শুরু হচ্ছে ফোকফেস্ট

* ৮ দেশের ১৭৪ শিল্পী অংশ নিচ্ছেন * রেজিস্ট্রেশনের সময় ৬-১০ নভেম্বর পর্যন্ত

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ০০:০০

তুহিন খান নিহাল

রাজধানীবাসী বিনোদনের খুব বেশি সময় পান না। কিন্তু খানিকটা সুযোগে কতটা নিজেদের মাতিয়া রাখতে পারেন, তারই প্রমাণ মিলে প্রতি বছর আয়োজিত ‘ফোকফেস্টে’ দর্শকদের বিপুল উপস্থিতি দেখে। বাঙালি জাতির হাজার বছরের বর্ণাঢ্য সাংস্কৃতিক ঐতিহ্যের ধারক এই লোকসংগীতের তাল, লয় ও ছন্দের অপূর্ব সংমিশ্রণ খুঁজে পাওয়ার লক্ষ্যেই প্রতি বছর এমন আয়োজনে উপস্থিত হন লাখো দর্শক। বাংলাদেশকে এবং বাংলাদেশের সংস্কৃতিকে বিশ্বের সামনে তুলে ধরার পাশাপাশি এ দেশের লোকসংগীতের চর্চা এবং প্রসারের লক্ষ্যেই তিন বছর ধরে এমন আয়োজন হচ্ছে। এবারও এর ব্যতিক্রম হয়নি। চতুর্থবারের মতো আয়োজন করা হচ্ছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীত উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’। সান ফাউন্ডেশনের উদ্যোগে আগামী ১৫ থেকে ১৭ নভেম্বর রাজধানীর আর্মি স্টেডিয়ামে বসতে যাচ্ছে জমকালো এই আয়োজনের এবারের আসর।

গতকাল রাজধানীর একটি অভিজাত হোটেলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে আয়োজন প্রতিষ্ঠান সান ফাউন্ডেশন। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অঞ্জন চৌধুরী, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু, ঢাকা ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান, গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন এবং লোকসংগীতশিল্পী মমতাজ বেগম।

এ সময় আয়োজক প্রতিষ্ঠানের পক্ষে অঞ্জন চৌধুরী বলেন, আমাদের দেশের আনাচে-কানাচে অনেক লোকগানের শিল্পী রয়েছেন। তাদের গান প্রচুর শুনে মানুষ। এ শিল্পীদের অনেকে জানেনই না পৃথিবীজুড়ে বহু মানুষ তাদের গান শোনে। অথচ এর বিনিময়ে তারা কোনো অর্থ পান না। অনেক কষ্টে তারা জীবনধারণ করে থাকেন। মূলত এসব শিল্পীর জন্য কাজ করার লক্ষ্যে আমরা ফোকফেস্টের আয়োজন করি। তাদের সবার সামনে তুলে ধরতে চাই।

এ সময় জানানো হয়, বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে আগামী ১৫-১৭ নভেম্বর সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত দর্শকরা উপভোগ করতে পারবেন এই অনুষ্ঠান। বাংলাদেশসহ বিশ্বের সাতটি দেশ থেকে ১৭৪ জন শিল্পী জড়ো হচ্ছেন একই মঞ্চে। এবারের আসরে উল্লেখযোগ্য শিল্পীদের মধ্যে থাকছেন বাংলাদেশের মমতাজ বেগম, বাউল আবদুল হাই দেওয়ান, বাউল কবির শাহ, নকশীকাঁথা ও স্বরব্যাঞ্জো। ভারত থেকে ওয়াদালি ব্রাদার্স, রাঘুদিক্ষিত, সাত্যকি ব্যানার্জি, পাকিস্তান থেকে শাফকাত আমানাত আলী, বাহরাইন থেকে মাজায, যুক্তরাষ্ট্র থেকে গ্র্যামি বিজয়ী লস টেক্সমেনিয়াক্স, পোল্যান্ড থেকে দিকান্দা এবং স্পেনের লাস মিগাস সংগীত পরিবেশন করবেন।

প্রতিবারের মতো এবারও দর্শকরা বিনামূল্যে শুধু অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করতে পারবেন। রেজিস্ট্রেশন শুরু হবে আগামী ৬ নভেম্বর থেকে। চলবে আগামী ১০ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে রেজিস্ট্রেশন শুরু হবে। দর্শকরা ফযধশধরহঃবৎহধঃরড়হধষভড়ষশভবংঃ.পড়স-এ ওয়েবসাইটটিতে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য দরকার হবে একটি পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র বা ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্টের স্ক্যান কপি। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে আবেদনকারীর প্রদানকৃত মেইলে পৌঁছে যাবে তিন দিনের তিনটি ভিন্ন ভিন্ন এন্ট্রি পাস। উৎসবস্থলের প্রবেশপথে প্রতিদিন প্রিন্টকৃত এন্ট্রি পাসটি দেখিয়ে প্রবেশ করতে হবে। এ ছাড়া ফেসবুকে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’ পেজটিতে পাওয়া এই আসরের অনুষ্ঠানটির টেলিভিশন সম্প্রচারের দায়িত্বে থাকবে মাছরাঙা টেলিভিশন। তা ছাড়া গ্রামীণফোনের অনলাইন ভিডিও স্ট্রিমিং সার্ভিস ‘বায়োস্কোপ লাইভে’ থাকবে অনুষ্ঠানটি লাইভ দেখার সুযোগ।

 

"