চলে গেলেন অন্নপূর্ণা দেবী

প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৮, ০০:০০

বিনোদন ডেস্ক

ভারতীয় শাস্ত্রীয় সংগীতের কিংবদন্তি শিল্পী অন্নপূর্ণা দেবী আর নেই। বার্ধক্যজনিত কারণে শনিবার ভোরে মুম্বাইয়ের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯১ বছর।

অন্নপূর্ণা দেবীর প্রকৃত নাম রওশন আরা বেগম। ২৩ এপ্রিল ১৯২৭ সালে মধ্য প্রদেশের মাইহারে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতা ওস্তাদ আলাউদ্দীন খাঁ হিন্দুস্তানি ক্লাসিক্যাল মিউজিকের মাইহার ঘরানার প্রতিষ্ঠাতা এবং ভাই ভারতের কিংবদন্তি সরোদ বাদক আলী আকবর খান।

অন্নপূর্ণা তার বাবা ওস্তাদ আলাউদ্দীন খাঁর কাছে তালিম নেন। পরবর্তীতে বাবার ছাত্র সেতার বাদক রবিশংকরকে বিয়ে করেন। বিয়ের সময় অন্নপূর্ণার বয়স ছিল ১৪ এবং রবিশংকরের ২১। তবে সেই বিয়ে দীর্ঘস্থায়ী হয়নি। ফলে রবিশংকরের সঙ্গে তার বিবাহবিচ্ছেদ হয়ে যায়। তাদের একটি ছেলেসন্তানের জন্ম হয়; যার নাম শুভেন্দ্র শংকর। তবে শুভ অল্প বয়সেই মারা যান। পরবর্তীকালে তিনি ম্যানেজমেন্ট গুরু রুশিকুমার পান্ডেকে বিয়ে করেন।

অন্নপূর্ণা যেমন ভারতীয় কিংবদন্তি সংগীতশিল্পী হয়ে ওঠেন, তেমনি মুম্বাইতে ভারতীয় ক্লাসিক্যাল সংগীত শিক্ষা দিতেন। তার শিষ্যদের মধ্যে রয়েছেন হরিপ্রসাদ চৌরাসিয়া, নিখিল বন্দ্যোপাধ্যায়, অমিত ভট্টাচার্য, আশিস খানসহ অনেকে। এই শিল্পীর ঝুলিতে রয়েছে বেশ কিছু সম্মান বা খেতাব। ১৯৭৭ সালে পদ্মভূষণ, ১৯৯১ সালে সংগীত নাটক একাডেমি অ্যাওয়ার্ড, ১৯৯৯ সালে দেশিকোত্তম পান। তার মৃত্যুতে পুরো ভারতবর্ষ শোক প্রকাশ করেছে।

 

"