবস্থা নেওয়া হবে বলে জানান রাশেদ মামুন অপু। অপু জানান, এই মিনি ধারাবাহিক প্রযোজনা করছে আন্তর্জাতিক সংস্থা ‘জনহপকিংস’। এদিকে গেল ৩০ নভেম্বর মুক্তি পেয়েছে অপু অভিনীত রায়হান রাফি পরিচালিত ‘দহন’ সিনেমাটি।

"